টাউন হলের দেয়ালে বর্ণিল ফুলের মেলা!

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লা টাউন হলের সামনের সড়কের ফুটপাত দখল করে ব্যবসা করতেন হকাররা। বিভিন্ন সময়ে সেখানে উচ্ছেদ অভিযান চালানো হলেও আবারও তা দখল হয়ে যেত। এতে পথচারীদের পথ চলতে দুর্ভোগে পড়তে হতো।
এ অবস্থায় কুমিল্লা জেলা প্রশাসন সম্প্রতি ওই জায়গা থেকে হকারদের উচ্ছেদ করে। রোববার টাউন হলের সীমানা দেওয়ালের লোহার গ্রিলে প্লাস্টিকের টবে ৫০০ ফুলের গাছ স্থাপন করা হয়। এতে পুরো এলাকা দৃষ্টিনন্দন ফুলের বাগানে পরিণত হয়েছে।
কুমিল্লা সিটি করপোরেশন, ভলান্টিয়ার্স ফর বাংলাদেশ (ভিবিডি) ও গার্ডেন লাভার্স বাংলাদেশের কর্মীদের সহযোগিতায় ওই ফুলের বাগান করা হয়। এতে অন্তত ৫০ জন কর্মী কাজ করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সীমানা দেওয়ালের লোহার গ্রিলে প্লাস্টিকের টবে ঝুলছে ৫০০ ফুলের গাছ। তার অধিকাংশ গাঁদা ফুল। এছাড়া রয়েছে কিছু গোলাপ,পাতা বাহার ও বিভিন্ন প্রজাতির ফুল। প্লাস্টিকের টবে হলুদ আর সবুজ রঙ করা হয়েছে। গ্রিলে সবুজ আর দেওয়ালে লাল নতুন রঙে বর্ণিল হয়ে উঠেছে চারপাশ।

কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদ বলেন, জেলা আইনশৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নগরের বিভিন্ন স্থানে ফুটপাত দখলমুক্ত করার নির্দেশনা দেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর। এরই পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে কুমিল্লা টাউন হল মাঠের দক্ষিণ পাশে লোহার গ্রিলসংলগ্ন চায়ের দোকান, ফুচকার দোকান উচ্ছেদ করা হয়। একই সঙ্গে ফুটপাত থেকে খুদে কাপড়ের ব্যবসায়ীদের সরানো হয়। টাউন হল মাঠের পূর্ব-পশ্চিমের লোহার গ্রিলের মধ্যে প্লাস্টিক বোতলকে পুনর্ব্যবহার করে ৫০০টি ফুল গাছ লাগিয়ে দেওয়া হয়। সেগুলো রক্ষণাবেক্ষণে জেলা প্রশাসনের সাথে সিটি কর্পোরেশনের একটি টিম কাজ করবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম বলেন, কুমিল্লা নগরীর ফুটপাত দখল মুক্ত করতে আমরা দাবি জানিয়ে আসছি। সেই কাজ শুরু হয়েছে। টাউন হল এলাকায় ফুলের গাছ স্থাপন ব্যতিক্রম হয়েছে। তবে তার স্থায়িত্ব নিয়ে যত্নবান হতে হবে।