পার্বত্যাঞ্চলের কাঠ যেভাবে সারাদেশে পাচার হয়

মহিউদ্দিন মোল্লা:
জনবল আর অস্ত্র সংকটে থামছে না চট্টগ্রাম পার্বত্যাঞ্চলের কাঠ চুরি। বিশেষ করে চট্টগ্রাম-ঢাকা রুটে বন বিভাগের তল্লাশির দুর্বলতায় পার পেয়ে যাচ্ছে কাঠ চোরাকারবারীরা। বেশি গাছ কাটা হচ্ছে রাঙ্গামটি উপজেলায়। চোরাকারবারী ঠেকানো গেলে থামবে গাছ কাটা,রক্ষা পাবে পরিবেশের ভারসাম্য। চট্টগ্রাম-ঢাকা রুটে চারটি চেক পোস্ট থাকলেও ঝুঁকি ভাতা না থাকা,জনবল সংকট ও অস্ত্র সংকটে সেগুলোর উল্লেখযোগ্য সফলতা নেই। চেক পোস্ট গুলো হচ্ছে, চট্টগ্রামের ফৌজদার হাট,ধুমঘাট, কুমিল্লার সুয়াগাজী ও নারায়ণগঞ্জের সোনারগাঁও।
সূত্রমতে, পার্বত্যাঞ্চলে বন বিভাগ ও যৌথ বাহিনী তল্লাশি করলেও গাছ কেটে দুর্গম ও জলপথে চট্টগ্রাম নিয়ে যাওয়া হয়। বিচ্ছিন্নভাবে নেয়া গাছ গুলো চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্থানে জড়ো করে কাভার্ডভ্যানে নিয়ে আসা হয় কুমিল্লা ও ঢাকার পথে। বেশি আনা হয় দামী সেগুন,গামার ও কড়ই কাঠ। সতর্কতার সাথে চোরাকারবারীরা কাঠ ঢাকার পথে বহন করে। তথ্য যেন ফাঁস না হয় সেজন্য কাঠ গাড়িতে তোলা শ্রমিকদের দুইদিন তাদের নিকট আটকে রাখে। কাভার্ডভ্যান ঢাকায় পৌঁছলে তারা ছাড়া পায়। এছাড়া গাড়ি গুলো চট্টগ্রাম থেকে ছাড়ে একটি নম্বর প্লেট দিয়ে। পথে এসে আরেকটি নম্বর লাগায়। এছাড়া চেক পোস্টকে ফাঁকি দিতে তাদের অগ্রবর্তী রেকি টিম থাকে। কখনও চেক পোস্টকে নিরুৎসাহিত করতে একটি গাড়ি চট্টগ্রাম থেকে ছেড়ে ফেনী এসে দুই দিন ফেলে রাখে। যাতে চেক পোস্ট তথ্য পেলেও বিরক্ত হয়ে তল্লাশি না করে।
বন বিভাগের একজন কর্মকর্তা বলেন,মহাসড়কে হাজারো গাড়ি। প্রতিটি গাড়ি চেক করা কঠিন। এতে যানজট লেগে যায়। রাতে তো আরো সমস্যা। লাইট মেরে নম্বর প্লেট দেখতে হয়। সিভিল পোষাকে গাড়ি দাঁড়া করানো অনেক কঠিন কাজ। অনেক সময় তারা তল্লাশি দলকে চাপা দিয়ে চলে যায়। দুর্ঘটনার ঝুঁকি থাকে। দুই তিন দিন দাঁড়িয়ে থেকে অনেক পরিশ্রম করে একটি অবৈধ কাঠের গাড়ি আটক করতে হয়। এজন্য সোর্স মানি চালু করা প্রয়োজন, জনবল বাড়ানো,ঝুঁকি ভাতা দেয়ার ব্যবস্থা করতে হবে। ওয়াকিটকি ও অস্ত্র থাকলে কাজের গতি বাড়বে। ন্যূনতম অধিদপ্তর ধন্যবাদ পত্র দিয়েও কর্মকর্তা-কর্মচারীদের উৎসাহিত করতে পারে।
কুমিল্লার ফরেস্ট রেঞ্জার মো. তোষাররফ হোসেন বলেন,অস্ত্র ছাড়া মহাসড়কে তল্লাশি করা অনেক ঝুঁকিপূর্ণ। আমাদের ৮টি পুরাতন মডেলের থ্রি নট থ্রি রাইফেল পুলিশ লাইনে পড়ে আছে। আমরা সীমিত সামর্থ্য দিয়ে অবৈধ কাঠ আটক করছি। সম্প্রতি ২০টি অভিযোনে দেড় কোটি টাকার কাঠ আটক করেছি।
কুমিল্লা বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ নূরুল করিম জানান,ঝুঁকিভাতাসহ সুযোগ সুবিধা বৃদ্ধি করা হলে চেক পোস্ট আরো বেশি কাজ করতে পারবে। কাঠ চুরি কমে আসবে। আমরা নতুন অস্ত্র কেনার জন্য আবেদন জানাবো।