চান্দিনায় করোনা রোগী আসায় ডায়াগনস্টিক ও ফার্মেসি বন্ধ

মাসুমুর রহমান মাসুদ,চান্দিনা
কুমিল্লার চান্দিনায় একজন করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মারা যাওয়া রোগীর সংস্পর্শে আসায় একটি ডায়াগনস্টিক সেন্টারের ৪ জন কর্মচারীসহ দুই দিনে মোট ৮ জনের নমুনা সংগ্রহ করা হয়। এছাড়া চান্দিনা উপজেলা সদরের মধ্য বাজার এলাকার দত্ত ডায়াগনস্টিক সেন্টার ও জেএম সেন ফার্মেসি নামের দুটি প্রতিষ্ঠান বন্ধ করে দেয় চান্দিনা উপজেলা প্রশাসন।
রোববার চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্যাথলজি বিভাগের কর্মীরা চান্দিনা উপজেলা সদরের মধ্য বাজার এলাকার দত্ত ডায়াগনস্টি সেন্টারের চারজন কর্মচারীর নমুনা সংগ্রহ করেন। এছাড়া চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন কর্মচারীর নমুনাও একই দিনে সংগ্রহ করা হয়। তার বাড়ি চান্দিনা পৌরসভা এলাকায়। এর আগে শনিবার ৩ জনের নমুনা সংগ্রহ করা হয়।
কুমিল্লা জেলা সিভিল সার্জনের কার্যালয়ের মাধ্যমে ওই নমুনা রাজধানী ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট এ পাঠানো হবে।
চান্দিনা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহসানুল হক জানান, পাশর্^বর্তী দেবীদ্বার উপজেলার নবীয়াবাদ গ্রামের করোনা ভাইরাসে আক্রান্ত রোগী জীবন কৃষ্ণ সাহা এই ডায়াগনস্টিক থেকে কয়েকটি পরীক্ষা করিয়েছিলেন। এতে তার সংস্পর্শে যারা এসেছেন তারাও করোনা সংক্রমিত হতে পারে। বিষয়টি নিশ্চিত হওয়ার জন্যই তাদের নমুনা সংগ্রহ করা হয়। শনিবারই আমরা ২টি প্রতিষ্ঠান বন্ধ করে দেই। এছাড়া একজন চিকিৎসককে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছি।
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করা জীবন কৃষ্ণ সাহার বাড়ি দেবিদ্বার উপজেলায় হলেও বাড়িটি চান্দিনা উপজেলা সদরের নিকটবর্তী হওয়ায় মৃত্যুর আগে তিনি চান্দিনায় চিকিৎসা নেন। তিনি একজন পল্লী চিকিৎসকের কাছে চিকিৎসা নেওয়া এবং একটি ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষা-নিরীক্ষা করা, ফার্মেসি থেকে ওষুধ কেনা সব কিছুই করেন চান্দিনা বাজারে।
বৃহস্পতিবার দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ওই রোগীর নমুনা সংগ্রহ করার পর শুক্রবার তার মৃত্যু হয়। শনিবার নমুনা পরীক্ষার ফলাফলে ওই রোগীর শরীরে করোনা শনাক্ত হওয়ায় দেবীদ্বার উপজেলার নবীয়াবাদ গ্রামের ৮টি বাড়ি লকডাউন করে প্রশাসন।
অপরদিকে, গত ৩ তারিখের পর থেকে করোনা আক্রান্ত ওই রোগী চান্দিনায় যে পল্লী চিকিৎসকের ফার্মেসিতে চিকিৎসা নেন ওই ‘জিএম সেন ফার্মেসি’ বন্ধসহ পল্লী চিকিৎসক অসিত কুমার সেনকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরাশর্ম দেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা। ওই রোগীর পরীক্ষা-নিরীক্ষা করার কারণে দত্ত ডায়গনষ্টিক সেন্টার বন্ধ করেন চান্দিনা উপজেলা প্রশাসন।
চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশ জানান- যেহেতু জেলাকে লকডাউন করা হয়েছে সেখানে মানুষের অবাধ বিচরণ নিষিদ্ধ করা হয়েছে। আমরা বাজারের মাইকিংসহ সামাজিক দূরত্ব বাজায় রাখা এবং অকারণে বাজারে আসতে বারবার নিষেধ করে আসছি।