টার্কি কোয়েলে স্বামী-স্ত্রীর সফলতার গল্প

স্টাফ রিপোর্টার।।
তাজুল ইসলাম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে লোকো প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। কলেজে লেকচারার ছিলেন। বেসরকারি কোম্পানির মানব সম্পদ বিভাগের প্রধান ছিলেন। কাজ করেছেন বহুজাতিক কোম্পানির উচ্চ বেতনে। তার স্ত্রী নাজমা আক্তারও কুমিল্লা ভিক্টেরিয়া সরকারি কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। কলেজের শিক্ষক ছিলেন। চট্টগ্রাম নগরীতে তারা থাকতেন। সেখানে থাকা অবস্থায় খেয়াল করলেন তাদের মেয়ে প্রায় অসুস্থ হয়ে পড়ে। তার স্ত্রীর কথায় গ্রামে চলে আসেন। গ্রামে আসলে মেয়ের অসুস্থতা কমে যায়। নাজমা আক্তারের বাবার বাড়ি কুমিল্লার লালমাই রেলওয়ে স্টেশন সংলগ্ন শিবপুর গ্রামে। তাজুল ইসলামের গ্রামের বাড়ি চাঁদপুরে জেলার কচুয়া উপজেলার রাগদৈল গ্রামে। লালমাই রেলওয়ে স্টেশন সংলগ্ন শিবপুর গ্রামে প্রথমে ৩০হাজার টাকার টার্কি মোরগ নিয়ে খামার শুরু করেন। প্রথমে স্বজনরা হাসাহাসি করতো। তাদের মন্তব্য, লেখাপড়া করে এখন মুরগির বেপারী হয়েছে। সেখান থেকে শুরু। পরে কোয়েল পালন শুরু করেন। এখন তাদের পুঁজি অর্ধ কোটি টাকা প্রায়। লালমাই শিবপুরে এন আমিন এগ্রোফার্ম ও কুমিল্লার চান্দিনা উপজেলার খিরাসার মোহনপুরে রূপসী বাংলা এগ্রোফার্ম নামে দুইটি খামার তৈরি করেছেন। খামারে এখন কোয়েল বেশি পালন করা হচ্ছে। তাদের বিশেষত্ব হচ্ছে,অনলাইনে অর্ডার নিয়ে ভোক্তা পর্যায়ে পণ্য পৌঁছে দেয়া হয়। যাতে মধ্যস্বত্তের কারণে পণ্য নষ্ট না হয়,কিংবা মূল্য বেড়ে না যায়।

খিরাসার মোহনপুরে গিয়ে দেখা যায়,বড় কলা বাগান। গাছে কলা পাকা ধরলে কাদি কাটা হয়। খামারের ভেতরে সবজি চাষ করা হয়েছে। সংলগ্ন জমিতে ধান চাষ করা হয়েছে। তাজুল ইসলাম ও নাজমা দম্পতি সেগুলো দেখভাল করছেন। এখানে তাদের সাথে রয়েছে দুই সন্তান।
তাজুল ইসলাম বলেন,স্ত্রীর অনুপ্রেরণায় অনেক অনিশ্চয়তা নিয়ে গ্রামে কাজ শুরু করেন। টার্কি মোরগ দিয়ে শুরু করেন। ফেসবুকে প্রচারণা চালান। এভাবে ভালো সাড়া পড়ে। আর্থিক ও মানসিক সহযোগিতা পান বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রুমমেট লন্ডন প্রবাসী হানিফ মিয়া ও বাদল চক্রবর্তীর থেকে। খিরাসার মোহনপুরে দেড় একর জমি লিজ নিয়ে কাজ শুরু করেন। শ্রমিকদের সাথে তিনি ত তার স্ত্রী কাজ করেন। তারা নিরাপদ খাদ্য উৎপাদন করেন। পরিবারের জন্য বিষমুক্ত ধান ও সবজি উৎপাদন করেন। সামনে গরু মোটা তাজাকরণ প্রকল্প হাতে নিবেন। তার দাবি বিশেষ ছাড়ে বিদ্যুতের কৃষি মিটার পলে তারা উপকৃত হবেন। জামানত ছাড়া ব্যাংক ঋণেরও তিনি দাবি জানান। পোল্ট্রি শিল্পের অস্থিরতা দূর করতে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের প্রয়োজন। অস্থিরতার কারণে খামারিরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। তারা যুব প্রশিক্ষণ কেন্দ্র কুমিল্লায় প্রশিক্ষণ নিয়ে উপকৃত হয়েছেন বলেও জানান।

যুব উন্নয়ন অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক প্রজেষ কুমার সাহা জানান, তাজুল ইসলাম ও নাজমা আক্তার দম্পতি প্রশিক্ষণ নিয়ে উপকৃত হয়েছে। অন্য তরুণরাও প্রশিক্ষণ নিয়ে উদ্যোক্তা হতে পারে।