‘প্রত্যয়’ স্কিম পত্যাহারের দাবিতে কুবিতে শিক্ষক সমিতির মানববন্ধন

কুবি প্রতিনিধি :
বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য অর্থ মন্ত্রণালয়ের জারি করা সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপণ প্রত্যাহার এবং শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কুমিল্লা র্বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

রবিবার ( ২৬ মে) বেলা সাড়ে এগারোটা বঙ্গবন্ধু ভাস্কর্য সামনে শিক্ষক সমিতির ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সাথে একাত্মতা প্রকাশ করে মানববন্ধনে উপস্থিত শিক্ষক নেতারা বলেন, এ প্রত্যয় স্কিম শিক্ষকদের মধ্যে বৈষম্য তৈরি করবে। শিক্ষকতায় পেশায় অনাগতদের জন্য এটি একটি বাঁধা হতে পারে বলে মনে করেছেন শিক্ষকরা। তারা আরও বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভালো ফলাফল ও মেধাবী শিক্ষার্থীরা শিক্ষকতা পেশায় আসতে চায়। কিন্তু বর্তমানে যে বৈষম্যমূলক ‘ প্রত্যয় ’স্কিম চালু করতে যাচ্ছে এতে করে শিক্ষার্থী প্রশাসনের বিভিন্ন ক্যাডারের দিকে ধাবিত হবে। ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়গুলো মেধাবী শিক্ষক হারাবে। যে পেনশন নীতিমালা প্রচলিত চিল সেটি থেকে বঞ্চিত করার জন্য ‘প্রত্যয়’ নামে সার্বজনীন বেতন স্কিম চালু করা হচ্ছে। এতে করে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবে।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড: মো. আবু তাহের বলেন, প্রত্যয় স্কিম একটি বৈষম্যমূলক পেনশন স্কিম। প্রচলিত পেনশন নীতিমালায় শিক্ষকগণ যে সুযোগ-সুবিধা পেতো তার সাথে সরকারি কর্মকর্তা – কর্মচারীদের মধ্যে কোন বৈষম্য ছিল না ।
আমাদের পার্শ্ববর্তী দেশে স্বতন্ত্র বেতন স্কিমের ব্যবস্থা রয়েছে কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্যি আমাদের দেশের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কিনের ব্যবস্থা নেই।আমরা নানা ভাবেই আমাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছি, সরকারের এমন একটা অঙ্গ যারা সরকারকে প্রলুব্ধ করেছে এই প্রত্যয় স্কিমের মাধ্যমে শিক্ষকদের বঞ্চিত করতে। এই প্রত্যয় স্কিম শুধু যে নতুনদের জন্য কার্যকর হবে এমন নয় বরং যারা সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক হবে তাদের ক্ষেত্রেও কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। সরকার সেনা, বিমান এবং নৌ এই তিনবাহিনীকে প্রত্যয় স্কিম বহির্ভূত রেখেছেন, তাদেরকে এই স্কিমের আওতাভুক্ত না করায় আমরা মনে করি এটা একটি দুরভিসন্ধিমূলক ব্যাপার। কাজেই এই প্রত্যয় স্কিম শিক্ষকদের জন্য অনেক ভয়াবহ হবে। তাই আমরা সরকারকে অনুরোধ করছি এই প্রত্যয় স্কিম প্রত্যাহার করার জন্য।

এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষক সমিতির সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ।