শিক্ষককে প্রক্টরের ঘুষি, বিচার দাবিতে শিক্ষকের অবস্থান

হাছিবুল ইসলাম সবুজ, কুবি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোকাদ্দেস-উল-ইসলামের উপর প্রক্টর ড. কাজী ওমর সিদ্দিকী কর্তৃক ‘হামলার’ প্রতিবাদে প্রক্টর পদ থেকে অপসারণ ও সুষ্ঠু তদন্তপূর্বক শাস্তির দাবিতে একক অবস্থান কর্মসূচী পালন করেছেন তিনি। এর আগে বিচারের দাবিতে প্রশাসন বরারর লিখিত অভিযোগ দেন তিনি তবে দুই মাসে পার হলেও এ নিয়ে কোনো দৃশ্যমান পদক্ষেপ নিতে দেখা যায় নি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। ফলে এই উপাচার্য বিশ্ববিদ্যালয়ে একধরনের বিচারহীনতার সংস্কৃতি গড়ে তুলছেন বলে অভিযোগ সংশ্লিষ্টদের।

রবিবার (৩০ জুন) বেলা ১ টা থেকে ২ টা পর্যন্ত বঙ্গবন্ধুর ভাস্কর্যের পাদদেশে চতুর্থবারের মতো অবস্থান কর্মসূচী পালন করেন ড. মোহাম্মদ মোকাদ্দেস-উল-ইসলাম। এসময় শিক্ষক সমিতির সদস্যরাও এসে তার সাথে একাত্মতা পোষণ করেন।

শিক্ষকদের অভিযোগ, ভিসির সকল অপকর্মে সহযোগিতা করতে প্রক্টর বহিরাগতদের নিয়ে বলয় তৈরি করেছেন। এই জন্য ভিসি পুরষ্কার হিসেবে তাকে ৮৭ তম সিন্ডিকেটে যাচাই-বাছাই কমিটি সুপারিশ না করলেও উপাচার্যের নির্দেশে তার পিএইচডি নথিভুক্ত করা হয় এবং বিভাগে জুনিয়র হওয়ার পরও সিনিয়রকে পদোন্নতি না দিয়ে প্রক্টরকে পদোন্নতি দেওয়া হয়। এছাড়াও বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে ৯৫তম সিন্ডিকেট সভায় গৃহীত সিদ্ধান্তের আলোকে ক্যাম্পাস খোলার পরপরই প্রক্টরের অপসারণের কথা থাকলেও সেটি বাস্তবায়নেও কোন উদ্যোগ দেখা যাচ্ছেনা বলে অভিযোগ কুবি শিক্ষক সমিতির।

এসময় ড. মোকাদ্দেস-উল-ইসলাম বলেন, চতুর্থ বারের মত আমাকে এখানে দাঁড়াতে হলো। যা দুঃখজনক। বারবার দাঁড়িয়েও আমার উপর হামলাকারী এই প্রক্টরের বিরুদ্ধে এখনো পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছেনা। যার দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের আইন শৃঙ্খলা নিশ্চিত করা, তিনিই শিক্ষকের গায়ে হাত তুলছেন। তার ইন্ধনে আমাদের অন্যান্য সহকর্মীদের গায়ে হাত তুলেছে বহিরাগত ছাত্ররা। এর কোনো কোনো বিচারও এখনও হয়নি।

তিনি আরও বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির উপর সন্ত্রাসী হামলার ব্যাপারে এখনো কোনো ধরনের পদক্ষেপ নেওয়া হয়নি। উপাচার্য ও প্রক্টর যাদের দায়িত্ব ক্যাম্পাসের নিরাপত্তা বিধান করা কিন্তু এই রক্ষক এখন ভক্ষক হয়েছে। আমি মনে করি প্রশাসন বিগতদিনের কর্মকাণ্ডে তার সকল যোগ্যতা হারিয়েছে। আমি প্রক্টরের দৃষ্টান্তমূলক শাস্তি চাই, তার দ্রুত অপসারণ চাই, কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে এই কলংকজনক অধ্যায়ের অবসান চাই।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, গত ৫ জুন যে সিন্ডিকেট সভা হয় সেখানে আমরা একাধিক সূত্র থেকে জানতে পারি প্রক্টরের অপসারণের বিষয়ে সিন্ধান্ত হয়। যদিও সেটা সিন্ডিকেটের কার্যবিবরণীতে লেখা হয়নি, তবে উপাচার্য বলেছেন বিশ্ববিদ্যালয় খোলার সাথে সাথে তাকে অপসারণ করা হবে। কিন্তু এখনো পর্যন্ত উপাচার্য তাকে সরাচ্ছেন না এবং আমরা যখন উপাচার্যের নিকট অপসারণের দাবি নিয়ে গেলাম তখন তিনি তালবাহানা করছেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের নেতৃত্বে বহিরাগত সন্ত্রাসী কর্তৃক শিক্ষকদেরকে আঘাত করা হচ্ছে, শারীরিকভাবে লাঞ্ছিত করা হচ্ছে, বহিরাগত অস্ত্রধারী এবং মামলার আসামীদেরকে নিয়ে বিশ্ববিদ্যালয়কে অনিরাপদ করে তুলছে। তার সকল অপরাধ স্পষ্ট হওয়ার পরও এখনো পর্যন্ত কোন পদক্ষেপ নিচ্ছেন না এই উপাচার্য। যা খুবই দুঃখজনক।

পূর্বের সিদ্ধান্তের আলোকে প্রক্টরের অপসারণ এবং প্রক্টর কর্তৃক শিক্ষকের উপর হামলার বিচারের অগ্রগতি নিয়ে উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈনের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি প্রতিবেদকের কল কেটে দেন। এবং পরবর্তীতে কল দিয়ে আর পাওয়া যায়নি তাকে।