তেল আর জলে স্বপ্ন আঁকেন যন্ত্র প্রকৌশলী

মহিউদ্দিন মোল্লা।।
যন্ত্র প্রকৌশলী মো. রহমত উল্লাহ কবীর। নেই চারুকলার প্রাতিষ্ঠানিক শিক্ষা। নেই কোনো গুরুর দীক্ষা। তুলি চালাতে চালাতে তিনি এখন চিত্রশিল্পী। এ ছাড়া মাটির টেরাকোটা, ম্যুরাল, মন্যুমেন্ট ও বাড়ির ডিজাইন করেন। ৫০ বছর ধরে এগুলোর মাঝে তিনি জীবনের আনন্দ খুঁজে বেড়ান। তিনি কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটের মেকানিকেল টেকনোলজিক্যাল বিভাগের চিফ ইনস্ট্রাক্টর ও বিভাগীয় প্রধান। বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট কুমিল্লা কেন্দ্রের একটি কক্ষে চলে তাঁর এমন সৃষ্টিশীল কাজ।

এক সন্ধ্যায় গিয়ে দেখা যায়, রহমত উল্লাহ কবীর মানুষের মনোজাগতিক ভাবনা তেল আর জলের রঙে ক্যানভাসে ফুটিয়ে তুলছেন। তিনি স্কুল জীবন থেকে আঁকাআঁকি করেন। পেশায় ব্যস্ত হলেও রঙের খেলা তাঁকে ঘুমাতে দেয় না। তিনি প্রতি সন্ধ্যায় কাজ করেন। কখনো রাত জেগেও ক্যানভাসে রঙের তুলি আঁকেন। স্বপ্ন, ভাবনা ও আবেগ ছাড়াও তিনি কাজ করেন প্রকৃতির কোমলতা নিয়ে। এ ছাড়া তিনি টেরাকোটা ও ভাস্কর্যের কাজও করেন। এ পর্যন্ত তাঁর একক ও যৌথ মিলিয়ে আটটি প্রদর্শনী হয়েছে। সম্প্রতি বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট কুমিল্লা কেন্দ্রে তাঁর ‘ড্রিম’ শিরোনামে চিত্র একক প্রদর্শনী অনুষ্ঠিত হয়। নরসিংদীর বেলাব উপজেলার চর আমলাব গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। স্কুলশিক্ষক বাবা রমিজ উদ্দিন মাস্টারের পাঁচ মেয়ে, দুই ছেলের মধ্যে তিনি চতুর্থ। লেখাপড়া করেছেন বেলাবর লক্ষীপুর হাই স্কুল, কিশোরগঞ্জের গুরুদয়াল কলেজ, ঢাকা পলিটেকনিক ও ঢাকা বিআইটিতে।

খোঁজ নিয়ে জানা যায়, তিনি নগর উদ্যানের সামনের টেরাকোটা, ভিক্টোরিয়া কলেজের বঙ্গবন্ধু কর্নারের টেরাকোটা, কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটের গেটের ডিজাইনসহ বিভিন্ন স্থানে কাজ করেছেন। তিনি হাজারের বেশি ছবি এঁকেছেন। যার অধিকাংশই উপহার দিয়েছেন। বাড়ির ডিজাইন করেছেন দুই শতাধিকের বেশি।
মো. রহমত উল্লাহ কবীর বলেন, আঁকাআঁকিতে কোনো প্রাতিষ্ঠানিক ডিগ্রি নিতে পারিনি। তবে বিভিন্ন জনের পরামর্শ নিয়েছি। চর্চাটা করেছি নিয়মিত। এই আঁকাআঁকিতে কারো হৃদয় ছুঁয়ে গেলে নিজের পরিশ্রম সফল বলে মনে হয়। পেশাগত ও পারিবারিক জীবনের ফাঁকে নিজের আনন্দের জন্য কাজটি করি। একসময় বাবা-মা উৎসাহ দিতেন, এখন স্ত্রী-সন্তানদের সহযোগিতা পাই।