অসহায় পরিবারের পাশে কুবির লোক প্রশাসন ও সাংবাদিকতা বিভাগ

নাজমুল সবুজ, কুবি প্রতিনিধি।।
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনা ভাইরাসের(কোভিড-১৯) এর কারণে উদ্ভূত পরিস্থিতিতে ফান্ড গঠন করে অসচ্ছল পরিবার এবং শিক্ষার্থীদের পাশে দাঁড়াচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) লোক প্রশাসন বিভাগ এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে নিজেদের বিভাগের অসচ্ছল শিক্ষার্থীদের পরিবারের পাশে দাঁড়ানোর লক্ষ্যে লোক প্রশাসন বিভাগের পক্ষ থেকে শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে একটি ফান্ড গঠন করা হয়। অন্যদিকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পক্ষ হতে এমসিজে চ্যারিটি ফান্ডের মাধ্যমে গত দুই সপ্তাহে ৫৪ টি পরিবারকে এ পর্যন্ত সহায়তা প্রদান করা হয়।
লোক প্রশাসন বিভাগ সূত্রে জানা যায়, করোনার কারণে বিপাকে পড়া অসচ্ছল শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য বিভাগের শিক্ষক এবং সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের সমন্বয়ে একটি ফান্ড গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এক্ষেত্রে যাদের সহযোগীতা প্রয়োজন যেকোনো শিক্ষককে জানালে পরিচয় গোপন রেখে তার পরিবারের কাছে আর্থিক সহায়তা পৌঁছে দেয়া হবে।
এ বিষয়ে লোক প্রশাসন বিভাগের প্রধান মো. রশিদুল ইসলাম শেখ বলেন, ‘বিভাগে আমরা একটি পরিবারের মতো। পরিবারের কেউ সমস্যায় পড়লে যেভাবে সবাই এগিয়ে তেমনি আমাদেরকেও এগিয়ে আসতে হবে। এটা আমাদের দায়িত্ব। এজন্য সবার সমন্বয়ে একটি ফান্ড গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাবেক শিক্ষার্থীদের মধ্যেও যদি কেউ সমস্যায় তাকে আমরা তাদের পাশে দাঁড়াবো।’ লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মোঃ জিয়া উদ্দিন বলেন, ‘শিক্ষার্থীদের মধ্যে সবার আর্থিক অবস্থা সমান বা সচ্ছল নয়। অনেক শিক্ষার্থীরা অনেক কষ্ট করে তাদের পড়াশোনা চালিয়ে যাচ্ছে। অনেকে তাদের টিউশনের টাকা দিয়ে নিজের পড়াশোনা চালাতো এমনকি নিজের অসচ্ছল পরিবারকে সহযোগিতা করত। অনেকের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যাক্তিটি হয়তো এই পরিস্থিতিতে পরিবারের নূন্যতম ভরণপোষণের ক্ষেত্রে মারাত্নকভাবে হিমশিম খাচ্ছে। এতে লজ্জার কিছু নেই, অনেকেই পরিস্থিতির শিকার।’ বিভাগের সকল প্রাক্তন শিক্ষার্থী ও বর্তমান শিক্ষার্থী যাদের সামর্থ্য আছে তাদেরকে নিন্মোক্ত শিক্ষকদের ব্যক্তিগত বিকাশ অথবা রকেট নম্বরে সাধ্যমত অনুদান প্রেরনের জন্য আহবান জানান তিনি।
লোক প্রশাসন বিভাগের ফান্ডে অনুদান প্রেরনের জন্যঃ বিকাশঃ ০১৭১২২৯০২৯৮, বিকাশ/ রকেটঃ ০১৭২৭৬৫৮০৮৩, বিকাশঃ ০১৬৪৪৯৭২৮৭৩
এদিকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ সূত্রে জানা যায়, সমাজের অসচ্ছল পরিবারগুলোর পাশে দাঁড়াতে গত দুই সপ্তাহ পূর্বে ‘এমসিজে চ্যারিটি ফান্ড’ নামে একটি ফান্ড গঠন করে বিভাগের শিক্ষকরা। কুমিল্লা বিশ্ববিদ্যিালয় সংলগ্ন সালমানপুর এলাকায় প্রায় ৫০ টি পরিবারকে আর্থিক সহায়তা পৌঁছে দেয়া হয়। এছাড়া বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের অসচ্ছল শিক্ষার্থীদের মধ্যে চার পরিবারকে সহায়তা প্রদান করা হয়। আর্থিকভাবে সংকটে থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোই এ ফান্ডের উদ্দেশ্য।
ফান্ডের বিষয়ে সাংবাদিকতা বিভাগের প্রভাষক কাজী এম. আনিছুল ইসলাম বলেন, ‘আমরা এ পর্যন্ত মোট ৫৪টি পরিবারকে সহায়তা করেছি। শধুমাত্র সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের জন্য নয় বরং আমরা বিশ্ববিদ্যালয়ের যে কোন শিক্ষার্থীদেরকে এ ফান্ডের মাধ্যমে সহায়তা করবো। তিনি আরও বলেন, এমন অনেক শিক্ষার্থী আছে যার টিউশনির টাকায় পরিবার চলতো। যাদের সামর্থ্য আছে সবার উচিৎ এসব পরিবারের পাশে দাঁড়ানো। আমাদের শিক্ষক শিক্ষার্থীরা ব্যক্তিগতভাবে ফান্ড কালেকশনের চেষ্টা চালিয়ে যাচ্ছে।
সাহায্য পাঠানোর ঠিকানাঃ ০১৭৩৮-৬০৬০১৯ (বিকাশ, পারসোনাল)।