জিহান ফুটওয়্যার এর ৮শ শ্রমিক করোনা ঝুঁকিতে, লকডাউনেও বন্ধ হচ্ছেনা কারখানা

স্টাফ রিপোর্টার।।
সারা দেশে করোনা সংক্রমন প্রতিরোধে সরকারী-বেসরকারী অফিসসহ সকল কারখানা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। এছাড়া করোনা ঠেকাতে কুমিল্লা জুড়ে বাড়তি ব্যবস্থা হিসেবে পুরো জেলাকে করা হয়েছে লকডাউন। সরকারি নিষেধাজ্ঞা তোয়াক্কা না করে কারখানার কার্যক্রম চালিয়ে যাচ্ছে জিহান ফুটওয়্যার লিঃ। আর এ কারনেই কারখানায় কর্মরত ৮শ’ শ্রমিক রয়েছেন করোনাভাইরাস ঝুঁকিতে।
কুমিল্লার বুড়িচং উপজেলার ভারেল্লা দক্ষিন ইউনিয়নের রামপুর এলাকায় জিহান ফুটওয়্যার (জুতা তৈরির) কারখানাটি অবস্থিত। সরকারের নির্দেশ তোয়াক্কা না করে কারখানার মালিক শাহপরান আজাদ কারখানাটি খোলা রেখে শ্রমিকদের দিয়ে জোরপূর্বক কাজ করিয়ে যাচ্ছে। এতে করে শ্রমিকরা করোনা ঝুঁকিতে রয়েছে।
ওই এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানায়, কারখানাটি খোলা রাখার কারণে প্রতিদিন শতশত শ্রমিক ওই এলাকায় ভিড় জমাচ্ছে। এতে করে স্থানীয় এলাকাবাসীর মাঝে করোনা সংক্রমণ ঝুঁকি বাড়ছে। মহামারি নিয়ে আতঙ্কে থাকলেও জিহান ফুটওয়্যার এর মালিক এলাকার প্রভাবশালী হওয়ায় কেউ তাদের বিরুদ্ধে মুখ খুলতে সাহস পায়না।
পরিচয় গোপন রেখে কারখানার কয়েকজন শ্রমিক জানান, একদিকে চাকুরী অন্যদিকে জীবনের ঝুঁকি। কারখানায় না আসলে চাকুরী থেকে ছাঁটাই করা হবে বলে জানিয়েছে মালিক পক্ষ। তাই বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে কারখানায় কাজ করতে হচ্ছে।
সরকারি নিষেধাজ্ঞার পরও কারখানা কেন খোলা রাখা হয়েছে এবিষয়ে জানতে চাইলে মালিক শাহপরান আজাদ বলেন, কারখানায় মাস্ক তৈরী হচ্ছে। জুতার কারখানায় কিভাবে মাস্ক তৈরী হয় এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এতো কিছু বলা যাবে না, দু-তিন দিনের মধ্যে কারখানা বন্ধ করে দেয়া হবে।
বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসান জানান, কারখানা খোলা রাখার বিষয়টি জানতে পেয়ে দেবপুর ফাঁড়ী পুলিশকে কারখানায় পাঠিয়েছি। দ্রুত কারখানার সকল কার্যক্রম বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)