তালেবানের ওপর নিষেধাজ্ঞা ফলপ্রসূ হবে না: চীন

ডেস্ক রিপোর্ট।।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, আফগানিস্তানের তালেবানের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিবর্তে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত দেশটির ইতিবাচক উন্নয়নের সম্ভাবনাকে সমর্থন করা। তিনি আরও বলেছেন, তালেবানের ওপর নিষেধাজ্ঞা ফলপ্রসূ হবে না।

এদিকে, জেনেভায় জাতিসংঘে নিযুক্ত চীনের দূত বলেছেন, আফগানিস্তানে যেসব অধিকার লঙ্ঘন হয়েছে তার জন্য যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এবং অন্যান্য জোটের শরিকদের জবাবদিহি করতে হবে। খবর আলজাজিরার।

ওয়াং ওয়েনবিন বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত আফগানিস্তানের সার্বিক পরিস্থিতির উন্নয়নকে ইতিবাচক দিক থেকে পর্যবেক্ষণ করা এবং তা প্রচার করা। এ ছাড়া দেশটির শান্তিপূর্ণ পুনর্গঠনে সহায়তা করাও উচিত, যাতে সেখানকার মানুষের কল্যাণ হয় ও তারা স্বাধীনভাবে তাদের জীবন নির্বাহ করতে পারে। প্রতিটি ক্ষেত্রে নিষেধাজ্ঞা ও চাপ প্রয়োগ কোনো সমস্যার সমাধান হতে পারে না, তাতে কেবল বিভেদেই সৃষ্টি হয়, বলেন তিনি। আফগানিস্তান তালেবানের দখলে যাওয়ার পরপরই দেশটির সার্বিক পরিস্থিতি নিয়ে মন্তব্য করেছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। এত দ্রুততম সময়ে তালেবানের এই অগ্রযাত্রা দেখে হতাশ হয়েছেন অনেকেই। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, দিল্লি কাবুলের দূতাবাস বন্ধ রাখবে না। তবে দূতাবাস খালি করার কাজ চলছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন আফগানিস্তান নিয়ে আলোচনার জন্য পার্লামেন্ট অধিবেশনের ডাক দেন। ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস আফগানিস্তানে শান্তিপূর্ণ সমঝোতার জন্য আহ্বান জানিয়েছেন। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আফগানিস্তানে পরিস্থিতির অবনতিতে উদ্বিগ্ন তারা। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রিয়া এবং সুইডেনও প্রতিক্রিয়া জানিয়েছে।

এদিকে জাতিসংঘের মানবাধিকারের একটি জরুরি বৈঠকে চীনের রাষ্ট্রদূত চেন জু বলেন,যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং অন্যান্য দেশকে আফগানিস্তানে তাদের সামরিক বাহিনীর দ্বারা মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহি করতে হবে।

আফগানিস্তান দখলের পর থেকেই তালেবান নেতারা নিজেদের আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃতির জন্য চীনের সঙ্গে সখ্য বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। গোষ্ঠীটির কাতারে একটি রাজনৈতিক কার্যালয় রয়েছে। সেখানে গত মাসে চীনের সঙ্গে এক বৈঠকে মিলিত হয়েছে তারা।