আতঙ্কে সচেতন হচ্ছে কুমিল্লার মানুষ, বাড়ছে স্বপ্রণোদিত লকডাউন গ্রামের সংখ্যা

স্টাফ রিপোর্টার।।
আতঙ্কে নিজেরাই সচেতন হতে শুরু করেছে কুমিল্লার গ্রামাঞ্চলের মানুষ। করোনা আক্রান্তে ঢাকায় এক বৃদ্ধার মৃত্যুতে আজ মঙ্গলবার দুপুরে বুড়িচং উপজেলার জিয়াপুর গ্রামে নিহতের দুই ছেলের বাড়ি  দুটি লকডাউন করে প্রশাসন। এ খবর গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পরলে, দুপুর থেকে হঠাৎই আতঙ্কগ্রস্থ হয়ে পড়ে কুমিল্লার মানুষ। গেল কয়েকদিন যাবৎ বিভিন্ন এলাকার মানুষ ঢিলেঢালাভাবে সামাজিক দূরত্ব পালন করলেও আজ থেকে কঠোর অবস্থানে দেখা যাচ্ছে বিভিন্ন গ্রামের যুবকদের। যুবকরা নিজেদের গ্রাম নিজেরাই বেড়া দিয়ে শুরু করেছেন লকডাউন। বিকেল থেকে বিভিন্ন গ্রামের প্রবেশ পথেই চোখে পড়ছে কাগজে লকডাউন লেখা বাঁশের ব্যারিকেড। আবার কেউ কেউ বলছে এবার কুমিল্লায়ও শুরু হয়েছে করোনায় আক্রান্ত , তাই আর ঘরের বাহিরে থাকা চলবে না।
আদর্শ সদর উপজেলার আমতলী গ্রামের হাজী মুক্তার হোসেন। তিনি বলছেন, আমাদের গ্রামটি মহাসড়কের পাশে হওয়ায় দিন-রাত যত্রতত্র বিভিন্ন যানবাহন চলাফেরা করে গ্রামের ভিতরের সরু রাস্তা দিয়ে। দেশব্যাপী করোনা ভাইরাসের যেভাবে বিস্তার বাড়ছে, এভাবে গ্রামের ভিতর দিয়ে মানুষ চলাচলে আমরা আতঙ্কগ্রস্থ। বাহিরের মানুষ যেন গ্রামে প্রবেশ করতে না পারে, সেজন্য নিজে দায়িত্ব নিয়ে এলাকার যুবকদের নিয়ে দুটি প্রবেশ পথেই বাঁশের ব্যারিকেড দিয়ে রাস্তা বন্ধ করে দিয়েছি আজ। এই দুঃসময়ে গ্রামের কেউ যদি অসুস্থ হয়, ৩টি  ছোট গাড়ি রাখা হয়েছে সার্বক্ষনিক সেবা দেয়ার জন্য। পাশাপাশি ব্লিচিং পাউডার মিশ্রিত পানি ছিটিয়ে পুরো গ্রাম করা হয়েছে জীবাণুমুক্ত।  এছাড়া আমাদের গ্রামের কেউ যদি জরুরী প্রয়োজনে বাহিরে যায়, সেখান থেকে ফিরে গ্রামে প্রবেশ করার সময় হাত ধুয়ে ঢোকার জন্য রাখা হয়েছে পানির বড় ট্যাংক ও সাবান।

কথা হয় আজ সরকারি ভাবে দুটি বাড়ি লকডাউন হওয়া বুড়িচং উপজেলার ময়নামতি ইউনিয়নের জিয়াপুরের পার্শ্ববর্তী নামতলা গ্রামের যুবক আনিসুর রহমানের সাথে। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় পড়ুয়া যুবক আনিস করোনার প্রভাবে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় এখন নিজের গ্রামেই অবস্থান করছে। গত কয়েকদির যাবৎ সকল যুবকদের দিয়ে এলাকার মানুষের সচেতনতায় করে যাচ্ছেন নিরলস পরিশ্রম। পাশাপাশি পুরো বাড়িতে ফিনাইল ও ব্লিচিং পাউডার মিশ্রিত পানি ছিটিয়ে দফায় দফায় চালিয়ে যাচ্ছেন জীবাণুমুক্ত করার কাজ। গেল কয়েক দিনের অভিজ্ঞতা থেকে তিনি বলছেন, গ্রামের সহজ সরল বয়োজ্যেষ্ঠরা আসলে ঘরে থাকা কিংবা সামাজিক দূরত্বের বিষয়টি সহসায় মানতে চায় না। তাই স্বাভাবিক সময়ের মত চায়ের দোকানে মাঝে মাঝে চলে তাদের আড্ডা। আমরা তাদের আল্লাহর উপর ভরসার পাশাপাশি নিজেকে সচেতন হতে পরামর্শ দিয়েছি। তবে আজকে পার্শ্ববর্তী জিয়াপুর গ্রামের ঘটনায় সবাই মোটামুটি আতঙ্কিত। তাই বিকেলে গ্রামের মুরুব্বি জহিরুল ইসলাম চেয়ারম্যানের সাথে কথা বলে সব যুবকরা মিলে প্রবেশ পথ বাঁশের ব্যারিকেড দিয়ে বাহিরের লোকের যত্রতত্র চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া চা দোকানের আড্ডা বন্ধে দেয়া হচ্ছে  জোরালো পরামর্শ।

এদিকে নামতলা গ্রামের কাজীবাড়ি অংশে প্রবেশের দুটি রাস্তায় বাঁশের ব্যারিকেড দিয়ে যুবকরাই করে দিয়েছে লকডাউন । তারা জানায় করোনা ভাইরাসের কারণে পরিবার এবং পুরো গ্রামবাসিকে নিয়ে আমরা আতঙ্কে রয়েছি। বাহিরের মানুষের অবাধ ঘোরাফেরা ঠেকাতে আমরা স্বপ্রণোদিত হয়ে  এ উদ্যোগ নিয়েছি।