গোমতী দিয়ে আমদানি-রপ্তানিতে ভারত-বাংলাদেশ সম্পর্ক আরও বৃদ্ধি পাবে- ভারতীয় হাই কমিশনার

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লার গোমতী নদী দিয়ে দাউদকান্দি থেকে ভারতের সোনামুড়া বন্দরে পরীক্ষামূলকভাবে পৌঁছেছে সিমেন্টবাহী একটি কার্গো ট্রলার। শনিবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের মাধ্যমে প্রিমিয়ার সিমেন্ট কোম্পানি লিমিটেডের একটি ট্রলার তাদের উৎপাদিত ১০ টন সিমেন্ট নিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে সোনামুড়া বন্দরে পৌঁছে।
এর আগে কুমিল্লার বিবির বাজার স্থলবন্দর দিয়ে ভারতের সোনামুড়া যাওয়ার পথে ভারতের হাইকমিশনার বাংলাদেশ রিভা গাঙ্গুলী দাস সাংবাদিকদের জানান, গত ২০ মে মাসে ঢাকায় দু’দেশের মধ্যে নতুন দুটি নৌ পথের চুক্তি স্বাক্ষরিত হয়েছিলো। এর একটি রাজশাহী থেকে ভারতের দুলিহান এবং অপরটি কুমিল্লার দাউদকান্দি থেকে ত্রিপুরা সোনামুড়া।
ওই চুক্তি অনুসারে আজ (শনিবার) প্রথম সিমেন্ট এক্সপোর্টের মাধ্যমে ট্রায়াল রান শুরু করা হলো। এটি একটি ঐতিহাসিক দিন বাংলাদেশ ও ভারত দু দেশের জন্যে। আপনারা জানেন সাধারণত দু’দেশে মধ্যেই ট্রাকে পণ্য আমদানি রপ্তানি করা হয়। এই নৌপথ চালুর কারণে বর্তমানে দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো বৃদ্ধি পাবে। আমদানি রপ্তানি ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে।
তিনি আরও জানান, নাব্যতা সংকটসহ আরও যে সকল সমস্যা চিহ্নিত হবে সেগুলো পর্যায়ক্রমে সমাধান করা হবে। এর ফলে দুই দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
এর পরে কুমিল্লার বিবির বাজার গোমতীর অংশে বিআইডাব্লিউটি’র চেয়ারম্যান গোলাম সাদেক বেলুন উড়িয়ে পরীক্ষামূলক নৌ চলাচল উদ্বোধন করেন এবং ট্রলারটিকে বিদায় জানান। এসময় কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, কাস্টমস অফিসার সুভাস চন্দ্র মজুমদার, অতিরিক্ত জেলা সুপার আজিমুল আহসান, তানভীর সালেহীন ইমন, কাস্টমস কর্মকর্তা শফিকুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
গোমতী নদীতে কার্গো নৌ চলাচলে নানা সমস্যা ও সংকটের বিষয়গুলো চিহ্নিত করে বিআইডাব্লিউটি’র চেয়ারম্যান গোলাম সাদেক জানান, সমস্যা, সংকট এবং প্রতিকূলতা চিহ্নিত করতে পরীক্ষামূলকভাবে গোমতী নদী দিয়ে নৌ চলাচল শুরু করা হয়। পরীক্ষামূলকভাবে ১০ টন সিমেন্ট নৌপথে রপ্তানি করতে গিয়ে গোমতী নদীর অনেক সমস্যা ও সংকট চিহ্নিত করতে পেরেছি। সমস্যাগুলোর মধ্যে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে নদীতে নাব্যতা সংকট এবং ব্রিজের উচ্চতা। নদীর নাব্যতা সংকট রোধে ড্রেজিংয়ের বিষয়ে একটি প্রকল্প নেয়া হয়েছে। ড্রেজিংয়ের অনুমোদন পেলেই খুব শীঘ্রই নাব্যতা বৃদ্ধি করে যেন আরও বেশি করে যেন মালামাল বহন করা যায় তার একটি ব্যবস্থা নেয়া হবে।
তিনি আরও জানান, কুমিল্লার এই গোমতী নদী দিয়ে নৌপথের বিষয়ে ভারত সরকার খুব বেশি আগ্রহী। কারণ ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্যের জন্য এই বিবির বাজার স্থল বন্দরের সাথে যদি নৌপথটি চালু করা যায় তাহলে সীমান্ত বাণিজ্য আরও সহায়ক ভূমিকা লাভ করবে আশা করি।