৯ বছর পর কুমিল্লা মহানগর ছাত্রলীগের সম্মেলন কাল

কুমিল্লায় মহানগর ছাত্রলীগের সর্বশেষ কমিটি হয়েছিলো ২০১৫ সালের ২৩ জুলাই । ৭ সদস্য ৩ মাস মেয়াদী এই কমিটি ৯ বছর অতিক্রম করলে পূর্ণাঙ্গ কমিটিতে রূপ নিতে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি।

অবশেষে সকল জল্পনা কল্পনা অবসান ঘটিয়ে
আগামীকাল (১১ মে) শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে কুমিল্লা মহানগর ছাত্রলীগের প্রথম সম্মেলন। সম্মলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি।

অনুষ্ঠান উদ্বোধন করবেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সভাপতি সাদ্দাম হোসেন ও প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান ও বিশেষ বক্তা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজাহারুল কবির শয়ন। সম্মেলনের সভাপতিত্ব করবেন কুমিল্লা মহানগর ছাত্রলীগের আহবায়ক এ কে এম আবদুল আজীজ সিহানুক।

এছাড়া সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকছেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মো. আতিক উল্লাহ খোকন ও অতিথি হিসেবে থাকছেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সিটি কর্পোরেশনের মেয়র ডা. তাহসীন বাহার সূচনা।

কেন্দ্রীয় ছাত্রলীগের তথ্য মতে, কুমিল্লা মহানগর ছাত্রলীগে গত ৪-৫ বছর ধরে চলছে স্থবিরতা। তবে, দীর্ঘ ৯ বছর পর ইউনিটকে গতিশীল করতে উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ। নতুন কমিটি গঠনের জন্য জীবনবৃত্তান্ত সংগ্রহ করা হয়েছে। শনিবারের মধ্যে কমিটি ঘোষণা হতে পারে।

এদিলে সম্মেলন ঘিরে নতুন নেতৃত্ব নির্বাচনের এ আসর বসবে ঐতিহাসিক কুমিল্লা টাউন হল মাঠে। নগরীর ২৭টি ওয়ার্ড থেকে হাজার হাজার নেতাকর্মী এই দিনে টাউন হলে জয় বাংলা স্লোগানে মুখরিত করবেন বলে জানান মহানগর ছাত্রলীগের নেতা কর্মীরা।

এর আগেই কুমিল্লা নগরীর দুই শতাধিক সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দ সমন্বয়ে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে, আয়োজনে সম্পৃক্ত করা হয়েছে সাবেক ছাত্রনেতাদের। বর্ণিল সাজে সাজানো হচ্ছে কুমিল্লা টাউন হল মাঠকে। এ সম্মেলনে ছাত্রলীগের কাউন্সিলর-ডেলিকেটর সহ সাড়ে তিন হাজার নেতা-কর্মী ও আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের আরও দেড় হাজার নেতা-কর্মী অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

মহানগর নেতাকর্মীদের সাথে কথা বলে জানা গেছে, পদ পেতে শুরু হয়েছে ‘লবিং’। তারা নিজেদের বিভিন্ন নেতার প্রার্থী হিসেবেও প্রচার চালাচ্ছেন। মহানগর ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বেশ কয়েকজন আবেদন করেছেন। তবে স্থানীয় সাংসদ হাজী আ,ক,ম বাহারের অনুসারী মহানগর ছাত্রলীগের বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ সোহেল সভাপতি ও নগরের ২১ নং ওয়ার্ডের ছাত্রলীগ নেতা মোশারফ মজুমদার মুন সাধারণ সম্পাদক পদ পাচ্ছন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

মহানগর ছাত্রলীগের বর্তমান আহ্বায়ক আব্দুল আজিজ সিহানুক বলেন,কুমিল্লা মহানগর ছাত্রলীগ আ,ক,ম বাহাউদ্দীন বাহার এমপির দিক নির্দেশনায় সবসময়ই ঐক্যবদ্ধ ছিল,সব সময় থাকবে,তবে কমিটি থেকে স্থান পাবে, সেটা বলা যাচ্ছে না,উৎসবমুখর একটি সম্মেলন হবে কুমিল্লা মহানগর ছাত্রলীগের।

মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. আতিক উল্লাহ খোকন বলেন, ছাত্রলীগ হচ্ছে মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তির ভ্যানগার্ড। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার প্রতি দৃঢ় আস্থাশীল নতুন উদ্যমী ছেলেদের দিয়ে কুমিল্লা মহানগর ছাত্রলীগকে সাজাতে চান আমাদের প্রিয় নেতা বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি।

উল্লেখ্য, ২০১১ সালের ১০ জুলাই কুমিল্লা সিটি করপোরেশন প্রতিষ্ঠা হয়। এরপর ২০১৫ সালের ২৩ জুলাই প্রথমবারের মতো কুমিল্লা মহানগর ছাত্রলীগের সাত সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি তিন মাসের জন্য দেওয়া হয়। এতে আহ্বায়ক পদে আবদুল আজিজ সিহানুক, যুগ্ম আহ্বায়ক পদে ছিলেন যথাক্রমে নাঈমুল হক হিমেল, গোলাম সারোয়ার, সাইফুল আলম, ফয়সাল হোসেন, নূর মোহাম্মদ সোহেল ও সাকিব আল হাসান।এরপর আর কোনো কমিটি হয়নি।