কুমিল্লায় মাথা ন্যাড়া করার হিড়িক !

আবদুর রহমান।
কুমিল্লা নগরী থেকে গ্রাম, সর্বত্রই এখন হিড়িক পড়েছে মাথা ন্যাড়া করার। অনেকে মাথা ন্যাড়ার পর নানান ভঙ্গিতে ছবি তুলে তা আবার ছড়াচ্ছেন ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমেও।
যারা ন্যাড়া হচ্ছেন তাদের দাবি, বৈশ্বিক মহামারী করোনার প্রাদুর্ভাব কমাতে সরকারের নির্দেশে বেশিরভাগ মানুষ ঘরে অবস্থান করছেন। আর একই কারণে বর্তমানে সারা দেশের সব সেলুনও বন্ধ রয়েছে। এতে করে বেশিরভাগ মানুষ চুল ছোট করতে না পেরে ন্যাড়া হয়ে যাচ্ছেন। তবে অনেকে অাবার ভালো লাগা থেকেও ন্যাড়া হয়েছেন। আবার অনেকে পরিচিতজনের ন্যাড়া হওয়া দেখে উৎসাহিত হয়ে এই পথে হেঁটেছেন।
জানা গেছে, গত এক সপ্তাহ ধরে কুমিল্লা নগরীসহ জেলার ১৭টি উপজেলার গ্রামে-গঞ্জে মাথা ন্যাড়া করার হিড়িক পড়েছে। বিশেষ করে তরুণ ও যুবকদের মধ্যে এই প্রবণতা বেশি লক্ষ্য করা গেছে। তবে পিছিয়ে নেই শিশুরাও। অভিভাবকরা সুযোগটিকে কাজে লাগিয়ে শিশুদের মাথাও ন্যাড়া করে দিচ্ছেন।
জেলার বরুড়া পৌর এলাকার অর্জুনতলা গ্রামের তরুণ রাকিব হোসেন ও রায়হানসহ অন্তত ২০ জন মাথা ন্যাড়া করেছেন। তারা জানান, গরমের এমন সময়টাতে প্রতিবছরই দলবেঁধে একই বয়সের তরুণদের মাঝে মাথা ন্যাড়া হওয়ার প্রবণতা বেশি থাকে। যদিও চলতি সময়ে করোনাভাইরাস প্রতিরোধে সরকারের নির্দেশে আমাদের ঘরে থাকতে হচ্ছে। আর সেলুনও দীর্ঘদিন ধরে বন্ধ। তাই এমন পরিস্থিতিতে মাথা ন্যাড়া করেছেন তারা।
জেলার চান্দিনা উপজেলার মহিচাইল গ্রামের বাসিন্দা রাসেল হোসেন জানান, তিনি পড়াশোনার পাশাপাশি একটি চাকরি করেন। বর্তমান পরিস্থিতি তাদের বাড়ির সবাই নিজ ঘরেই আছেন। দিনের বেলা ঘর থেকে বের হয়ে উঠান কিংবা বাগানের বাইরে কোথাও যাচ্ছেন না। বাড়িতেও কেউ আসছে না। এই সুযোগে তারা সমবয়সী কয়েকজন মিলে মাথা ন্যাড়া করেছেন।
একই উপজেলার নবাবপুর এলাকার মেহেদি হাসান বলেন, চুল বড় হয়ে গেছে, সেলুন বন্ধ থাকায় চুল কাটার সুযোগ নেই। তার ওপর গরম বেড়েছে, ফলে এক স্বজনের সহায়তায় তিনি মাথা ন্যাড়া করেছেন।
জেলার দেবিদ্বার বাজারের ব্যবসায়ী মজিবুর রহমান জানান, মার্কেট বন্ধ থাকায় বর্তমানে বাসাতেই থাকছেন তিনি। আর এখন সেলুনও বন্ধ। তাই চুল কাটানোর ঝামেলা এড়াতেই মাথা ন্যাড়া করেছেন তিনি।
জেলার মনোহরগঞ্জ উপজেলার ফুলপুকুরিয়া গ্রামের অন্তত ৫ জন যুবক জানান, সরকারি নির্দেশনায় এখন অন্যান্য প্রতিষ্ঠানের মতো সেলুনগুলোও বন্ধ। দীর্ঘদিন সেলুনে যেতে না পারায় মাথায় চুল বেড়ে যাচ্ছে। গরমের এই সময়ে মাথাও চুলকাচ্ছে। তাই বাড়িতে বসেই মাথা ন্যাড়া করে ফেলছেন তারা।
এদিকে জোলার দেবিদ্বার উপজেলা গেট এলাকার রতন পাল নামে এক সেলুন মালিক জানান, বর্তমান পরিস্থিতিতেও বাড়ি গিয়ে চুল ছাঁটানোর জন্য দু-একজন ফোন দিচ্ছেন। পরিচিত মানুষ হলে বাড়িতে গিয়ে চুল কেটে দিয়ে আসছি। আর এজন্য একটু বেশি টাকা দিচ্ছেন তারা।
অপরদিকে, জেলার বিভিন্ন উপজেলার বেশ কয়েকজন নরসুন্দরের সঙ্গে কথা বলে জানা গেছে, সরকারি নির্দেশনা মেনে গত ২৫ মার্চ থেকে পুরো জেলার প্রায় সকল সেলুন বন্ধ রয়েছে। কারণ সেলুনে সামাজিক দূরত্ববজায় রাখা কোনোভাবেই সম্ভব নয়। নরসুন্দরদের সাধারণ মানুষদের স্পর্শ করেই চুল কাটা কিংবা সেভ করার কাজটি করতে হয়। সেখানে যদি কেউ করোনায় আক্রান্ত থাকেন, তাহলে ওই নরসুন্দরসহ পরে সেলুনে আসা বহু লোক এতে আক্রান্ত হতে পারেন। তবে দীর্ঘদিন সেলুন বন্ধ থাকায় নরসুন্দররা খুব কষ্টে দিন কাটাচ্ছেন বলেও জানান তারা।