দেবিদ্বারের করোনায় মৃত ব্যবসায়ীর চিকিৎসায় অবহেলার অভিযোগ

সৈয়দ খলিলুর রহমান, দেবিদ্বার।।
কুমিল্লার দেবিদ্বারে করোনায় আক্রান্ত হয়ে জীবন সাহা (৫৫) নামের এক ব্যবসায়ীর নারায়ণগঞ্জে মৃত্যু হয়েছে। শুক্রবার ভোরে তিনি মারা যান। দেবিদ্বারে করোনায় আক্রান্ত হওয়া এবং মৃত্যুবরণ করার ঘটনা এটাই প্রথম।
শনিবার ঢাকার আইইডিসিআর থেকে ওই ব্যবসায়ীর করোনার পজেটিভ ফলাফল আসার পরই তার বিষয়ে খোঁজ খবর নিতে গিয়ে স্বাস্থ্য বিভাগ তার মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়। শনিবার বিকালে ওই ব্যবসায়ীর গ্রামের বাড়ি দেবিদ্বারের নবীয়াবাদের ৫টি পরিবারের ৮টি ঘর, দেবিদ্বার পৌর এলাকার ১টি বাড়ি এবং তার শ্বশুর বাড়ি লকডাউন করা হয়। দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমেদ কবীর এসব তথ্য জানান। মৃত ওই ব্যবসায়ী উপজেলার বরকামতা ইউনিয়নের নবীয়াবাদ এলাকার মৃত মনমোহন সাহার ছেলে। তিনি নারায়ণগঞ্জের একটি সুতার ফ্যাক্টরি থেকে বিভিন্ন কোম্পানিতে সুতা সরবরাহের ব্যবসা করতেন। এদিকে চিকিৎসা অবহেলায় ওই ব্যবসায়ীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছেন তার স্বজনরা।
জীবন সাহার স্ত্রীর বড় ভাই তপন সাহা জানান, গত মার্চের মাঝামাঝি জীবন সাহা নারায়ণগঞ্জ থেকে বাড়িতে আসেন। এপ্রিলের শুরুতে তিনি ঠান্ডা, জ্বরে আক্রান্ত হয়ে নিজ বাড়িতে চিকিৎসাকালে অবস্থার পরিবর্তন না হওয়ায় গত বৃস্পতিবার সকালে তাকে পরিবারের লোকজন দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। তার দেহে করোনার লক্ষণ থাকায় কর্তব্যরত চিকিৎসক করোনা পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করেন। জীবন সাহা বাড়ি ফিরে এলে রাতে তার শারিরীক অবস্থার অবনতি লক্ষ্য করে তার স্ত্রী তাকে একটি প্রাইভেট এ্যাম্বুলেন্সযোগে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে রোগীকে ভর্তি না করে ঢাকা মেডিকেলে নিয়ে যেতে বলা হয়। রাতে তাকে ঢাকা মেডিকেলে নিয়ে ভর্তি করাতে ব্যর্থ হয়ে ঢাকার কুয়েত মৈত্রী হাসপাতালে নেয়া হয়। কুয়েত মৈত্রী হাসপাতাল কর্তৃপক্ষ করোনা পজেটিভ রোগী ছাড়া ভর্তি করান না বলে জানালে রাতেই তাকে নারায়ণগঞ্জের টানবাজার এলাকায় মেয়ের বাসায় নিয়ে যেতে চাইলে নারায়ণগঞ্জে লকডাউন থাকায় তাদের বহনকারী এ্যাম্বুলেন্স তাদেরকে সাইনবোর্ড এলাকায় নামিয়ে দিয়ে কুমিল্লা চলে আসেন। পরে তারা সিএনজি অটো রিকশা যোগে নারায়ণগঞ্জে যাবার পথে ঝালকুরি এলাকায় সকাল ৬ টার দিকে তিনি মারা যান।
এ বিষয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা: মজিবুর রহমান জানান, সিসিটিভির ফুটেজে দেখা যায়, রাত পৌনে ১২টার দিকে ওই রোগী একজন মহিলার সাথে জরুরী বিভাগে আসেন, কিন্তু রোগীকে ভর্তির ব্যবস্থা নেয়া হলেও ওয়ার্ডে না গিয়ে তারা ঢাকায় চলে যায়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমেদ কবীর জানান, গত বৃস্পতিবার জীবন সাহার করোনা সন্দেহে নমুনা সংগ্রহ করা হয় এবং শনিবার তার নমুনা রিপোর্ট হাতে পাই। রিপোর্টে করোনা পজিটিভি এসেছে।
এ বিষয়ে ইউএনও রাকিব হাসান বলেন, জীবন সাহার গ্রামের বাড়ি দেবিদ্বারের নবীয়াবাদের ৫টি পরিবারের ৮টি ঘর, তার সংষ্পর্শে আসার সন্দেহে দেবিদ্বার পৌর এলাকার ছোট আলমপুরে একটি বাড়ি এবং তার শ্বশুর বাড়ির ১টি ঘর লকডাউন করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তার বাড়িসহ ওই এলাকাগুলো লকডাউনের আওতায় থাকবে।