কুসিক: কাউন্সিলর পদে আওয়ামীলীগের ২০ জন, বিএনপি- জাময়াত ৬, স্বতন্ত্র ১ জন

নিজস্ব প্রতিবেদক।।
কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে আওয়ামী লীগের প্রার্থীদের জয়-জয়কার। মেয়রের পাশাপাশি কাউন্সিলর পদেও জয়ের আধিপত্য ধরে রেখেছে ক্ষমতাসীন দলের নেতারা।

মোট ২৭টি সাধারণ কাউন্সিলর পদের মধ্যে আওয়ামী লীগ সমর্থিতরা জিতেছেন ২০টিতে। বিএনপি সমর্থকরা জয় পেয়েছেন চারটিতে। দুটিতে ওয়ার্ডের কাউন্সিলর হয়েছেন জামায়ত নেতারা। একটি ওয়ার্ডে যিনি বিজয়ী হয়েছেন তিনি কোনো রাজনৈতিক দলের সাথে জড়িত নন।

নগরীর ১ নম্বর ওয়ার্ডে আবারো বিজয়ী হয়েছেন জামায়াত নেতা কাজী গোলাম কিবরিয়া। তার নিকটতম প্রতিদ্বন্দী ছিলো আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আবুল হোসেন ছোটন। কিবরিয়া ভোট পেয়েছেন ২ হাজার ৬২১টি। ছোটন পেয়েছেন ২ হাজার ২৪৪ ভোট। ২ নম্বর ওয়ার্ডে বিজয়ী হয়েছেন আওয়ামীলীগের গাজী গোলাম সারোয়ার শিপন পেয়েছেন ১ হাজার ৩২১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৯৬০ ভোট। ৩ নম্বর ওয়ার্ডে হ্যাটট্রিক জয় পেয়েছেন মহানগর আওয়ামীলীগ নেতা সরকার মাহমুদ জাবেদ। তিনি পেয়েছেন ৩ হাজার ৫১৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ২ হাজার ১৯০ ভোট। ৪ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর হয়েছেন আওয়ামীলীগের নাসির উদ্দিন নাজিম। তিনি পেয়েছেন ১ হাজার ৭৫৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১ হাজার ৪১৬ ভোট। ৫ নম্বর ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে আওয়ামীলীগ নেতা সৈয়দ রায়হান আহমেদ। ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হয়েছেন আওয়ামী নেতা আমিনুল ইকরাম৷ তিনি পেয়েছেন ২ হাজার ৯৯৮ ভোট। ৭ নম্বর ওয়ার্ডের দুইবারের কাউন্সিলর শাহ আলম খানকে পরাজিত করে বিজয়ী হয়েছেন নতুন মুখ আওয়ামীলীগের আবদুর রহমান। তিনি পেয়েছেন ২ হাজার ৪০৮ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ২ হাজার ১৪ ভোট। ৮ নম্বর ওয়ার্ডে হ্যাটট্রিক করলেন জামায়াত নেতা একরাম হোসেন। তিনি পেয়েছেন ২ হাজার ১৪১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১ হাজার ৮৬৭ ভোট। ৯ নম্বর ওয়ার্ডে জয়ের ধারা ধরে রেখেছেন মহানগর আওয়ামী লীগ নেতা জমির উদ্দিন খান জম্পি। পেয়েছেন ১ হাজার ৯৮ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী কাউছার জামান কায়েস পেয়েছেন ৬৪৭ ভোট। নগরীর ১০ নম্বর ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন আওয়ামীলীগের মঞ্জুর কাদের মনি। ১১ নম্বরে বিজয়ী হয়ে হ্যাটট্রিক করলেন হাবিবুর আল আমিন সাদি। পেয়েছেন ২ হাজার ৮২৭ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৬০১ ভোট। ১২ নম্বর ওয়ার্ডে জিতেছেন আওয়ামীলীগের জিয়াউল হক মুন্না। পেয়েছেন ২ হাজার ১৩৮ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১ হাজার ৭০৩ ভোট। ১৩ নম্বর ওয়ার্ডেও জয় পেয়েছেন বিএনপির রাজিউর রহমান। তিনি ভোট পেয়েছেন ২ হাজার ৫৪৬। নিকটতম প্রতিদ্বন্দ্বী দুবারের কাউন্সিলর শাখায়াত উল্লাহ শিপন পেয়েছেন ২ হাজার ১৩৩ ভোট।

১৪ নম্বর ওয়ার্ডের বিজয়ী হয়েছেন আওয়ামীলীগের আবুল কালাম আজাদ। তিনি ভোট পেয়েছেন ৪ হাজার ২৪২ ভোট। ১৫ নম্বর ওয়ার্ডে হ্যাটট্রিক করেছেন আওয়ামীলীগ নেতা সাইফুল বিন জলিল৷ ভোট পেয়েছেন ১ হাজার ৫৮০টি। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১ হাজার ৪৭৯ ভোট। ১৬ নম্বর ওয়ার্ডে হ্যাটট্রিক করেছেন আওয়ামীলীগের জাহাঙ্গীর হোসেন বাবুল। ভোট পেয়েছেন ২ হাজার ৫৭৭টি। নিকটতম প্রতিদ্বন্দ্বী ১ হাজার ৪৬৫ ভোট পেয়েছেন। ১৭ নম্বর ওয়ার্ডে জিতেছেন আওয়ামীলীগের হানিফ মাহমুদ। পেয়েছেন ২ হাজার ৩০৬ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ২ হাজার ২০৮ ভোট।
১৮ নম্বর ওয়ার্ডে জিতেছেন আওয়ামীলীগের শওকত আকবর। পেয়েছেন ৩ হাজার ২২৬ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ২ হাজার ৪২৪ ভোট। ১৯ নম্বর ওয়ার্ডে জিতেছেন বিএনপির রেজাউল করিম। পেয়েছেন ১ হাজার ৩৬৮ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১ হাজার ৭৬ ভোট।
২০ নম্বর ওয়ার্ডে বিজয়ী হয়েছেন ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন। তিনি পেয়েছেন ৩ হাজার ১১ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১ হাজার ৫৯৫ ভোট। ২১ নম্বর ওয়ার্ডে হ্যাটট্রিক কাউন্সিলর হলেন কাজী মাহাবুবুর রহমান। পেয়েছেন ৩ হাজার ৬৬২ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৩ হাজার ২০২ ভোট। ২২ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর হলেন ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজাদ হোসেন। পেয়েছেন ৪ হাজার ৫৯৯ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১ হাজার ৮৮৮ ভোট। ২৩ নম্বর ওয়ার্ডে প্রথমবার কাউন্সিলর হওয়া আনিসুজ্জামান কোনো দলের রাজনীতিতে জড়িত নন। তিনি পেয়েছেন ১ হাজার ২৯৮ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১ হাজার ১২৬ ভোট। ২৪ নম্বর ওয়ার্ডে বিএনপির মহিবুর রহমান জয়ী হয়েছেন। পেয়েছেন ২ হাজার ২২৭ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১ হাজার ৫২২ ভোট। ২৫ নম্বর ওয়ার্ডে টানা দ্বিতীয় জয় পেয়েছেন আওয়ামীলীগের এমদাদ উল্লাহ। পেয়েছেন ১ হাজার ৭ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৯৩১ ভোট। ২৬ নম্বর ওয়ার্ডে টানা ‍দ্বিতীয় জয় পেয়েছেন আওয়ামীলীগের আবদুস সাত্তার। পেয়েছেন ২ হাজার ১৩৭ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১ হাজার ৫২৫ ভোট।
২৭ নম্বর ওয়ার্ডে দুবার টানা কাউন্সিলর হলেন আওয়ামীলীগেন আবুল হাসান। পেয়েছেন ২ হাজার ৫৩ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১ হাজার ৭৯০ ভোট।

সংরক্ষিত নারী কাউন্সিলর যারা

সংরক্ষিত কাউন্সিলর (নারী) পদে পুরোনোদের সঙ্গে কিছু নতুন মুখ এসেছে। এই আসনের ৯ জনের মধ্যে পাঁচজন আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত। এবার হলেন ১, ২, ৩ নম্বর ওয়ার্ডের কাউছাড়া বেগম সুমি; ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের নাদিয়া নাসরিন; ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হলেন উম্মে কুলসুম মুনমুন; ১৩, ১৪ ও ১৫ নম্বর ওয়ার্ডের নুরজাহান আলম পুতুল এবং ২২, ২৩ ও ২৪ নম্বর ওয়ার্ডের ফারহানা পারভীন।

১০, ১১ ও ১২ নম্বর ওয়ার্ডে রুমা আক্তার সাথী এবং ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডের নতুন মুখ তাহমিনা আক্তার বিএনপির রাজনীতিতে জড়িত।
১৬, ১৭ ও ১৮ নম্বর ওয়ার্ডে নেহার বেগম এবং ২৫, ২৬ ও ২৭ নম্বর ওয়ার্ডে জয় পাওয়া শাহিন আক্তার কোনো দলীয় রাজনীতিতে জড়িন নন।