বার্ড’এ এলজিইডি প্রকৌশলীদের বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ সম্পন্ন

মারুফ আহমেদ।।
কুমিল্লা কোটবাড়ি পল্লী উন্নয়ন এবাডেমী (বার্ড)’এ গতকাল ৩ নভেম্বর এলজিইডি প্রকৌশলীদের এক মাস ব্যাপী ১৪৪তম বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। গত ৫ অক্টোবর থেকে শুরু হয়ে গতকাল বুধবার ছিল এর সমাপনী অনুষ্ঠান।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব বার্ড মহাপরিচালক মোঃ শাহজাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী হাবিবুল আজিজ। প্রশিক্ষণ শেষে সার্বিক ফলাফল বিবেচনায় ডিজি এ্যাওয়ার্ড লাভ করেন, সহকারী প্রকৌশলী ইয়াসির আরাফাত রুবেল।

সভাপতির বক্তৃতায় মহাপরিচালক বলেন, বার্ডের প্রায়োগিক গবেষণা থেকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র প্রথম সূচনা। বার্ডের সাথে এলজিইডি’র সম্পর্ক ঐতিহাসিক উল্লেখ করে তিনি আরো বলেন, এই প্রশিক্ষণ কোর্স হতে লব্ধ জ্ঞান কর্ম ক্ষেত্রে কাজে লাগিয়ে প্রকৌশলীগণ রূপকল্প-২০৪১ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। এছাড়াও দাপ্তরিক কর্মকান্ডে সুশাসন, স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করার জন্য এসময় তিনি অংশগ্রহণকারী উপস্থিত প্রকৌশলীদের প্রতি আহবান জানান।

সমাপনী অনুষ্ঠানে এছাড়াও অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, বার্ডের পরিচালক (প্রশিক্ষণ) মোহাম্মদ আবদুল কাদের , কোর্সের কোর্স পরিচালক সালাউদ্দিন ইবনে সাঈদ , যুগ্মপরিচালক (পল্লী , সমাজতত্ত¡ ও জনমিতি) , সহকারী কোর্স পরিচালক কাজী ফয়েজ আহমেদ, সহকারী পরিচালক কোর্স সমন্বয়ক কামরুল হাসান ,সহকারী পরিচালক (প্রশিক্ষণ) বার্ড। এছাড়াও উপস্থিত ছিলেন, বার্ডের অনুষদবৃন্দসহ পশিক্ষণে অংশগ্রহণকারী এলজিইডি’র ৪০ জন প্রকৌশলী।