কুমিল্লা শহরের প্রথম শহীদ কিশোর ভূপেণ পোদ্দার

।। প্রদীপ সিংহ রায় মুকুট।।

আমাদের এই ক্ষুদ্র জীবনে একাত্তরের মহান মুক্তিযুদ্ধই হচ্ছে শ্রেষ্ঠতম ঘটনা । বা গোল্ডেন এক্সপেরিয়েন্স অব আ লাইফটাইম। কেননা জাতীয় জীবনে প্রণিধাণযোগ্য ঘটনাগুলো, সেই বায়ান্নের ভাষা আন্দোলন থেকে ক্রমান্বয়ে ঘটে যাওয়া ঊণসত্তরের গণ অভ্যূত্থান এবং পরবর্তীকালে সত্তরের জাতীয় নির্বাচনে আওয়ামীলীগ-এর নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ, কোনটাই একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সঙ্গে তুলনীয় নয়।
সেই অগ্নিঝরা দিনগুলোতে সবেমাত্র একুশটা বসন্ত পেরিয়েছি । ২১ প্লাস বয়েস তখন আমার। আমাদের অগ্রজ কবি ও সাংবাদিক হেলাল হাফিজ ভাই-এর একটা তুমুল জনপ্রিয় কবিতার প্রথম লাইন খুব মনে পড়ছে এক্ষণে।
“এখন যৌবন যার, মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময় ।
এখন যৌবন যার, যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময় ।”
জননন্দিত কবি হেলাল হাফিজ ভাইকে আমি জাতীয় প্রেস ক্লাবে দেখা হলেই কবিদা বলে সচরাচর সম্বোধন করে এসেছি।

হতভাগা আমি স্বাধীনতা পূর্ববর্তী সময়ে বিরাট বিরাট মিছিলে এবং বিশাল সব জনসভায় অংশগ্রহণ করলেও মহান মুক্তিযুদ্ধে যোদ্ধা হিসেবে যোগদানের সুযোগ বঞ্চিত হয়েছিলাম । মূলত: পারিবারিক কারণে। অন্যকথায় সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণের সাহস বা আমাদের কুমিল্লার স্থানীয় ভাষায় যাকে বল্লে “হাডাম” ছিলনা বলে । তবে মহান একাত্তরের ঐ আগুনঝরা নয় মাসের দিনগুলোর বিভিন্ন ঘটনার প্রত্যক্ষদর্শী বা উইটনেস যে ছিলাম তা বলাই বাহুল্য।
আমার মতো স্বভাবগতভাবে ভীরু বা কাপরুষ যুবকেরও যে বুকে অসীম সাহসের সঞ্চার স্বয়ংক্রিয়ভাবে হয়েছিল তা মহান মুক্তিযুদ্ধের সময় সম্মুখ সমর ও মুক্তিযোদ্ধা ও হানাদার পাকিস্তানী বাহিনীর মধ্যে গোলাগুলি বিনিময় প্রত্যক্ষ না করলে বোধ করি হতোনা ।
এমনকি ভারতের পশ্চিম ত্রিপুরা রাজ্যের সোনামুড়া মহকুমা সদরে দুই মাসের অধিক সময় শরণার্থী জীবন বেছে নিয়ে বসবাসকালে কোলকাতা থেকে প্রকাশিত দৈনিক দ্য স্টেটসম্যান পত্রিকার রিপোর্টার-কাম-ফটো সাংবাদিক শ্রী সুব্রত পত্রনবিশকে নিয়ে কুমিল্লার উপকন্ঠ জগন্নাথবাড়ি পর্যন্ত চলে আসার দু:সাহস কখনোই হতোনা ।
যদ্দুর মনে পড়ে সেসময়টা ছিল এপ্রিল মাসের মাঝামাঝি। শ্রী পত্রনবিশ মুক্তিযুদ্ধের প্রাথমিক পর্বে পাকিস্তানে (বর্তমান বাংলাদেশে) হারিয়ে যাওয়া চারজন ভারতীয় সাংবাদিকের খোঁজে সোনামুড়া আসেন। আমি কুমিল্লা শহরের বাসিন্দা বলে কে যেন তার সঙ্গে আমার পরিচয় করিয়ে দেন। তার সঙ্গে যুদ্ধকালীন বাংলাদেশে সহগামী বা পথপ্রদর্শক হিসেবে তাকে সাহায্য করবার অনুরোধ করেন । নেতাজি সুভাষ চন্দ্র বসু প্রতিষ্ঠিত “ফরোয়াড্র্ ব্লক” পার্টির ছ’ফুটের অধিক লম্বা একজন বর্ষিয়ান জাতীয় নেতা (সম্ভবত: সমর সেন) আমায় ভারতীয় ঐ সাংবাদিকের গাইড হিসাবে দেশের অভ্যন্তরে নিয়ে যাবার অনুরোধ করেছিলেন । সে অনুরোধ আমি উপেক্ষা করতে পারিনি সেসময় । ঐ সর্ব ভারতীয় নেতার সঙ্গে আমার পরিচয় হয়েছিল আমাদের শ্রদ্ধেয় দাদা সোনামুড়ার সে সময়কার ভারতীয় কংগ্রেস পার্টি, ত্রিপুরা শাখার এম.এল.এ ও পরবর্তীতে রাজ্যের অর্থর্ মন্ত্রী শ্রী দেবেন্দ্রকিশোর চৌধুরীর বাসায়। যে বাসায় বলতে গেলে আমাদের পুরো পরিবার আশ্রয় নিয়েছিল যুদ্ধের প্রাথমিক পর্বে। কুমিল্লার সোনালী দিনগুলোতে দেবুদা ছিলেন আমার সঙ্গীতজ্ঞ পিতা প্রয়াত দিলীপ সিংহ রায়-এর অত্যন্ত স্নেহভাজন ।
বিরাট টেলিলেন্সওয়ালা ক্যামেরা হাতে নিয়ে শ্রী সুব্রত পত্রনবিশ হাঁটছেন। তার সঙ্গে সঙ্গী হয়ে গোমতি নদীর বাঁধ ধরে হাঁটতে হাঁটতে প্রায় জগন্নাথবাড়ি পর্যন্ত চলে আসি সেদিন। একই সময়ে একদল মার্ক্সবাদী ভারতীয় তরুণ কিছু সশস্ত্র মুক্তিযোদ্ধার সঙ্গে লাঠিসোটা, হাতবোমা, পেট্রোলবোমা এবং প্ল্যাকার্ড নিয়ে দখলদার পাক বাহিনীর বিরুদ্ধে স্লোগান দিয়ে গোমতী পাড়ের ঐ অঞ্চল প্রকম্পিত করে তুলছিল ।
নদীপাড়ে একটা গ্রাম বাঙলার শাশ্বত টি-স্টলে দেখা হয়ে গেল আমাদের ডিগ্রি ক্লাশের সহপাঠী রোকনের সঙ্গে। চা আর বক মার্কা সিগারেট দিয়ে সে আমাদের আপ্যায়ন করেছিল। এমন প্রতিকূল পরিস্থিতিতে দুই বন্ধুর অনেকদিন পর সাক্ষাত হওয়ায় আমরা দুজনাই কুশল বিনিময়ের পর স্বাভাবিকভাবেই হর্ষ-বিষাদে আপ্লুত হই। এমন সময় হঠাৎ করেই নদীর ওপাড়ে বিবিরবাজার চেক পোস্টের খুব কাছে প্রচণ্ড গোলাগুলির শব্দ শুনতে পেলাম আমরা। স্বভাবতই সচকিত হয়ে পড়ি আমরা। দেখলাম ইতোপূর্বে বিবিরবাজার চেক পোস্টে একদল মুক্তিযোদ্ধা যে বাংলাদেশের পতাকা (দেশের মানচিত্রখচিত সবুজ জমিনের ওপর লাল সূর্য) উড়িয়েছিল তা দখলদার বাহিনী নামিয়ে ফেলছে ।
এসময় ঐ পাকিস্তানী আর্মি কনভয় (সেনা বহর) একদল মুক্তিযোদ্ধার সঙ্গে গোলাগুলি বিনিময়ে লিপ্ত হয়েছে তাদের হটাতে। নদীর এ পাড়ের ঢালুতে শুয়ে পড়ে অবস্থান নিয়ে মুক্তিযোদ্ধারা গোলাগুলির প্রত্যুত্তর দিচ্ছে । এই দলের অন্যতম সদস্য আমাদের ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলের বড়ভাই বাদুরতলার শ্রী নৃপেন পোদ্দারকে (অবশ্য তখন তিনি কলেজছাত্র) দেখলাম গুলি ছুঁড়ছেন পাকিস্তানী কনভয় লক্ষ্য করে । অবস্থা বেগতিক দেখে আমি ঐ ভারতীয় সাংবাদিককে নিয়ে পিছু হটে সোনামুড়ায় ফিরে আসি। পরে জেনেছিলাম মুক্তিবাহিনীর ঐ দলটিও খুব বেশীক্ষণ রেজিসট্যান্স (প্রতিরোধ) অব্যাহত রাখতে সমথর্ হয়নি ।
অতগুলো কথা বল্লাম শুধুমাত্র একটা কথা প্রমাণ করবার জন্যে যে অতি ভীরু বা কাপরুষ কোন ব্যক্তিও মহান মুক্তিযুদ্ধের মহিমায় এবং তেজস্বীতায় সাহসী হয়ে ওঠে অবলীলায়। যেমনটি আমার বেলায় হয়েছিলো ।
এর আগে মার্চ মাসের প্রথম দিক থেকে দেশের অন্যান্য অঞ্চলের মতো বাংলাদেশের দক্ষিণ-পূর্বের ছোট্ট কুমিল্লা শহরটাও রাজনৈতিকভাবে উত্তপ্ত হয়ে ওঠে। প্রতিবাদী মিটিং, মিছিল, গণসঙ্গীত, নাট্যাভিনয়, কবিতাপাঠের আসর ইত্যাদি ছিল দেশের সাংস্কৃতিক রাজধানী হিসেবে খ্যাত ও সমাদৃত কুমিল্লার প্রতিদিনকার ঘটনা সেসময়। ঢাকার রেস কোর্স ময়দানে জনসমুদ্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সাতই মার্চের স্বাধীনতার ভাষণের পর তা আরো উত্তপ্ত হয়ে যায়। পুরো শহরটাই মিটিং-মিছিলের শহরে রূপান্তরিত হয় ।
আজ করোনাভাইরাসের (কোভিট-১৯) মতো মহাবিপর্যয়-এর মুখে দাঁড়িয়ে বারবার অনুভূত হচ্ছে বঙ্গবন্ধুর দূরদর্শীতাসম্পন্ন অনুপম ভাষণ, যা সমগ্র জাতিকে ইস্পাতদৃঢ় ঐক্যে একতাবদ্ধ করেছিল, সময় হয়েছে ঐরকম জাতীয় ঐক্যমত্যের এই মহাআপদকালীন সময়ে।
এরই মধ্যে চলে এল ভয়াল ২৫শে মার্চের কালরাত্রি। কুমিল্লাবাসী সারারাতভর উদ্বেগ উৎকন্ঠা আর আতঙ্কের মধ্যে শুনলো মূলত: পুলিশ লাইনে ভারী অস্ত্রশস্ত্রের গোলাগুলির আওয়াজ আর বহু ভয়াল মানুষের আর্তনাদ। রাতের নিরবতা নিস্তব্ধতা বিদীণর্ করে চলল পাকিস্তানী হানাদার বাহিনীর নৃশংসতা ও বর্বরতা, পুলিশ বাহিনীর সদস্যদের নির্মম হত্যাযজ্ঞ।
পরদিন সকালে আমরা ক’জন বন্ধু যথারীতি প্রাত:ভ্রমণে বেরিয়ে পাক হানাদার বাহিনীর মানবতাবিরোধী কমর্কা- বা অপরাধের খানিকটা প্রত্যক্ষ করি। প্রতিদিন সকালে আমরা বন্ধুরা তালপুকুরপাড় থেকে কুমিল্লা বিমান বন্দরের প্রথম ঢিপিটা পযর্ন্ত হাঁটতাম। ঐদিন আমাদের দলে ছিল ভুবনমোহন শীল, গোপাল গাঙ্গুলী, দিলীপ মজুমদারসহ আরো ক’জন। আমরা ঈশ্বর পাঠশালা অবধি পোৗঁছনোর পর গাছের গুড়ি, কা- ও ইটের স্তুপ দিয়ে লাকসাম রোডের অনেক জায়গায় ব্যারিকেড দেখতে পাই। স্লোগানে মুখরিত বিপ্লবী জনতা এত ইটের সরবরাহ পায় নির্মাণাধীন কুমিল্লা শিক্ষা বোডর্ ভবনের জন্যে জোগাড় করা মজুদ থেকে। যথারীতি আমরাও জনতার পাকিস্তানবিরোধী স্লোগানের সঙ্গে গলা মেলাই ।
ইতোমধ্যে ব্র্যান্ড নিউ মারণাস্ত্রে সজ্জিত হানাদার পাক বাহিনীর একটি কনভয় টমসম ব্রিজ এলাকায় পৌঁঁছায় । অতদূর থেকেও দেখতে পাই হানাদার পাক বাহিনীর নতুন চাইনিজ রাইফেল, টমিগান, শর্টগান, হরেকরকম অস্ত্র এবং বেয়নেট থেকে সকালের রোদের চকচকে রশ্মি প্রতিফলিত হচ্ছে, যা ছিল ভীতিপ্রদ একটি দৃশ্য ।
এ অবস্থায় আমরা পিছিয়ে কান্দিরপাড় ইউবিআই (যা বর্তমানে পূবালী ব্যাংক) চত্বরে ফিরে আসি । এমনসময় টমিগান ও শর্টগানের খাটখাট করে কয়েকটা আওয়াজ শুনতে পাই। আর আমরা যে যার মত অলিগলিতে লুকোনোর প্রয়াস পাই। কিন্তু কিছুক্ষণ পর বিচ্ছিন্ন্ জনতা পুন:একত্রিত হলে হঠাৎ করেই আমি স্লোগান দিতে থাকি স্বপ্রণোদিত হয়ে । ‘ভাইসব ভয় পাবেননা । এটা ব্ল্যাঙ্ক ফায়ার। পরক্ষণে পিছন ফিরে দেখি মুক্তিযোদ্ধা নৃপেণ পোদ্দারের ছোট ভাই ভূপেণ পোদ্দার এক কিশোর বা যুবকের নিথর দেহ দুহাতে তুলছে। পরিবার পরিকল্পনা অধিদ্প্তরের একটা বড়সড় হোর্ডিং ছিল ‘পিপাসা’র সামনে টাউন হলের বাঁ দিকের মাঠের মধ্যে। সেই রাস্তার মধ্য থেকে তার লাশ সেদিন তোলা হয়েছিলো । ঐ কিশোরই ছিল কুমিল্লার কেন্দ্রস্থলে গুলিতে নিহত প্রথম শহীদ । তার বুকে চাইনিজ রাইফেল অথবা টমিগানের বা শটগানের গুলি লেগেছিল, তা ঢুকে পিঠ দিয়ে বিরাট গর্ত সৃষ্টি করে বেরিয়ে গিয়েছিল ।
ঘটনার বীভৎস্যতায় ও আকস্মিকতায় আমরা এতটাই ভীত-সন্ত্রস্ত শোক-বিহ্বল হয়ে পড়ি যে তাড়াতাড়ি অকুস্থল পরিত্যাগ করে যার যেমন বাসায় ফিরি। পরে জেনেছিলাম হানাদার পাক বাহিনীর গুলিতে নিহত ঐ শহীদ কিশোর ইউসুফ হাই স্কুলে অষ্টম শ্রেণীতে পড়তো। দেশের স্বাধীনতার জন্যে তার এই মহান আত্মত্যাগ বিফলে যায়নি ।
তারপর সারা দেশের মতো কুমিল্লা শহরময় কারফিউ জারি হলো এবং হানাদার পাক বাহিনীর সাঁজোয়া যানবহর টহল দিতে লাগলো । দুদিন কী তিনদিন পর মানে ২৮ কী ২৯শে মাচ্র্ মাত্র দুঘন্টার জন্য কারফিউ তোলা হল। এদিকে আমাদের দেড় ডজন সদস্যের পরিবারে আড়াই মণ ধারণ ক্ষমতাসম্পন্ন টিনের ড্রামে রক্ষিত দৈনন্দিন ব্যবহারের চাল ফুরিয়ে এসেছে । অগত্যা দাদা অম্লান কুমার সিংহ পিকু বললেন—চল দাদুর (শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত) বাসায় যাই । চালের জোগাড় হয়ে যাবে । পথে বাদুরতলায় মতিন মিঞার গাড়ির গ্যারেজের সামনে মিলেট রোড ক্রসিং-এ (শহীদ নিজামুদ্দিন সরণি)দেখলাম পাকিস্তান হানাদার বাহিনীর জাঁদরেল কমিশন্ড অফিসার বোখারীর নৃশংসতা ।
এক হোন্ডা আরোহীকে কারফিউ ব্রেকে মোটর সাইকেল চালানোর জন্য জিপ থেকে নেমে নমরুদ বোখারী সজোরে এমন লাথি মারলো যে মোটর সাইকেলসহ যুবকটি রাস্তার এ প্রান্ত থেকে অপর প্রান্তে ব্যাপ্টিস্ট চার্চ-এর সামনে ছিটকে গিয়ে পড়ে মারাত্মকভাবে আহত হয়।
তারপর ধীরেন দাদুর বাসায় পোঁছে দেখি এই বৃদ্ধ রাজনীতিক অস্থিরভাবে পায়চারী করছেন। তার বাসার (ধর্মসাগর-এর নিচের রাস্তায়) করিডোরে । তাঁকে জিজ্ঞেস করি—দাদু কেমন বুজছো দেশের সার্বিক চলমান রাজনৈতিক পরিস্থিতি ? আজো মনে রয়েছে উত্তরে তিনি বললেন ভেরি ব্যাড ভেরি ব্যাড. তাঁর সঙ্গে ওটাই ছিলো আমার শেষ দেখা আর কথপোকথন।
এর দু-একদিন পর অভয় আশ্রম থেকে গান্ধীবাদী আশ্রমচারী স্বর্গত রাজেন্দ্র চক্রবর্তী বাসায় এসে মা-জ্যেঠিমাকে জানালেন,একটু আগে দেখে এলাম কান্দিরপাড়ে ওষুধপ্রস্তুতকারী ও ব্যবসায়ী এম.সি.রায় চৌধুরী ও অপর ব্যবসায়ী ফণীভূষণ সাহাসহ কয়জনের বুলেটবিদ্ধ মরদেহ রাস্তায় ফেলে রেখেছে হানাদার পাক বাহিনী। জনমনে ভীতির সঞ্চার করবার প্রয়াসে। শহীদ ফণিভূষণ সাহা ছিলেন আমার জ্যেঠামশাই, দেশের প্রথম গ্রুপ থিয়েটার “ভার্নাল থিয়েটার”-এর সভাপতি এবং সিংহ প্রেসের স্বত্বাধিকারী প্রয়াত অরুণ কুমার সিংহ। উদ্ভূত পরিস্থিতিতে যুবতী মেয়ে ও যুবকদের সমূহ বিপদ অত্যাসন্ন। তাই কোন অগ্র-পশ্চাদ না ভেবে তক্ষুণী যেন দেশান্তরী হবার পরামশর্ দেন রাজেন জ্যেঠু ।
অনেক কাঠ-খড় পুড়িয়ে আমাদের পরিবারের অধিকাংশ সদস্য বুড়িচং-এ প্রয়াত জামাইবাবু কালীনারায়ণ ভট্টাচার্যের আন্তরিক সহায়তায় এপ্রিল মাসের প্রথম সপ্তাহে কসবা সীমান্ত হয়ে বিশ্রামগঞ্জ দিয়ে ত্রিপুরা রাজ্যে পোঁছাই। শুরু হয় প্রথমে সোনামুড়ায় পরে কোলকাতায় শরণার্থী জীবন। অবশ্য আমার তৃতীয় ও চতুর্থ দুভাই অভিজিৎ সিংহ রায় মিঠু ও তাপস সিংহ রায় টুলু মুক্তিযুদ্ধের পুরো ন’মাস ত্রিপুরা রাজ্যেই শরণার্থী জীবন কাটায়। অপর দুই ভাই সংস্কৃতি কর্মী কিরীট সিংহ রায় ও তালবাদ্যবাদক উজ্জ্বল সিংহ রায় দোলন অবস্থান করেছিল কোলকাতায়। মানে পুরো সিংহ পরিবার ছড়িয়ে-ছিটিয়ে নিকটাত্মীয়দের বাড়িতে আশ্রয় নিতে বাধ্য হয়।
প্রকৃতঅর্থে মহান মুক্তিযুদ্ধের ব্যক্তিগত স্মৃতিচারণ এ ক্ষুদ্র পরিসরে করা সম্ভবপর নয় । কেবল কুমিল্লার ঐতিহ্যবাহী সাপ্তাহিক আমোদ পরিবারের সঙ্গে একটা সাইকোলজিক্যাল এ্যাটাচমেন্ট রয়েছে বলেই পত্রিকাটির ব্যবস্থাপনা সম্পাদক মহিউদ্দিন মোল্লার আহ্বানে সাড়া দিতে গিয়েই এ লেখাটার অবতারণা । তবে এ অবসরে বলে রাখছি, মহান মুক্তিযুদ্ধের প্রাথমিক অধ্যায়ে অনেকবার নির্মম পাক হানাদার বাহিনীর কনভয়ের সম্মুখে পড়েছিলাম ঘটনাচক্রে। একবারতো তালপুকুর পশ্চিমপাড়ে আমাদের প্রাত:কালীন আড্ডা লক্ষ্য করে গুলিবর্ষণও করা হয় । সে যাত্রা ভাগ্যক্রমে বেঁচে গিয়েছিলাম বলেই আমোদের স্বাধীনতা দিবস সংখ্যা সংকলনের জন্যে এ লেখাটা লিখতে পারালাম । মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী বীর শহীদদের, বিশেষভাবে বঙ্গবন্ধু ও শহীদ জাতীয় চার নেতার, প্রতি অতল শ্রদ্ধা জানাই ৪৯তম স্বাধীনতা দিবসের প্রক্কালে ।

লেখক:প্রবীণ সাংবাদিক। দেশের প্রথম নারী সম্পাদক উর্মিলা সিংহের নাতি।