নগরীতে রোজার বাজারের উত্তাপ নেই:প্রস্তুতি নেই ইফতার বাজারের

মাহফুজ নান্টু:
একদিন পরে পবিত্র রজমান মাস। গত বছর এই সময় কুমিল্লায় সকাল থেকে বিকেল পর্যন্ত কাঁচা বাজারে থাকে ব্যস্ততা। বস্তায় বস্তায় বিক্রি হয় ডাল, তেল, বেসন, পিয়াজ রসুনসহ নিত্য পণ্য। ক্রেতা বিক্রেতার মাঝে দর কষাকষির মাঝে সরগরম হয়ে উঠে বাজার। তবে করোনার প্রভাবে এ বছর নিরুত্তাপ প্রস্তুতি কাঁচা বাজারে।
এদিকে দু’দিন আগে বাঁশ-কাপড় দিয়ে প্যান্ডেল তৈরি করা হয় নগরীর জনপ্রিয় সব হোটেলের সামনে। বিশেষ করে রেইসকোর্স রেডরুফ ইন,জিলা স্কুল রোডে বাংলা রেস্তরাঁর সামনে, নিউ মার্কেটে হোটেল আমানিয়া, সিটি পয়েন্টসহ অন্তত অর্ধশত পয়েন্টে চলে ইফতার বিকিকিনি প্রস্তুতি। সরেজমিনে নগরীর বিভিন্ন হোটেলের সামনে গিয়ে দেখা সুনসান নিরবতা।
নগরীর কালিয়াজুরি এলাকার সুমন জানান, গত বছর কত আনন্দ নিয়ে বাজারে গেছি। ইফতার করার জন্য ডাল, ছোলা, বুট, মুড়ি কিনেছি। এবার করোনার ভয়ে আছি। রোজা রাখবো। তবে গত বছরের মত মনের ভেতর উৎসাহ পাচ্ছি না।
বাগিচাগাঁও এলাকার সুজন। ছোট পরিসরে ফল ব্যবসা করেন। জানালেন এবার রমজানের আমেজ নেই মনে। আমাদের বিকিকিনি নেই। রোজাতো রাখতেই হবে। তবে গত কয়েক বছরের মত এবার ইফতার-সেহেরিতে হয়তো কয়েক প্রকার খাবার আইটেম থাকবে না।
মন খারাপের কথা জানালেন নগরীর নুনাবাদ কলোনির বাসিন্দা রশিদ। ভ্যান চালক রশিদ বলেন, গত পনের দিন মানুষের সহযোগিতায় খেয়ে পরে আছি। রমজানের প্রসঙ্গ আসতেই জানালেন বাইরে যাইতে পারি না। আয় রোজগার নেই। দুই বেলা ঠিকমতো খাইতে পারি না, রোজার বাজার করবো কি দিয়া।
ধর্মপুরে মেসে থাকেন জাফর। কান্দিরপাড়ে ফুটপাতে শিশুদের কাপড় বিক্রি করেন। গত দেড় মাস আয় নেই। বাড়ি নরসিংদী। বাড়িতে মা-বাবা স্ত্রী সন্তান রয়েছে। জানালেন তার বাড়িতে এখন তিন বেলা খাবার নিয়েই সমস্যা। রমজান নিয়ে তাই বাড়তি আগ্রহ নেই জাফরের।
রিকসা চালান আশরাফুর রহমান। বাড়ি চাঁদপুরের কচুয়া উপজেলার সাচারে। আশরাফ জানান,গত ছয় দিন খুবই খারাপ কেটেছে। খেয়ে না খেয়ে দিন পার করছেন। রমজান নিয়ে বাড়তি আগ্রহ নেই। আক্ষেপ করে আশরাফুর জানান, কি সময়ে রমজান আইলো আয়ও নাই- আনন্দও নাই। আবার তারাবির নামাজও বাড়িতেই পড়তে অইবো।
কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খান খোকন জানান, এ বছর করোনা সংক্রমণ প্রতিরোধে এমনিতে কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী হোটেল বন্ধ। তার উপরে হোটেলের কর্মচারী বাবুর্চি, তারা অন্য পেশায় চলে গেছে। চাইলেও কোন হোটেল মালিক ইফতার তৈরি করতে পারবে না। গণজমায়েত করা ইফতার বিক্রি বন্ধ। তবে অনলাইনের বিষয়টি ভিন্ন।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে।)