আমরণ অনশনে কুবির পাঁচ শিক্ষার্থী

হাছিবুল ইসলাম সবুজ,কুবি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীকে প্রকাশ্যে মারধরের ঘটনায় হামলাকারীদের দ্রুত গ্রেফতার, প্রক্টরের অপসারণ, বহিষ্কৃত দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহারসহ পাচঁ দফা দাবিতে এবার পাঁচ শিক্ষার্থী রোববার (১৯ মার্চ) আমরণ অনশনে বসেছে। 

টানা ১০দিন শান্তিপূর্ণ আন্দোলনের পর এবার আমরণে বসেছে সাময়িক বহিষ্কার হওয়া লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী ও শহিদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ, একই হলের যুগ্ম সাধারণ সম্পাদক ও ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী সালমান চৌধুরী হৃদয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ইমতিয়াজ শাহরিয়া, কাজল হোসাইন ও কাজী নজরুল ইসলাম হল শাখা ছাত্রলীগের ও কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী নাজমুল হাসান পলাশ। 
জানা যায়, পাচঁ দফা দাবিতে ৮ মার্চ থেকে আন্দোলন করে আসছে ছাত্রলীগ ও শিক্ষার্থীরা। ৮ মার্চ শাখা ছাত্রলীগের তিন নেতা মারধরের ঘটনায় শুরু হয় এ আন্দোলন। সেদিন সন্ধ্যায় ঢাকা-চট্টগ্রাম সহাসড়ক অবরোধ করে আন্দোলনে নামেন তারা। পরে পুলিশ প্রশাসন ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নিলেও শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যায় তারা। 

এদিকে ঘটনার ১১ দিন পরও হামলাকারীদের গ্রেফতার না করায় এবার আমরণ অনশনে বসেন তারা। এদিকে বিকেলে সংবাদ সম্মেলন করে আন্দোলনে নামে আন্দোলনরত শিক্ষার্থীরা। বৃষ্টি উপক্ষে করে অনশন চালিয়ে যাবেন তারা। 

আন্দোলনরত শিক্ষার্থী এনায়েত উল্লাহ বলেন, সেদিন আমি মারা যেতাম। সেখান থেকে ফিরে এসেছি। এখন আর কিভাবে মরব আমি। আমরা এখানে যৌক্তিক দাবিতে আন্দোলন করছি। যতক্ষণ দাবি মানা না হবে এ আন্দোলন চলবে। তিনি আরও বলেন, বৃষ্টি উপেক্ষা করে আমরা অনশন করে যাচ্ছি। উপাচার্য স্যার এসে কোন সুদুত্তর দিতে পারেনি। 

এর আগে গত ১৬ মার্চ আন্দোলনকারী শিক্ষার্থীদের আয়োজিত ‘কনসার্ট ফর জাস্টিস’এ আজ দুপুর ১২টার মধ্যে তাঁদের দাবিসমূহ আদায়ের জন্য আল্টিমেটাম দেন। একই সময়ে প্রক্টরকে ক্যাম্পাসে অবাঞ্চিত ঘোষণা করেন তাঁরা।

তাঁদের আল্টিমেটাম দেওয়া সময়ের মধ্যে উত্থাপিত কোনো দাবি পূরণ না হওয়ায় সংবাদ সম্মেলন করে ঘোষণা দিয়ে অনশনে বসেন তাঁরা। সংবাদ সম্মেলনে অনশনকারী শিক্ষার্থী কাজল হোসাইন বলেন, তাঁদের দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁরা অনশন চালিয়ে যাবেন।

বিকেল সাড়ে ৫টায় অনশনকারী শিক্ষার্থীদেরকে দেখতে এসে স্বান্তনা দিয়ে চলে যান কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। তবে সাংবাদিকরা প্রশ্ন করলে কোনো উত্তর না দিয়েই স্থান ত্যাগ করেন তিনি। সন্ধ্যা ৭টায় বৃষ্টিতে ভিজছিলেন অনশনরতরা। সেসময় উপাচার্য আসলে দাবি আদায় হওয়া পর্যন্ত অনশনে অনড় থাকার ঘোষণা দেন তাঁরা। পরে অনশনরতরা অসুস্থ হলে তাঁদেরকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়ার নির্দেশনা দিয়ে স্থান ত্যাগ করেন উপাচার্য। সেসময় উপস্থিত সাংবাদিকরা তাঁর মন্তব্য জানতে চাইলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্যই করবেন না বলে জানান।