চান্দিনায় ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর চালিয়েছে ছাত্রলীগ

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লার চান্দিনা উপজেলা সদরে ব্যবসায় প্রতিষ্ঠান খোলা রাখায় চারটি ব্যবসায় প্রতিষ্ঠানে ভাঙচুর চালায় ছাত্রলীগের নেতা-কর্মীরা। শুক্রবার ওই ভাঙচুরের ঘটনা ঘটে। উপজেলা ও পৌর ছাত্রলীগ নেতাকর্মীরা ওই ভাঙচুর চালায় বলে অভিযোগ করেন ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা। চান্দিনা মধ্য বাজারের হাজী মো. জাহাঙ্গীর আলমের মালিকানাধীন রয়েল সুজ, দুলাল সূত্রধরের মালিকানাধীন পদশ্রী সুজ, বাবুন চৌধুরী মার্কেটের আবদুস ছালাম সুমনের মালিকানাধীন তৈরি পোশাকের দোকান স্বপ্ন পূরণ, মো. আবু কালামের মালিকানাধীন হামিদ কসমেটিক্স দোকানে ভাঙচুর চালানো হয়। এদিকে ক্ষতিগ্রস্থ ব্যবসা প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করেন চান্দিনা উপজেলা পরিষদের চেয়ারম্যান তপন বক্সী ও চান্দিনা থানার ওসি মো. আবুল ফয়সল।
ক্ষতিগ্রস্থ ব্যবসা প্রতিষ্ঠান স্বপ্ন পূরণের মালিক আবদুস ছালাম সুমন জানান, ’উপজেলা ছাত্রলীগ সভাপতি অভি’র নেতৃত্বে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালায়। তারা ক্রিকেট খেলার স্টাম্প দিয়ে দোকানের গ্লাস করা রেকগুলো পিটিয়ে ভেঙ্গে ফেলে।’এতে তার এক লাখ ২০ হাজার টাকার ক্ষতি হয় বলে তিনি দাবি করেন।

চান্দিনা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো. এরশাদ আলী ভূইয়া জানান, ’উপজেলা ছাত্রলীগ সভাপতি অভিসহ কয়েকজন ছাত্রলীগের কর্মী কয়েকটি দোকান ভাঙচুর করেছে। আমরা হামলাকারীদের বাধা দেই। তাদেরকে বলি-এভাবে আপনারাতো ভাঙচুর করতে পারেন না। কিন্তু তারা আমাদের কথা শুনেনি।’ ’অভি বলেছে- যে দোকান খুলবে তার দোকানই ভাঙা হবে।’ আমরা পুলিশকে বিষয়টি জানিয়েছি।
এ ব্যাপারে চান্দিনা উপজেলা ছাত্রলীগ সভাপতি কাজী ইয়াছিন আহমেদ অভি জানান, ’প্রশাসনের নির্দেশনা অমান্য করে কাপড় ব্যবসায়ীরা দোকান খোলা রাখে। এতে প্রচুর ক্রেতা সমাগম হয়। আমরা তাদের নিষেধ করায় পোশাক দোকান স্বপ্ন পূরণের মালিক সুমন আমার সাথে খারাপ আচরণ করেছে। তার দোকানে ভাঙচুর হয়েছে। কিন্তু অন্যগুলো আমি বলতে পারবো না।’
এব্যাপারে চান্দিনা থানার ওসি মো. আবুল ফয়সল ঘটনার সত্যতা স্বীকার করে জানান, ’ঘটনাস্থল পরিদর্শন করেছি। কিছু গ্লাসের রেক ভাঙচুর হয়েছে। লিখিত অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’
এব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশ বলেন- চান্দিনার ব্যবসায়ী ও সাধারণ মানুষ প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবসায় প্রতিষ্ঠান খোলা রাখছে। স্বাস্থ্য বিধির বালাই নেই। প্রচুর ক্রেতা সমাগম হচ্ছে। আমরা উপজেলা করোনা প্রতিরোধ কমিটি পুলিশ ও জনপ্রতিনিধিদেরকে সমন্বয় করে দোকান বন্ধ করাতে চিঠি দিয়েছি। কিন্তু ছাত্রলীগ কেন হামলা চালালো সেটা আমার বোধগম্য নয়। কোন ব্যবসায় প্রতিষ্ঠান ভাঙচুর করা বেআইনি। আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।