কেমন আছেন চান্দিনায় করোনা আক্রান্ত ৪জন

মাসুমুর রহমান মাসুদ, চান্দিনা।।
কুমিল্লার চান্দিনায় করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্তদের শারীরিক কোন উপসর্গ নেই। কোন প্রকার উপসর্গ না থাকায় ৪ জনই তাদের নিজ বাড়ী ও বাসায় চিকিৎসাধীন রয়েছেন। চান্দিনা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের বাড়ি, বাসভবন এবং কর্মস্থল লকডাউন করা হয়। এপর্যন্ত আক্রান্ত ৪ জনের মধ্যে ২ জনই চান্দিনা মধ্য বাজারের দত্ত ডায়াগনস্টিক সেন্টারের কর্মরত। তারা উভয়েই প্যাথলজিতে করোনা আক্রান্ত রোগীর সংস্পর্শে এসে সংক্রমিত হয়েছেন। এদের একজন ১৯ বছরের নারী প্যাথলজি টেকনেশিয়ান এবং অপরজন ৩৬ বছর বয়সের পুরুষ এক্স-রে টেকনেশিয়ান ।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত ৪ এপ্রিল ল্যাব টেকনেশিয়ান মেয়েটি চান্দিনার দত্ত ডায়াগনস্টিক সেন্টারে কর্মরত অবস্থায় পাশ্ববতী দেবীদ্বার উপজেলার নবিয়াবাদ গ্রামের করোনা ভাইরাসে আক্রান্ত রোগী জীবন কৃষ্ণ সাহার শরীর থেকে রক্ত সংগ্রহ করেছিলেন। পরে জীবন কৃষ্ণ সাহা মৃত্যু বরণ করেন। মৃত্যুর আগে তার নমুনা সংগ্রহ করা হলেও মৃত্যুর পরে তার নমুনা পরীক্ষার রিপোর্টে করোনা পজেটিভ ফলাফল আসে। এর পর খবর নিয়ে স্বাস্থ্য বিভাগ গত শনিবার (১১ এপ্রিল) দত্ত ডায়াগনস্টিক সেন্টারের কর্মরত চার জনের নমুনা সংগ্রহ করে। পরে ১৪ এপ্রিল ল্যাব টেকনেশিয়ান মেয়েটির এবং ১৫ এপ্রিল এক্স-রে টেকনেশিয়ান পুরুষের নমুনা পরীক্ষার রিপোর্টে করোনা পজেটিভ ফলাফল আসে।
লকডাউনে থাকা এক্সরে টেকনেশিয়ান এর সাথে বৃহস্পতিবার বিকালে মুঠোফোনে কথা বলে জানা যায়, তিনি মৃত জীবন কৃষ্ণ সাহার সংস্পর্শে আসেন নি। কিন্তু জীবন কৃষ্ণ সাহার শরীর থেকে রক্ত সংগ্রহকারী ল্যাব টেকনেশিয়ান মেয়েটির সাথে একই ল্যাবে কাজ করতে গিয়ে তিনি সংক্রমিত হন। তিনি আরও জানান, তার শরীরে সর্দি, কাশি, জ্বর বা অন্য কোন প্রকার সমস্যা নেই। তিনি স্বাভাবিক রয়েছেন। তার স্ত্রী ও একমাত্র ছেলে (৭) একই ফ্ল্যাটে আছেন। তবে স্ত্রী ও সন্তান থেকে তিনি পৃথক একটি কক্ষে রয়েছেন।
এদিকে আক্রান্ত এমবিবিএস ডাক্তার (২৭) চান্দিনা উপজেলা সদরের স্টেশন রোডের হারুন ভূইয়া মার্কেটস্থিত জননী মেডিকেল সেন্টার ও হাসপাতালে গত ১৫ মার্চ থেকে কর্মরত ছিলেন। শনিবার (১১ এপ্রিল) নমুনা সংগ্রহের পর তিনি আর হাসপাতালে যাননি। বৃহস্পতিবার (১৬ এপ্রিল) বিকালে মুঠোফোনে কথা হয় আক্রান্ত ওই ডাক্তারের সাথে। তিনি জানান, তার শারীরিক অবস্থা স্থিতিশীল। সকালে একটু জ্বর ভাব ছিল। দুপুর থেকে জ্বর নেই। তিনি চান্দিনা উপজেলা সদরের ধানসিঁড়ি আবাসিক এলাকার সাবেক একজন পুলিশ কর্মকর্তার বাড়িতে বাসা ভাড়া নিয়ে থাকেন। পুরো বাড়িটি এখন লকডাউনে রয়েছে। ওই বাড়ির একটি ফ্ল্যাটে ডাক্তার ও তার স্ত্রী অবস্থান করছেন। তবে তারা পৃথক থাকছেন বলে জানিয়েছেন।
অপরদিকে চান্দিনার দত্ত ডায়াগনস্টিক সেন্টারের প্যাথলজি টেকনেশিয়ান মেয়েটি উপজেলার এতবারপুর উত্তর পাড়ায় তার নিজ বাড়িতেই চিকিৎসাধীন রয়েছেন। তার শারীরিক অবস্থাও ভালো। এছাড়া চান্দিনা উপজেলা সদরের মহারং শান্তিবাগ এলাকার করোনায় আক্রান্ত আরও একজন পুরুষ (৫০)। তিনিও ভালো রয়েছেন বলে পারিবারিক সূত্রে জানাযায়। তিনি বর্তমানে ওই এলাকায় শান্তি নিকেতন নামের লকডাউন করা নিজ বাস ভবনেই অবস্থান করছেন। তার পরিবারের সদস্যরাও তার সাথে রয়েছে। তবে আক্রান্ত ব্যক্তিরা পৃথক থাকছেন।
এব্যাপারে চান্দিনা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আহসানুল হক জানান, চান্দিনায় করোনা পজেটিভ রোগীদের ৪ জনের শারীরিক অবস্থাই স্থিতিশীল। মহারং শান্তিবাগ এলাকার করোনা আক্রান্ত একজন পুরুষ (৫০) এর জ্বর, সর্দি, কাশি ছিল। তবে গত ১৩ এপ্রিল থেকে তার জ্বর, সর্দি, কাশি নেই বলে তিনি আমাকে জানিয়েছেন।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)