কুমিল্লা নগরীতে করোনায় মৃতদের দাফন করবে যুবদল-ছাত্রদল

স্টাফ রিপোর্টার।।
মহামারী করোনায় কারো মৃত্যু হলে কেউ যদি ঐ ব্যক্তির দাফন কাফন করতে না চায় তাহলে তাদের নিজ খরচে দাফন কাফন করবে সামাজিক সংগঠন বিবেক কুমিল্লা। বিবেক কুমিল্লার প্রতিষ্ঠাতা ও মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপুর নেতৃত্বে ১১ সদস্যের একটি দল গঠিত হয়েছে। তার সদস্যদের অধিকাংশ যুবদল ও ছাত্রদলের রাজনীতির সাথে জড়িত।
সূত্রে জানা গেছে, কুমিল্লা সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেউ যদি মারা যায় তাহলে তাঁর দাফন ও জানাজার জন্য প্রস্তুত রয়েছে তাদের ১১ সদস্যের একটি দল। এ জন্য দলটি পিকআপ ভ্যান, খাটিয়া, জানাযার জন্য ইমাম সাহেব প্রস্তুত রেখেছে। দাফন কাফন পরবর্তী পর্যায়ে এই দলটির সদস্যদের হোম কোয়ারেন্টাইনে রাখার জন্য নগরীর কান্দিরপাড়ের স্কাইভিশন নামের একটি আবাসিক হোটেলও তারা ঠিক করে রেখেছে। মৃত ব্যক্তির স্বজনদের ও জেলা প্রশাসনের অনুমতি সাপেক্ষেই তাদের এ কার্যক্রম চলবে।

এ ব্যাপারে বিবেক কুমিল্লার প্রতিষ্ঠাতা ইউসুফ মোল্লা টিপু বলেন, কয়েক দিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি দেখে খুব খারাপ লাগে। এতে দেখা গেছে, করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া এক ব্যক্তিকে তার তিন ভাই কাঁধে করে দাফনের জন্য নিচ্ছিলেন। কেউ তার লাশ বহনের জন্য খাটিয়া দেয়নি, এমনকি তার দাফন কাফনে কেউ এগিয়েও আসেনি। যে দলের রাজনীতিই করি, সবার পরিচয় আমরা মানুষ। মানুষের পাশে মানুষকে দাঁড়াতে হবে। প্রথমে পরিবারের সঙ্গে আলোচনা করি। এরপর সংগঠনের নেতাকর্মীদের জানালে তারাও পাশে থাকার কথা বলেন। একটি পিকআপ ভ্যান, লাশ কবরে নেওয়ার জন্য একটি খাট ও জানাজা পড়ার জন্য একটি দল তৈরি করেছেন। প্রথম ব্যক্তিকে দাফনের পর থেকে তারা কুমিল্লা নগরের কান্দিরপাড় এলাকার স্কাইভিশন হোটেলের কক্ষে অবস্থান করবেন। ওই হোটেলের স্বত্বাধিকারী তরিক আহমেদ ভূঁইয়া হোটেলের সব কক্ষ বিনা টাকায় বরাদ্দ দেওয়ার আশ্বাস দিয়েছেন। বিশিষ্ট ব্যবসায়ী মোখলেছুর রহমান ও ফরিদ গ্রুপের পরিচালক দেলোয়ার হোসেন মানিক পিপিই দিয়েছেন। বিনা ভাড়ায় অ্যম্বুলেন্স দিবেন আরেক বিশিষ্ট ব্যবসায়ী মহসিন মর্তুজা রঞ্জুু। কুমিল্লা নগরের দক্ষিণ চর্থা সৈয়দবাড়ি গ্রামে মসজিদের পেশ ইমাম মুফতি হেলাল উদ্দিন জানাজা পড়ানোর জন্য সম্মতি জানিয়েছেন।
এ দলের অন্যান্য সদস্যরা হলেন, মহানগর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ রোমান হাসান, কোতয়ালী থানা ছাত্রদলের আহ্বায়ক মোঃ সাইফুল ইসলাম রনি, মহানগর যুবদলের মোঃ মহিউদ্দিন হোসেন, মোঃ সহিদুল ইসলাম ছোটন এবং বিবেকের সদস্যরা হলেন, মোঃ মাহমুদুল হাসান, আযহার বাবু, মোঃ হাবিবুছ ছালেকিন সমাপ্ত, মোঃ সালেহ আহমেদ, মোঃ হাদী এবং আসিফ ইকবাল ফারিয়াল। এছাড়া বিবেক প্রতিষ্ঠাতা টিপু নগরীতে জীবানুনাশক ওষুধ ছিটানোসহ ত্রাণ কার্যক্রম পরিচালনা করেন।