চোখের সামনে রোগীর আত্মীয়স্বজনদের চিৎকার খুব বেদনাদায়ক – ডা. জাহিদ হাসান

অতি সংক্রামক করোনা ভাইরাসে আক্রান্ত ও উপসর্গ নিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের সেবায় নিরলসভাবে কাজ করছেন ডাক্তার-নার্সরা। তাদের নানাভাবে সহায়তা করছেন আয়াসহ অন্যান্য কর্মচারীরা। কুমিল্লা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে দিনরাত নমুনা সংগ্রহ ও নমুনা পরীক্ষাসহ অন্যান্য কাজে ব্যস্ত সময় পার করছেন কয়েকজন ডাক্তার। করোনা রোগীদের চিকিৎসা, স্বাস্থ্যসেবা ও করোনা ইউনিট পাহারায় সরাসরি কাজ করছেন হাসপাতালের ২০জন ডাক্তার, ৩৬জন নার্স, ২৪জন আয়া ও অন্যান্য কর্মচারী আর ১৮জন আনসার সদস্য। এদিকে কুমিল্লা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে কাজ করছেন ১১জন ডাক্তার। সবমিলিয়ে ১০৯জন নানাভাবে সেবা দিচ্ছেন আক্রান্ত ও উপসর্গের রোগীদের। তাদের থেকে তিনজন করোনা বীরদের নিয়ে দৈনিক আমাদের কুমিল্লার এ আয়োজনের আজ শেষ পর্ব করোনায় ডরে না বীর। প্রতিবেদনগুলো তৈরি করেছেন স্টাফ রিপোর্টার তৈয়বুর রহমান সোহেল।

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে কাজ করছেন ডা. জাহিদ হাসান। গত ১২ মে ঢাকা থেকে বদলি হয়ে যোগদান করেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে। শহরের বাসায় আছে আড়াই বছরের এক ছেলে আর স্ত্রী। কুমিল্লার গোমতী নদীর উত্তর পারে (শাহপুর মাজার সংলগ্ন) গ্রামের বাড়িতে আছেন বৃদ্ধ বাবা-মা। গত ১২ মে থেকে আজ পর্যন্ত প্রায় দুইমাস ধরে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে কাজ করছেন তিনি। দুই মাসে কাজ করতে গিয়ে নানা অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন। এখন কাজ করতে বেশ উৎসাহ বোধ করছেন তিনি। তবে, তার সাথে আছে পরিবার থেকে দূরে থাকার কষ্টও।
ডা. জাহিদ হাসান জানান, যখন প্রথম করোনা ইউনিটে যোগ দেই, তখন খুব ভীতি কাজ করছিল। পিপিই পরা, বারবার বদল ভরা, গরমের তীব্রতা ও সংক্রমণের ভয়-সবমিলিয়ে ভীতিকর পরিস্থিতির তৈরি হয়েছিল। এখন সবকিছু স্বাভাবিক মনে হয়। কাজ করতে করতে অভ্যাস হয়ে গেছে। তবে শুরু থেকে সমাজের সকলে ব্যাপক উৎসাহ দিয়েছিল। বাবা-মা-স্ত্রীও শঙ্কায় ছিল। পরে তারাও কাজ করার উৎসাহ দেয়। গ্রামের মানুষরা নিয়মিত খোঁজখবর রাখে। হাসপাতালে রোগীরা কেমন আছে, কাজে কোনো সমস্যা হয় কি-না, ভীতি কেমন-এমন নানা বিষয় সম্পর্কে জানতে চায়। মানুষের উৎসাহ আর অনুপ্রেরণা কাজের উদ্যমতা বাড়িয়ে দেয়।
তিনি জানান, হাসপাতালে ১০দিন কাজ করার পর নিজের নমুনা দেই। তারপর ১৪দিন কুমিল্লা মহানগর আওয়ামী লীগ অফিসে কোয়ারেন্টিনে থাকি। এ চব্বিশ দিন পরিবার, সন্তান থেকে দূরে থাকতে হয়। তারপর এক সপ্তাহ পরিবারের সাথে থাকার সুযোগ পাই। পরে আবার কাজে যোগদান করি। কাজ করতে গিয়ে মাঝেমাঝে খুব খারাপ লাগা কাজ করে। অনেক চেষ্টা করেও কোনো কোনো রোগীকে বাঁচানো সম্ভব হয় না। কারও কারও পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিটিও মারা যায়। চোখের সামনে রোগীর আত্মীয়স্বজনদের চিৎকার খুব বেদনাদায়ক মনে হয়। রোগীর আত্মীয়স্বজনরা মাঝেমাঝে খুব ক্ষুব্ধ হয়। ডাক্তারদের গালমন্দ করে। এটা তাদের আবেগের বহি:প্রকাশ। তাতে আমরা মনে কষ্ট পাই না। তবে একটা সমস্যা আছে। আক্রান্ত রোগী ও উপসর্গ নিয়ে আসা ব্যক্তিদের সাথে অনেক আত্মীয় ও কাছের মানুষ ভীড় করে। রোগীরা স্বাস্থ্যবিধি মানলেও প্রায়সময় বাড়তি ভীড় করা লোকেরা নিয়ম মানে না। এটা যেকোনো সময় ক্ষতির কারণ হতে পারে। তাই তাদের সতর্ক থাকতে হবে।
আমাদের কাজ মানুষের সেবা করা। এ ব্রত নিয়েই কাজে যোগদান করি। বাবা-মা সবসময় বলেন, মানুষের সেবা করো। মানুষের সেবা করতে পারার মধ্যে রয়েছে যত আনন্দ।