দুর্গম অঞ্চলের বন্যার্তদের পাশে সাইফুল আলম রনি

নিজস্ব প্রতিবেদক।।
ভয়াবহ বন্যায় বিপর্যস্ত সিলেট-সুনামগঞ্জ, আক্রান্ত হয়েছে ৮০ শতাংশ এলাকা। পানিতে ডুবে বিচ্ছিন্ন সড়ক যোগাযোগ, নেই বিদ্যুৎ। এমন পরিস্থিতিতে পুরো সিলেট জুড়ে দেখা দিয়েছে মানবিক বিপর্যয়। খাদ্য, ঔষুধ, সুপেয় পানির অভাবে মানবেতর জীবন- যাপন করছে বন্যার্ত মানুষরা।

তাদের এই সংকটে মানবিকতার হাত বাড়িয়েছে সারা দেশের মানুষ। নানাভাবে বন্যার্তদের পাশে দাঁড়াতে ছুটে গেছে সিলেটের বাহিরের এলাকাগুলোর মানুষরাও। তবে বাহির থেকে যাওয়া সাহায্যকারীরা সঠিক তথ্য বা জানাশোনার কারণে দুর্গম এলাকাগুলোতে পৌছাতে বেগ পেতে হচ্ছে। সেই প্রেক্ষাপটে সুনামগঞ্জের অনেক এলাকাই রয়ে গেছে ত্রাণ সহায়তার বাহিরে।

সেই দূর্গম অঞ্চলের অসহায় বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ফ্যাসিলিটিজ কমিটির সদস্য সচিব ও কুমিল্লা জেলা ক্রিকেট কমিটির সভাপতি সাইফুল আলম রনি। ৪০ জন সেচ্ছাসেবী নিয়ে সিলেট, সুনামগঞ্জের বিভিন্ন দুর্গম অঞ্চলে বন্যার্তদের মধ্যে খাবার, ঔষধ, মোমবাতিসহ নানা প্রয়োজনীয় উপকরণ বিতরণ করা হয়।

সাইফুল আলম রনির উদ্যোগে ছাতকের শিংচাপইর ইউনিয়নের ৩০০ পরিবার, জাউয়া ইউনিয়নের ৩০০ পরিবার, দিরাই উপজেলার করিমপুর ইউনিয়নে ৭টি গ্রাম ও ৩ টি আশ্রয়ন কেন্দ্রে ৬০০ পরিবার ও সুনামগঞ্জের সদর উপজেলার সীমান্তবর্তী রঙ্গারচর ইউনিয়নে ৩৫১ পরিবারকে ত্রাণ সামগ্রী প্রদান করা হয়।

সিলেট- সুনামগঞ্জের দুর্গম অঞ্চলে বন্যার্তদের সাহায্য করার অভিজ্ঞতা ফেইসবুকে বর্ণনা করেছেন রনি। পাঠকদের জন্য তার পোস্টটি হুবুহু তুলে ধরা হলো,
কোথা থেকে শুরু করবো,কোথায় শেষ করবো বুঝতে পারছি না।ফেসবুকে সাহায্যের জন্য যে পোস্ট দিয়োছিলম সুনামগঞ্জের বানভাসি মানুষের জন্য সে পোস্টে কুমিল্লার ভালবাসার মানুষগুলো ও কুমিল্লার প্রবাসী ভাইয়েরা যে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে প্রথমে তাদের প্রতি কৃতজ্ঞতা,দোয়া ও ভালবাসা জানাই।
বিপদ কখনো বলে কয়ে আসে না।আজকে যারা বানভাসি মানুষ ওরা প্রায় সকলেই নিজের মতো করে স্বচ্ছল ছিলো কিন্তু মাত্র ৫/৭ ঘন্টার বন্যায় আজ তাদের অনেকেই নিঃস্ব। আমরা সিলেটের সুনামগঞ্জের যতো ভিতরে ট্রলার নিয়ে যাচ্ছিলাম মনে হচ্ছিলো ততোই পানির পরিমান বাড়ছিলো।কতো শতো ঘরবাড়ি পানির নিচে তলিয়ে তা নিজ চোখে দেখে আসলাম।

আমাদের প্রশান্তির জায়গা শুধু একটাই আমরা ১৫৫১ টা পরিবারের মুখের হাসি আমাদের এই ক্ষুদ্র প্রয়াসে দেখতে পেয়েছি। আমরা কুমিল্লা থেকে যাওয়ার আগে বুঝতে পারছিলাম না আমরা কোথা থেকে শুরু করবো ঠিক তখনই সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক Emdad Rahman ভাই আমাদের পথ দেখাতে নিজে উপস্থিত হয়ে আমাদের পাশে দাঁড়িয়েছে। এই মানবিক মানুষটা আমাদের বলেছে যদি লোক দেখানো সাহায্য করতে না চান আমি আপনাদের সঠিক জায়গায় নিয়ে যাবো, যেখানে এখনো কেউ সাহায্য নিয়ে আসে নাই।জায়গাটা অনেক দূরে ট্রলারে গেলে ৩/৪ ঘন্টা লাগতে পারে।আমরা সাথে সাথে ভাইয়ের কথায় রাজি হয়ে যাই এক অজানা উদ্দেশ্যে যাত্রার জন্য।আমরা জানি পথটা আমরা যারা শহরে থাকি তাদের জন্য কতোটুকু কষ্টসাধ্য হবে পাড়ি দিতে, তারপরও আমরা পিছু হটিনি।কারন আমরা সুনামগঞ্জবাসীর সাহায্য করতে এখানে এসেছি রাস্তার আশেপাশে পানিতে নেমে শো অফ করতে আসিনি।কারন ভাই আমাকে বলেছিলো সবাই তো রাস্তা চিনে না বা আসল সাহায্য কোথায় লাগবে জানে না।তাই সুনামগঞ্জের আশেপাশে কিংবা ছাতকে ত্রান দিয়ে চলে যায়।


আমরা কুমিল্লা থেকে ভোর ৫ টায় রওনা হয়ে ১ টার পর কাজ শুরু করি।যেহেতু আমাদের ত্রানের সামগ্রী একটু বেশিই ছিলো তাই আমরা ৪০ জন চার ভাগে ভাগ হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিলাম।প্রথমে আমার বন্ধু হাসান এর নেতৃত্বে ১০ জনের একটা দল বেরিয়ে পরে….৩০০ ব্যাগ খাওয়া ও প্রয়োজনীয় সামগ্রী নিয়ে তারপর আমরা আবার ২০ কিলোমিটার দূরে পৌঁছে যাই…… সেখানে মাসুদ রানার নেতৃত্বে আরো ১০ জনের দল নেমে পরে ৩০০ পরিবারের খাবার,ঔষধ ও প্রয়োজনীয় সাহায্য নিয়ে।
এরপর আমরা আরো ভিতরে রওনা হলাম আমার সাথে এমদাদ ভাই সহো ৯৫১ ব্যাগ খাদ্য সামগ্রী এবং প্রয়োজনীয় সাহায্য নিয়ে আমরা দিরাই উপজেলার প্রত্যন্ত ইউনিয়নে রওনা হওয়ার জন্য প্রস্তুত হই।ওখানে গিয়ে আমরা দেখলাম একটা বড়ো ট্রলার আর একটা মিডিয়াম নৌকা আছে কিন্তু আমাদের সামগ্রী ওগুলোতে আর জায়গা হচ্ছে না।তাই আরেকটা ট্রলার ফোন করে নিয়ে আসলেন এমদাদ ভাই।এরপর সবগুলো খাদ্যসামগ্রী আর ঔষধ সামগ্রী সহো আরো অনেক প্রয়োজনীয় দ্রব্য নিয়ে রওনা দেই এক অজানা উদ্দেশ্যে। যতোই যাচ্ছি শুধু পানি আর পানি।স্রোতের পক্ষে নৌকা ছিলো বলে আমরা সাড়ে ৩ ঘন্টার মধ্যে একটা ইউনিয়নে পৌঁছাই।


সেখানে এক অবর্ণনীয় পরিবেশ দেখতে পাই।আজকে ১৫ বা অধিক দিন হবে ওখানে ইলেক্ট্রিসিটি নাই।মানুষ অন্ধকারে বসে আছে।আমরা যাবো শুনে সবাই এগিয়ে আসে। সেখানে অবস্থিত ২ টা আশ্রয় কেন্দ্রের মধ্যে একটায় আমি যাই আমার সাথে Mohammad Ikramul Hoque ও কয়েকজন ভলেন্টিয়ার আর সিলেট থেকে এমদাদ ভাইয়ের সাথে আসা সবাই।এরমধ্যে আমার বন্ধু জাহিদ খাদ্য সামগ্রী নামাতে কাজে নেমে পড়ে সাথে বাকি সবাই যারা কুমিল্লা থেকে গেছে।আর জিতুর নেতৃত্বে আশরাফরা নেমে পড়ে ঔষধ সহো নগদ অর্থ সহো ওরস্যালাইন মোমবাতি আরো বিভিন্ন উপহার গুছাতে। সেখানে আমরা ১ ঘন্টা অবস্থান করি। আমার সাথে এমদাদ ভাই, ইকরাম সহো অনেকেই ধরাধরি করে ২টা বাঁশের সাঁকো দিয়ে ভিতরে নিয়ে যায়। আমরা এই প্রত্যন্ত অঞ্চলে না আসলে বুঝতামই না ওরা কিভাবে এতোটা দিন টিকে আছে।এক পরিবারের কাছে খাওয়া থাকলেও আরেক পরিবার উপাস, কেউ চাইলেও অন্যদের খাওয়া দিতে পারছে না।কারন কবে সব ঠিক হবে এই ভরসা টুকুইতো কেউ পাচ্ছে না।

এক ঘন্টা পর আমরা আবার আরেকটা ইউনিয়নে যাবো বলে সিদ্ধান্ত নেই।কিন্তু তখন অলরেডি রাত ৯ টা আমাদের সাথে থাকা সিলেট থেকে আগত এমদাদ ভাই তখন বললেন এতো রাতে গেলে বিপদআপদ হওয়ার সম্ভবনা আছে।তাই আমরা সবাই সিদ্ধান্ত নেই ফিরে যাওয়ার কারন রাত ২ টা থেকে কুমিল্লা থেকে শুরু করে তখন প্রায় রাত ৯ টা বাজে কারো শরীরে বিন্দু পরিমান আর শক্তি ছিলো না আর এগিয়ে যাওয়ার।আমরা কোন খাওয়া আমাদের সাথে নিয়ে আসিনি কিন্তু আল্লাহর কি অশেষ রহমত ওখানে এমদাদ ভাইয়ের এক ছোট ভাই আমাদের জন্য খাওয়ার ব্যবস্থা করে। আর আমরা মুহূর্তের মধ্যে সেই খাওয়া খেতে শুরু করে দেই কারন আমরা জানতামই না আমাদের এতো ভিতরে আসতে হবে এরমধ্যে ট্রলারে কোন খাওয়া নেই।নেই কোন পানি। তারই মধ্যে আমাদের ফিরে চলা শুরু চারিদিকে শুধু অন্ধকার আর অন্ধকার আর রাস্তা যেনো শেষ হতেই চায় না।আমাদের সবাই মোটামুটিভাবে প্রাণহীন মানুষে পরিণত। রাত যখন পৌনে ২টা তখন আমরা পাড়ে এসে পৌঁছালাম।তখনও আমাদের সাথে প্রচুর ঔষধ সামগ্রী, আর ৩৫১ জনের খাদ্য সামগ্রী আর নগদ টাকা।স্বেচ্ছাসেবক লীগের এমদাদ ভাইয়ের সাথে কথা বলে সিদ্ধান্ত নিলাম এরপরের দিন ইকরাম আর এমদাদ ভাই বাকি সবকিছু বিতরণ করবেন। উনাদের সবকিছু বুঝিয়ে আমরা আবার কুমিল্লার উদ্দেশ্যে যাত্রা শুরু করি।

যে দুজনের কথা স্পেশাল ভাবে বলতে হয় উনারা হলেন আদরের প্রিয় ছোট ভাই ইকরাম আর সিলেটের মানবিক ভাই এমদাদ।এই ২ জন লাষ্ট ২ দিন সঠিক দিকনির্দেশনা দিয়ে এই উদ্যোগকে সাফল্যমণ্ডিত করেছে।বিশেষ কৃতজ্ঞতা তাদের প্রতি।