কুমিল্লা নগরীর ইফতার বাজারে সুনসান নিরবতা

মাহফুজ নান্টু:
মুখরোচক হালিম, লাল লাল গরম জিলাপি,আলুর চপ, বুট পেয়াজুর পসরা সাজিয়ে বসতেন বিক্রেতারা। আর ক্রেতারা ভিড় করে অর্ডার করতেন। বাসায় ফিরবেন সবারই তাড়া। বিক্রেতারা ব্যাগে ভরে সুস্বাদু ইফতার সামগ্রী তুলে দিতেন ক্রেতার হাতে। হাসিমুখে বাসায় ফিরতেন ক্রেতারা। বিকেল তিনটা থেকে ইফতারের আগ পর্যন্ত চলতো বেচাকেনা। ক্রেতা-বিক্রেতায় গমগম করতো ইফতার বাজার। তবে করোনায় এ বছর কুমিল্লার ইফতার বাজারের চিত্র পাল্টে দিয়েছে। নগরীজুড়ে ইফতারির পসরা নেই। নেই ক্রেতা সমাগম। যা দুই একটা দোকান ইফতারির পসরা সাজিয়ে বসেছেন সেখানেও নেই ক্রেতা। বাজারে বিরাজ করছে সুনসান নিরবতা।
কান্দিরপাড় নিউমার্কেট থেকে ব্যাংকার সাইফুল আলম বাদুরতলার বাসায় যাচ্ছেন। তার বাবা জাফর আহমেদ হালিম পছন্দ করেন। যদিও বাইরে পাওয়া যাবে না। তবে ঘর থেকে বের হলেন। দোকান বন্ধ। তাই বাসায় যাওয়ার সময় টমেটো, শসা-কাঁচা মরিচ কিনে নিলেন।
আসর নামাজ পড়ে মটর বাইক নিয়ে বের হয়েছেন সায়েম। কলেজে শিক্ষকতা করেন। জিলাস্কুল সড়ক থেকে ফিরে যাচ্ছেন। তিনি জানান, করোনার কারণে এ বছর আর ইফতার কিনে নিতে পারছেন না।
আবদুল হকের স্ত্রী সিডিপ্যাথ হসপিটালে ভর্তি। বাইরে ইফতার বিক্রি না করায় তিনি পাউরুটি কলা কিনেছেন।
সোমবার বিকেলে নগরীর রাজগঞ্জ গিয়ে দেখা যায়, মাত্র দুটি দোকানে ইফতারির পসরা সাজিয়ে বসে আছেন বিক্রেতারা। ক্রেতা নেই। আমান বেকারির লোকমান জানান, অল্প কিছু ইফতার সামগ্রী সাজিয়েছি। আগের মত ক্রেতা নেই। কিছু কিছু বিক্রি হয়।
রাজগঞ্জ তরকারী বাজারের পাশে মিষ্টিঘর। মিষ্টান্ন বিক্রি করলেও এ বছর অল্প পরিমাণে ইফতার সামগ্রী নিয়ে বসেছেন লিটন। তিনি জানালেন ক্রেতা নেই আগের মত।
কান্দিরপাড়ে যেখানে ডজনখানেক ইফতার দোকানের হাট বসতো সেখানে শুধু মুসলিম সুইটস অল্প কিছু ইফতার বিক্রি করছে।
কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খান খোকন বলেন, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত দোকান পাট বন্ধ থাকবে। করোনার কারণে অন্যান্য বছরের মত এ বছর আর ইফতার নিয়ে বসার সুযোগ নেই দোকানিদের।