বৃক্ষরোপণের মাধ্যমে দেশকে রক্ষা করতে হবে-বাংলাদেশ আইন সমিতি

স্টাফ রিপোর্টার।।
বৃক্ষরোপণ করে প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলার মাধ্যমে দেশকে রক্ষা করতে হবে। তাই সারা দেশে আগামী তিন মাস বৃক্ষরোপণ কর্মসূচি পালন করবে বাংলাদেশ আইন সমিতি। শুক্রবার সকালে বাংলাদেশ আইন সমিতির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিয়ে এসব কথা জানান বাংলাদেশ আইন সমিতির নেতৃবৃন্দ।

বাংলাদেশ আইন সমিতির সভাপতি সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. সাজ্জাদ হোসেন বলেন, ‘করোনার এ পরিস্থিতিতে বাংলাদেশ আইন সমিতির পক্ষ থেকে বৃক্ষরোপণ কর্মসূচি নেয়া হয়েছে। প্রকৃতির ভারসাম্য রক্ষায় শুধু বাংলাদেশ সরকার নয়, দেশের প্রত্যেক নাগরিকের উচিত এ সময়ে বৃক্ষরোপণ করা।
এ সময় বাংলাদেশ আইন সমিতির সাধারণ সম্পাদক ঢাকার অতিরিক্ত জেলা জজ কেশব রায় চৌধুরী বলেন, ‘বাংলাদেশ একটা ব-দ্বীপ। এ ব-দ্বীপে টিকে থাকা এবং উন্নতি করা খুবই কঠিন একটা কাজ। প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে হয় আমাদের। ব-দ্বীপকে বাঁচাতে হলে ব্যাপক হারে বৃক্ষরোপণ প্রয়োজন। তিনি আরও বলেন, “এই ব-দ্বীপের প্রকৃতি রক্ষায় প্রধানমন্ত্রীর এমন সময়োচিত উপলব্ধি সংবলিত ‘প্রত্যেকে তিনটি করে গাছ লাগান’ শীর্ষক আহ্বানে সাড়া দিয়ে হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস এলাকায় বাংলাদেশ আইন সমিতির উদ্যোগে উৎসাহব্যঞ্জক এক বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়েছে। প্রকৃতির ভারসাম্য রক্ষায় এ কর্মসূচি দেশের সবাই পালন করবে বলে আমি আশাবাদ ব্যক্ত করেনে তিনি ।
বাংলাদেশ আইন সমিতির সদস্য ও ছাত্রলীগ কেন্দ্রীয় সভাপতি আল-নাহিয়ান খান জয় বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকৃতির ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্যোগ নিয়েছেন। ছাত্রলীগের পক্ষ থেকে আমরা কর্মসূচি বাস্তবায়ন করছি। বাংলাদেশ আইন সমিতির সঙ্গে ছাত্রলীগ একাত্মতা পোষণ করে এ বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিয়েছে বলে জানিয়েছেন তিনি।

বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ আইন সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মোল্লা মোহাম্মদ কামরুজ্জামান আনছারী, আফজাল-উল মুনীর ও সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান আল মামুন, ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো.মামুনুর রশিদ।
কর্মসূচীর সার্বিক সহযোগিতায় ছিলেন, বাংলাদেশ আইন সমিতির কার্যনির্বাহী কমিটির অগ্রজ ও সাবেক নেতৃবৃন্দ।