দরিদ্র তালিকা নিয়ে কাউন্সিলরদের অসন্তোষ, মেয়র বললেন ভুল বুঝাবুঝি

মাহফুজ নান্টু:

করোনা ভাইরাস প্রতিরোধে মানবিক সহায়তা কর্মসূচির অংশ হিসেবে কুমিল্লা সিটি কর্পোরেশনের দরিদ্র পরিবারের মাঝে ত্রাণ কার্যক্রম পরিচালনা করা হবে। তবে সিটি কর্পোরেশন থেকে শুধু মাত্র সদর দক্ষিই উপজেলার ৯ টি ওয়ার্ডের কাউন্সিলরদের এ বিষয়ে জানানো হয়েছে। বাকি ১৮ টি ওয়ার্ড কাউন্সিলররা এ বিষয়ে কিছুই জানেন না। এ নিয়ে সিটি কর্পোরেশনের কাউন্সিলরদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
সূত্র জানায়, শুকনো খাবার বিতরণের জন্য অগ্রাধিকার তালিকা করার বিষয়ে গত ২৫ মার্চ ২৬২/২ নং স্মারকে কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয় হতে কুসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবরে পত্র দিয়ে যে সকল কর্মজীবী মানুষ কর্মহীন হয়ে খাদ্য সমস্যায় আছে তাদের তালিকা চাওয়া হয়। যাদের মধ্যে ভিক্ষুক, ভবঘুরে, দিনমজুর, রিক্সাচালক, ভ্যানগাড়ি চালক, পরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, চায়ের দোকানদারসহ অন্যান্য পেশার মানুষের তালিকা চাওয়া হয়।
সে চিঠির প্রেক্ষিতে কুসিকের ২৭টি ওয়ার্ডের মধ্যে সদর দক্ষিণ উপজেলার ৯টি ওয়ার্ডের তালিকা করার লক্ষ্যে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরদের কাছ থেকে চিঠি ছাড়াই প্রতি কাউন্সিলরকে ৫০০ জনের তালিকা দেয়ার জন্য মৌখিকভাবে নির্দেশ দেন মেয়র মনিরুল হক সাক্কু । তবে সদরের অংশের ১৮টি ওয়ার্ডের কোন তালিকা চাওয়া হয়নি। এতে করে ১৮টি ওযার্ডের ২৪ জন সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলগণ তালিকা করার কোন চিঠি কিংবা মৌখিক আদেশ পাননি বলে জানা যায়।
এদিকে একই চিঠি পুনরায় ১ এপ্রিল জেলা প্রশাসকের কার্যালয় হতে সিটি কর্পোরেশনে পাঠানো হয়। সে চিঠিও কোন কাউন্সিলরকে দেয়া হয়নি।
বিষয়টি নিয়ে ২নং ওয়ার্ড কাউন্সিলর মাসুদুর রহমান মাসুদ জানান, একই সিটি কর্পোরেশনে দুই নীতি। সদর দক্ষিণের ৯ টি ওয়ার্ডকে যেভাবে অগ্রাধিকার দেয়া হলো তা মানা যায় না। আমার ওয়ার্ডের অনেক মানুষ রয়েছেন যারা দিনে আনেন দিনে খান। বিশেষ করে মফিজাবাদ কলোনির কথা বলবো। ওইখানে শতাধিক পরিবার আছে। যাদের বেশীর ভাগ নিম্ন আয়ের। তাদের চেয়ে বেশী কেউ অগ্রাধিকার পেতে পারে না। যদি অগ্রাধিকার পেতে হয় তাহলে সদরের ওয়ার্ডগুলোকেই প্রাধান্য দেয়া উচিৎ। কারণ সদরের ওয়ার্ডগুলোতেই দিনমজুর, রিক্সাচালক, ভ্যানগাড়ি চালক, পরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, চায়ের দোকানদার সদরের ওর্য়াডগুলোতেই কাজ করেন এবং থাকেন।
বিষয়টি নিয়ে সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র জমির উদ্দিন খান জম্পি বলেন,ইমেইলে আমার নিকট একটি তালিকা চেয়েছে। আমি তালিকা দিয়েছি। কেন তালিকা চেয়েছে কি হবে এ তালিকা দিয়ে এর বেশী কিছুই জানি না।
বিষয়টি নিয়ে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মো:মনিরুল হক সাক্কু বলেন, কোন ওয়ার্ডকে আসলে অগ্রাধিকার দেইনি। এখানে কুমিল্লা জেলা প্রশাসক থেকে পুরো সিটি কর্পোরেশনের জন্য তালিকা দেয়ার জন্য বলা হয়েছে। সে অনুযায়ী ই-মেইলে সব কাউন্সিলরদের তালিকার জন্য বলা হয়েছে। আর সদর দক্ষিণ উপজেলা ওই ৯ টি ওয়ার্ডের জন্য বরাদ্দ দিবে। সিটি কর্পোরেশন থেকে তালিকা তারা শুধুমাত্র নিম্ন আয়ের মানুষের জন্য তালিকা চেয়েছে মাত্র। আমরা ওই ৯ টি ওয়ার্ডের সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরদের মাঝে তালিকা চেয়েছি। সিটি কর্পোরেশন থেকে কোন আলাদা করে ত্রাণ কার্যক্রম পরিচালনা করা হবে না।