গানের গানে প্রতিবাদ; কুবির প্রক্টরকে অবাঞ্ছিত ঘোষণা

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) তিন শিক্ষার্থীকে প্রকাশ্যে মারধরের ঘটনায় ও প্রক্টরের ইন্ধনের অভিযোগে এবার গানে গানে প্রতিবাদ জানিয়েছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। আন্দোলনের ৯ দিন অতিবাহিত হওয়ার পরও দৃশ্যমান কোনো পদক্ষেপ না নেওয়ায় প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী কে অবাঞ্ছিত ঘোষণা করেন তারা। রোববার দুপুর ১২টার মধ্যে দাবি আদায় না হলে আন্দোলন আরো কঠোরতর হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনের মুখপাত্র জাহিদুল ইসলাম।

গত বুধবার সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে ‘কনসার্ট ফর জাস্টিস’ এ ঘোষণা করেন তারা। এর আগে আন্দোলনকারীদের পূর্ব-নির্ধারিত শান্তিপূর্ণ কর্মসূচির অংশ হিসেবে ‘কনসার্ট ফর জাস্টিস’ এ বাঁধা দেওয়ার চেষ্টা করেছেন বলে অভিযোগ উঠেছে প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকীর বিরুদ্ধে।

জানা যায়, আন্দোলনের কর্মীরা ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে কনসার্টের স্টেজ তৈরি করতে গেলে প্রক্টর রাস্তা বন্ধ করে কনসার্ট করতে বাঁধা দেন। তিনি বলেন, এখান থেকে সরিয়ে অন্য কোথাও স্টেজ তৈরি করো। পরে আন্দোলনকারীদের অনড় অবস্থানে প্রক্টরিয়াল বডি সেখান থেকে চলে যেতে বাধ্য হয় । তার কিছুক্ষণ পর উপাচার্য তাদের ডেকে উচ্চবাচ্য করেন কনসার্টের বিষয়ে। এসময় সংবাদ কর্মীরা ভিডিও করতে গেলে তাদের ভিডিও করতে নিষেধ করেন উপাচার্য আবদুল মঈন। পরে বিভিন্ন প্রতিবাদী গান ও কবিতায় পরিবেশন করেন। এসময় গানের তালে তালে আন্দোলনের সমন্বয়ক ইমাম হোসেন মাসুম বলেন, আমরা ফাইসা গেছি, মাইনকার চিপায়।

কনসার্ট শেষে আন্দোলনের মুখপাত্র জাহিদুল ইসলাম বলেন, আমরা প্রক্টর কাজী ওমর সিদ্দিকীকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করছি। আগামী রবিবার দুপুর ১২ টার মধ্যে প্রক্টর নিজ থেকে অব্যাহত না নেন, তাহলে আমরা আরোও কঠোর আন্দোলনের দিকে যাব।

এর আগে গত ৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের সামনে সাবেক ছাত্রলীগ নেতা খালেদ সাইফুল্লাহ হত্যাকাণ্ডের প্রধান আসামি বিপ্লব চন্দ্র দাস স্থানীয় যুবদল নেতা ও তাঁর অনুসারীদের নিয়ে ৩ ছাত্রলীগ নেতার উপর হামলা চালায়। পরে প্রক্টরের অপসারণ, ছাত্র এবং বহিরাগত হামলাকারীদের গ্রেফতার সহ ৫ দফা দাবিতে ৯ দিন যাবত শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে আসছে তাঁরা।