তিতাসে মনোনয়নপত্র ছিনিয়ে নেয়ার অভিযোগ চেয়ারম্যান পুত্রের বিরুদ্ধে

স্টাফ রিপোর্টার:
কুমিল্লার তিতাসে স্কুল ম্যানেজিং কমিটির নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র ছিনিয়ে নেয়ার অভিযোগ উঠেছে ইউপি চেয়ারম্যানপুত্রের বিরুদ্ধে। সেই সাথে প্রার্থীদের হুমকি দিয়ে ঘটনা প্রকাশ না করতে হুঁশিয়ার করে দিয়েছেন চেয়ারম্যানপুত্র মাসুক রহমান জনি। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে এবং জোর করে অযোগ্য লোকদের কমিটিতে নেয়ার চেষ্টায় এ ঘটনা ঘটিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে প্রতিকার চেয়ে কুমিল্লা শিক্ষা বোর্ড চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ করেছেন ওই স্কুলের বর্তমান ম্যানেজিং কমিটির সভাপতি ফারহানা আফরোজা সরোয়ার।
অভিযোগে জানা গেছে, আগামী ৫ এপ্রিল তিতাস উপজেলার কেশবপুর বালিকা উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবার হবার কথা। সে অনুযায়ী নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। নির্বাচন পরিচালনার জন্য উপজেলা একাডেমিক সুপারভাইজার সারজিনা আক্তারকে প্রিজাইডিং অফিসার নিয়োগ দেয়া হয়। তার ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ থেকে ২১ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র বিক্রয় ও জমা দেয়ার তারিখ নির্ধারিত ছিল। ওই সময় চার জন অভিভাবক প্রতিনিধি ও একজন সংরক্ষিত মহিলা প্রতিনিধি মনোনয়নপত্র কিনতে গেলে প্রিজাইডিং অফিসার এক নেতার অনুমোদন লাগবে বলে মনোনয়নপত্র বিক্রি করেননি। পরে শেষ দিন উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপে আবুল হোসেন, সোলায়মান বাদশা, মামুন ভূঞা, জালাল উদ্দিন এবং জোসনা আক্তার মনোনয়নপত্র কেনেন। ওই দিনই তিতাসের জগতপুর ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমানের নির্দেশে তার পুত্র মাসুক রহমান জনি তাদের কাছ থেকে মনোনয়নপত্র ছিনিয়ে নিয়ে ছিঁড়ে ফেলেন। সেই সাথে নির্বাচন করলে মামলা মোকদ্দমা ও প্রাণনাশের হুমকি দেন। ভীতসন্ত্রস্ত্র প্রার্থীরা আবার মনোনয়ন কেনা বা পুলিশকে জানানোর সাহস পায়নি। এ নিয়ে স্কুলের বর্তমান সভাপতি কুমিল্লা শিক্ষা বোর্ড চেয়ারম্যান বরাবর অভিযোগ দাখিল করে ম্যানেজিং কমিটির নির্বাচন স্থগিত করার আবেদন জানান। সেই সাথে সুষ্ঠু তদন্ত করে নতুন করে তফসিল ঘোষণা করার দাবি জানান।
এ ব্যাপারে অভিযুক্ত চেয়ারম্যানপুত্র মাসুক রহমান জনি বলেন, এ ঘটনার সাথে আমি জড়িত নই। আমার বাবা ইউপি চেয়ারম্যান। আমাদের প্রতিপক্ষ রয়েছে। তারাই আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে।
চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, যারা বর্তমানে স্কুলেন দায়িত্বে রয়েছেন তারা এলাকার মুরুব্বিদের মূল্যায়ন করেন না। এ নিয়ে স্থানীয় নেতৃবৃন্দকে জানিয়েছি। তারা বলেছেন, কমিটিতে নিজেদের লোক দেয়ার জন্য। মনোনয়নপত্র ছিঁড়ে ফেলা বা হুমকির বিষয়টি সঠিক নয় বলে তিনি দাবি করেন।
তিতাস একাডেমিক সুপারভাইজার সারজিনা আক্তার বলেন, যারা আমার কাছে এসেছেন তাদের সবাইকেই আমি মনোনয়নপত্র দিয়েছি। এখন কারা জমা দিয়েছেন আর কারা জমা দেননি এটি আমার বিষয় নয়।
কুমিল্লা শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শক মো. আজহারুল ইসলাম বলেন, অভিযোগ পেয়েছি। করোনা ভাইরাসের কারণে সব স্কুল কমিটির নির্বাচন স্থগিত করা হয়েছে। পরবর্তীতে অভিযোগের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।