গুচ্ছ ভর্তি পরীক্ষা: নির্দেশনা না মেনে কুমিল্লায় কেন্দ্রে ফোন নিয়ে শিক্ষার্থীরা

কুবি প্রতিনিধি।।
দেশের ২২ টি সরকারি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির ২০২১-২২ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ। কেন্দ্রের নির্দেশনায় পরীক্ষার হলে ব্যাগ, ফোন, ক্যালকুলেটরসহ যে কোন ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ নিষিদ্ধ বলে উল্লেখ করা হয়। কিন্তু পরীক্ষার আগ মুহুর্তে কিছু শিক্ষার্থীকে নির্দেশনা অমান্য করে এসব ডিভাইস নিয়ে ঢুকতে দেখা গেছে। এমনকি তারা পরীক্ষার হলেও মোবাইল নিয়ে প্রবেশ করেন।

শনিবার (৩০ জুলাই) সকাল সাড়ে ১১ টায় কুমিল্লা নগরীর কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

ভর্তি পরীক্ষা কেন্দ্রীয় কমিটি সূত্রে জানা যায়, কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, মানিব্যাগ, সানগ্লাস, সিম/ক্রেডিট কার্ড বা কোন প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে প্রবেশ করতে পারবে না।

এ বিষয়ে জানতে চাইলে কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজ কেন্দ্রের শৃঙ্খলা কমিটির প্রধান মিজানুর রহমান বলেন, প্রধান ফটক দিয়ে পরিক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশকালে পরিক্ষার্থীদের চাপে কিছুটা হট্টগোলের সৃষ্টি হয়। তখন কিছু পরিক্ষার্থী পুলিশ এবং বিএনসিসি কর্মীদের পাশ কেটে কেন্দ্রে ঢুকে পড়ে। তবে পরীক্ষা শুরুর পূর্বেই আমরা প্রতিটা কক্ষে গিয়ে তাদের কাছ থেকে ইলেক্ট্রনিক ডিভাইস গুলো চেকিং দিয়ে উদ্ধার করি।

ভর্তি পরীক্ষার শৃঙ্খলা রক্ষা কমিটির আহ্বায়ক প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকীর কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি এখনই কেন্দ্রের সমন্বয়কের সাথে যোগাযোগ করে খোঁজ নিচ্ছি এবং বিষয়টি দেখছি।