শূণ্যে স্বস্তি দেবিদ্বারে

সৈয়দ খলিলুর রহমান বাবুল, দেবিদ্বার ।।
গেল কয়েকদিনের আতংকিত দেবিদ্বারে আজ মঙ্গলবার কোভিড ১৯ পরীক্ষার ফলাফল পজেটিভ শূণ্য এসেছে। আজ কোনো মৃত্যু নেই, আজ কোনো আক্রান্ত নেই। করোনার রেড জোন খ্যাত দেবিদ্বারে এ সংবাদটি আজ জনমনে এনে দিয়েছে কিঞ্চিত স্বস্তি। গত রোববার দেবিদ্বার উপজেলা থেকে পাঠানো ১৮ জনের নমুনার মধ্যে ১৫ জনের রিপোর্ট মঙ্গলবার দুপুরে উপজেলা স্বাস্থ্য বিভাগের হাতে এসেছে। এই ১৫ জনের সকলের রিপোর্টই নেগেটিভ এসেছে। অর্থাৎ দেবিদ্বাওে করোনা আক্রান্তের সংখ্যা আজ শূণ্য।
উল্লেখ্য, গত বুধবার থেকে দেবিদ্বার উপজেলায় আশঙ্কাজনক হারে বৃদ্ধি পায় করোনা আক্রান্তের সংখ্যা। এ সংখ্যা বুধবার ও বৃহস্পতিবার দাঁড়ায় ১৫জনে। এর মধ্যে বৃহস্পতিবার সকালেই করোনায় আক্রান্ত হয়ে দেবিদ্বার পৌর সদরের নিউ মার্কেটে অবস্থিত শংকর হোমিও হলের স্বত্বাধিকারী প্রবীণ হোমিও চিকিৎসক ডাঃ সুকুমার চন্দ্র দে’র মৃত্যু হয়। প্রবীণ এই চিকিৎসকের মৃত্যুর খবর চারিদিকে ছড়িয়ে পড়লে মুহূর্তের মধ্যেই জনশূন্য হয়ে পড়ে দেবিদ্বার নিউ মার্কেট এলাকা।
ডাঃ সুকুমার চন্দ্র দে’র মৃত্যুর পর তার পরিবারের সদস্যসহ সংস্পর্শে থাকা লোকজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য কুমিল্লায় প্রেরণ করেন দেবিদ্বার স্বাস্থ্য বিভাগ। তারপর দিনই ৫জনের পজেটিভ রিপোর্ট আসে, পজেটিভ রিপোর্টের সকলেই মৃত ডা.সুকুমার চন্দ্র দে’র সংস্পর্শে আসা ব্যাক্তি। তারা হলেন, ডা. সুকুমারের নাতি, তার গুনাইঘর গ্রামের বাড়ির সম্পর্কে ভাতিজার স্ত্রী (৩৫), ভাতিজার কণ্যা স্কুল পড়ুয়া ছাত্রী (১৫), ভাড়াটিয়া বরুড়া উপজেলার অধিবাসী দেবিদ্বার নিউমার্কেট চান্দিনা রোডের মাথায় সমবায় মার্কেটের সেলুন ব্যবসায়ী (২৫), ডাঃ সুকুমার চন্দ্র দে’র স্বত্বাধিকারী শংকর হোমিও হল’র কর্মচারী (২৪)।
প্রবীণ ওই চিকিৎসক ও তার সংষ্পর্শে আসা পাঁচজনের পজেটিভ রিপোর্ট আসায় পুরো দেবিদ্বারে আতংক ছড়িয়ে পড়ে। স্থানীয় প্রশাসন কর্তৃক দেবিদ্বার নিউ মার্কেট বন্ধ করে দিয়ে দেবিদ্বার পৌরসভাসহ উপজেলার নবিয়াবাদ ও বাগুরকে রেড জোন ঘোষণা করেন এবং সাথে সাথে জোরদার করা হয় লকডাউন। এর পর থেকে দেবিদ্বারবাসী করোনার আপডেট তথ্য পেতে প্রতিদিনই বিভিন্ন সংবাদ মাধ্যম বা স্যোশাল মিডিয়ার দিকে তাকিয়ে থাকেন চাতক পাখির মত। মঙ্গলবার দুপুরে ১৮টির মধ্যে ১৫টির রিপোর্ট নেগেটিভ আসায় স্বস্তি পেয়েছে দেবিদ্বারবাসী। আল্লাহর দরবারে শুকরিয়া জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিতে দেখা যায় অনেককে।
এদিকে দেবিদ্বার উপজেলা থেকে এ পর্যন্ত ১৪৮ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হলে এর মধ্যে ১০৫ টির রিপোর্ট পাওয়া গেছে। এগুলোর মধ্যে ৮৫টি নেগিটিভ ও ২০জনের রিপের্টি পজেটিভ আসে। পজেটিভ ২০ জনের মধ্যে ৩ জন মারা গেছেন এবং বাকী ১৬ জন নিজেদের বাড়িতে হোম আইসোলেশনে রয়েছে বলে উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়। এরমধ্যে উপজেলার বাগুর গ্রামের এক গৃহবধূ দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন। এছাড়াও মঙ্গলবার সকালে নতুন করে দেবিদ্বার থেকে আরও ২১ জনের সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য কুমিল্লায় পাঠানো হয়েছে।
এ ব্যাপারে দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহাম্মদ কবির বলেন, আমাদের উপজেলার ১৪৮টি নমুনার মধ্যে ১০৫ টির রিপোর্ট পাওয়া গেছে। তার মধ্যে ৮৫টি নেগিটিভ ও ২০জনের রিপোর্ট পজেটিভ এসেছে। পজেটিভ রোগীদের মধ্যে বাগুর গ্রামের এক গৃহবধূ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন। বাকী ১৬ জন নিজেদের বাড়িতে হোম আইসোলেশনে রয়েছে। তাদের সাথে আমাদের প্রতিনিয়ত যোগাযোগ হচ্ছে, তারা সকলেই ভালো আছেন। এছাড়াও মঙ্গলবার সকালে আরও নতুন ২১ জনের সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য কুমিল্লায় পাঠানো হয়েছে।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)