চান্দিনায় শহীদ মিনারে জুতা পায়ে পুরস্কার বিতরণ,আ‘লীগ সভাপতির বিরুদ্ধে মামলা

মাসুমুর রহমান মাসুদ, চান্দিনা।।
কুমিল্লার চান্দিনায় শহীদ মিনারে অস্থায়ী মঞ্চ তৈরি করে জুতা নিয়ে পুরস্কার বিতরণের অভিযোগ উঠেছে। এই ঘটনায় উপজেলার মাইজখার ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মো. জামাল উদ্দিনসহ দুইজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সোমবার কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এর ৭নং আমলী আদালতে মামলাটি দায়ের করেন উপজেলার মাইজখার ইউনিয়নের মুক্তিযোদ্ধা মুজাফ্ফর হোসেনের ছেলে মো. নজির। ম্যাজিস্ট্রেট চন্দন কান্তি নাথ মামলাটি আমলে নিয়ে চান্দিনা থানায় মামলাটি রেকর্ড করে ১৫ কার্যদিবসের মধ্যে আদালতকে অবহিত করতে চান্দিনা থানার অফিসার ইনচার্জকে নির্দেশ দেন।
মো. জামাল উদ্দিন চান্দিনা উপজেলার মাইজখার ইউনিয়নের পানিপাড়া গ্রামের মৃত বাদশা মিয়ার ছেলে। তিনি মাইজখার ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি। মামলার অপর আসামি ফুটবল টুর্নামেন্টের সভাপতি ভোমরকান্দি গ্রামের ওমর আলীর ছেলে মো. শাহজাহান।
মামলার বিবরণে জানা যায়- গত ১৩ নভেম্বর চান্দিনা উপজেলার ভোমরকান্দি উচ্চ বিদ্যালয় খেলার মাঠে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলার আয়োজন করা হয়। ওই খেলায় বিদ্যালয়ের শহীদ মিনারে অস্থায়ী মঞ্চ তৈরি করে জুতা নিয়ে শহীদ মিনারে উঠে খেলোয়ারদের পুরস্কার বিতরণ এবং প্রধান অতিথির বক্তৃতা করেন মাইজখার ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মো. জামাল উদ্দিন।
মামলার বাদী পক্ষের আইনজীবী এড. শাহজালাল মিঞা শিপন জানান- ভাষা শহীদের স্মরণে নির্মিত স্থায়ী শহীদ মিনারে মঞ্চ তৈরি ও জুতা নিয়ে উঠা অত্যন্ত দুঃখজনক। বাংলাদেশ আওয়ামী লীগের একজন ইউনিয়ন সভাপতি হয়ে তার এহেন কাজ দেশের জন্য প্রাণ দানকারী সকল শহীদের অবমাননার সামিল। বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়ে থানাকে এফআইআর করার নির্দেশ প্রদান করেন।
এ ব্যাপারে মাইজখার ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মো. জামাল উদ্দিন জানান- আমরা মুক্তিযোদ্ধার পক্ষের লোক। আমরা শহীদ মিনার অবমাননা করতে যাবো কেন ? সেদিন শহীদ মিনারটি কাপড়ে বেড়া দিয়ে সামনের অংশে মঞ্চ তৈরি করা হয়েছিল। আর সেই মঞ্চে আমি একা নই, চান্দিনা থানার তিনজন পুলিশ অফিসারও উপস্থিত ছিলেন।