কুমিল্লা জেলা প্রশাসকের নেতৃত্বে দিন-রাত মাঠে উপজেলার কর্মকর্তারা

আবু মুছা।।
এ যেন প্রকৃতির জারি করা কারফিউ। মানতে বাধ্য হচ্ছে মানুষকে। করোনা ভাইরাসের দাপটে ঘরবন্দি হতে বাধ্য হয়েছে দেশবাসী। স্তব্ধ হয়ে আছে জনজীবনও। সারাদেশের মত আক্ষরিক অর্থেই বলতে গেলে অনেকটা জনশূন্য কুমিল্লাও। আর এ মহামারি প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর এর নেতৃত্বে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন জেলার ১৭টি উপজেলার ইউএনও এবং এসিল্যান্ডরা। সেনাবাহিনী, পুলিশ, চিকিৎসকসহ অন্যান্য প্রশাসনের পাশাপাশি অনেকটা নিরবইে ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন তারা। নিজ নিজ উপজেলার ওষুধসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান বাদে অন্যসব ব্যবসা প্রতিষ্ঠানও বন্ধ রাখতে কাজ করে যাচ্ছেন। খুব প্রয়োজন ছাড়া কেউ যেন ঘরের বাইরে না যায় সেদিকেও লক্ষ্য রাখছেন তারা। এসব কার্যক্রমের ফলে কুমিল্লার ব্যস্ত জনপদে এখন বিরাজ করছে সুনসান নিরবতা। তাদের পরিশ্রমের ফলে জনদূরত্ব বজায় থাকার কারণে হয়ত কুমিল্লা জেলা এখনো করোনা ভাইরাস প্রতিরোধে সফল।
দিনের ব্যস্ততা শেষে রাতেও যেন কমতি নেই তাদের কর্মতৎপরতা। হঠাৎ খবর আসল প্রত্যন্ত গ্রামের কোন দোকানে চলছে আড্ডা কিংবা কোথাও মানছে না সরকারি নিষেধাজ্ঞা। তখনই ছুটে যান নিস্তব্ধ গ্রামের মেঠোপথ ধরে সেখানে। বলে আসেন সচেতনতার কথা, মানতে না চাইলে আবার কোথাও প্রয়োগ করেন আইন। বলতে গেলে বাজার মনিটরিং, লিফলেট বিতরণ, মাইকিং, প্রবাসীদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করাসহ প্রতিটি কাজই সকল উপজেলার ইউএনও এবং এসিল্যান্ডরা গুরুত্ব দিয়ে করে যাচ্ছেন । প্রশাসনের নিয়মিত কার্যক্রম নিয়ে কুমিল্লার পেপার অনলাইন পোর্টালের সাথে কথা হয় জেলা প্রশাসক, কয়েকজন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং এসিল্যান্ডের সাথে।
আদর্শ সদর উপজেলা নির্বাহী অফিসার জাকিয়া আফরিন । তিনি জানান, স্বাভাবিক কাজের পাশাপাশি এই দুর্যোগে সচেতনতা বৃদ্ধিসহ সরকারি প্রতিটি কাজই করে যাচ্ছেন তিনি। জেলার সদর উপজেলা হওয়ায় স্থানীয়দের পাশাপাশি এখান থেকে খাদ্য সামগ্রীসহ অন্যান্য মালামাল ক্রয় করতে আসে অন্য উপজেলার ব্যবসায়ীরাও। তাই এসময়ে অসাধু মজুদদাররা যেন চাল, ডাল, পিয়াজ, তেলসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য দ্রব্যের দাম বৃদ্ধি করতে না পারে সেদিকে গুরুত্ব সহকারে নজরদারি করছেন তিনি। এছাড়া পাড়া মহল্লার খুচরা দোকানেও মনিটরিং করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।
বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসান বলেন, সরকারের নির্দেশনা পালনে আমরা দিন-রাত পরিশ্রম করে যাচ্ছি। বুড়িচং একটি প্রবাসী অধ্যুষিত উপজেলা। তাই করোনা ভাইরাস প্রতিরোধে অন্যান্য কাজের পাশাপাপাশি যারা বিদেশ থেকে ইতিমধ্যে দেশে এসেছে, সেসব প্রবাসীরা হোম কোয়ারেন্টাইন ঠিকমত পালন করছে কিনা সেদিকে বিশেষ নজরদারি করা হচ্ছে। এছাড়া যেকোন পরিস্থিতিতে সরকারকে সর্বাত্মক সহযোগিতা করতে বুড়িচং উপজেলা প্রশাসন প্রস্তুত রয়েছে বলে জানান তিনি।
তিতাস উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রুবাইয়া খানম বলেন, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের নির্দেশে বাজার মনিটরিং, জনসচেতনতা সৃষ্টিসহ আমরা সব কাজই গুরুত্ব দিয়ে করে যাচ্ছি। তবে তিতাস উপজেলার গ্রাম্য এলাকার চায়ের দোকানে যেন রাতে আড্ডা না জমে সেদিকে বিশেষ লক্ষ্য রাখা হচ্ছে। এছাড়া সরকারি ত্রাণ সহযোগিতার পাশাপাশি তিতাস উপজেলা পরিষদের কর্মকর্তা-কর্মচারীরা ব্যক্তি উদ্যোগে অর্থ সংগ্রহ করে অসহায় মানুষকে সহায়তা করে যাচ্ছি।
ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া সিদ্দিকা । তিনি জানান, সরকারি সকল নির্দেশনা মেনে ব্রাহ্মণপাড়া উপজেলায় বাজার মনিটরিং, লিফলেট বিতরণ, মাইকিং, প্রবাসীদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করাসহ নিয়মিত কাজ করে যাচ্ছি। কোন প্রয়োজন ছাড়া মানুষের বাইরে অবাধ চলাচলে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে কিছু খেলার মাঠ এবং বাজারে সামাজিক দূরুত্ব সঠিক ভাবে পালনে জনসচেতনতায় কিছুটা বেশি গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানান তিনি।
দাপ্তরিক স্বাভাবিক কাজের পাশাপাশি দেশের সবচেয়ে বড় মহামারি করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সবারমত কাজ করছেন নাঙ্গলকোট উপজেলা নির্বাহী কর্মকর্তা লামইয়া সাইফুল। বৃহস্পতিবার উপজেলার ঢালুয়া ইউনিয়নের মান্নারা গ্রামে সরকারি নিষেধাজ্ঞা না মেনে এক প্রবাসী বিয়ে করতে গেলে তা পন্ড করে দেন তিনি। জানতে চাইলে তিনি বলেন, বাজার নিয়ন্ত্রণ, যানচলাচল কিংবা অন্যান্য কাজগুলো অনেকটা নিয়ন্ত্রণ করা গেলেও, এসময়ে মানুষকে ঘরে রাখা কষ্টসাধ্য হয়ে পড়েছে। তাই সামাজিক দূরত্ব নিশ্চিত করে মানুষকে ঘরে রাখতে দিন-রাত বাড়তি পরিশ্রম করতে হচ্ছে তাকে।
কর্মতৎপরতা নিয়ে কথা হয় জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরের সাথে। করোনা ভাইরাস প্রতিরোধে যার নেতৃত্বে এখন পর্যন্ত সফল ভাবেই কাজ করে চলেছে কুমিল্লা জেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং এসিল্যান্ডরা। এসব বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, করোনা ভাইরাসের এই দুঃসময়ে জেলা প্রসাশন ও এর আওতাধীন ১৭টি উপজেলার কর্মকর্তা কর্মচারীগণ দিন রাত কাজ করে যাচ্ছেন। সরকারি নির্দেশ পালনে আমরা পিছপা হবোনা। এই মহামারি মোকাবেলায় আমরা প্রধানমন্ত্রীর প্রতিটি নির্দেশ প্রতিপালনে সর্বদা নিয়োজিত থাকবো। তিনি বলেন, কুমিল্লা বাসীর প্রতি একটি আবেদন- ঘরে থাকুন, করোনা ভাইরাস প্রতিরোধের নিয়ম মেনে নিজে বাঁচুন, পরিবার ও দেশবাসীকে বাঁচান।