ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপে ন্যক্কারজনক হামলার ঘটনায় কুমিল্লায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

দেশের শীর্ষস্থানীয় মিডিয়া হাউজ ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপে সোমবার দুর্বৃত্তদের ন্যক্কারজনক হামলার ঘটনায় কুমিল্লা নগরীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
বৈরী আবহাওয়া উপেক্ষা করে মঙ্গলবার (২০ আগস্ট) সকাল ১১টায় নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড় এলাকায় কুমিল্লা টাউন হলের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মুক্তমঞ্চে এই কর্মসূচি পালন করেছেন কুমিল্লায় কর্মরত সাংবাদিকরা। কর্মসূচিতে সাংবাদিক ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্টজনরা অংশগ্রহণ করেন।
প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সকলে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপে দুর্বৃত্তদের পরিকল্পিত হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। এছাড়া সাম্প্রতিক সময়ে অন্যান্য মিডিয়া হাউজে হামলার ঘটনায় প্রতিবাদ জানিয়ে বক্তব্য রাখেন জেলার জৈষ্ঠ্য সাংবাদিকরা।
প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন- কালের কন্ঠ, বাংলাদেশ প্রতিদিন, নিউজ ২৪ টেলিভিশসহ ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের সাতটি প্রতিষ্ঠান দেশের প্রথম সারির মিডিয়া হিসেবে দেশ ও জনগণের কল্যাণে কাজ করছে। তাদের প্রতিটি মিডিয়াই বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে আসছে। কিন্তু ষড়যন্ত্রকারী ও সন্ত্রাসীরা চায় গণমাধ্যমকে দাবিয়ে রাখতে। এজন্য তারা গণমাধ্যমের লাগাম টানতে চায়। সাম্প্রতিক সময়ে মিডিয়া হাউজগুলোতে হামলার দৃশ্য দেখলে সেটিই প্রতীয়মান হয়। যার সবশেষ দৃশ্য আমরা দেখলাম দেশের শীর্ষস্থানীয় মিডিয়া হাউজ ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপে সোমবার দুর্বৃত্তদের ন্যক্কারজনক হামলার মাধ্যমে। আমরা হামলাকারী সন্ত্রাসীদের জানিয়ে দিতে চাই- এভাবে সন্ত্রাসী হামলা চালিয়ে গণমাধ্যমের কন্ঠরোধ করা যাবে না।
বক্তারা আরও বলেন, প্রতিটি সরবকারের আমলেই গণমাধ্যমের ওপর হামলা ও নির্যাতনের ঘটনা ঘটেছে। বর্তমান অন্তর্বতীকালীন সরকারকে আমরা স্বাধীন সরকার হিসেবেই বিবেচনা করতে চাই। এই সরকারের শুরুতেই এমন হামলার ঘটনা মেনে নেওয়া যায় না। গণমাধ্যমের স্বাধীনতা সরকারকেই নিশ্চিত করতে হবে। তাই অনতিবিলম্বে এ ঘটনায় জড়িত সন্ত্রাসীদের আইনের আওতায় আনতে হবে। তাদের মুখোশ উন্মোচন করে বিচারের মুখোমুখি করতে হবে। না হলে সারাদেশের সাংবাদিকরা দুর্বার আন্দোলন গড়ে তুলবে।
মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন কুমিল্লা প্রেসক্লাবের সভাপতি ও একাত্তর টেলিভিশনের নিজস্ব প্রতিবেদক কাজী এনামুল হক ফারুক, বাসস ও বাংলাদেশ বেতারের প্রতিনিধি জেলার জৈষ্ঠ্য সাংবাদিক অশোক বড়ুয়া, কুমিল্লা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও মানবজমিনের স্টাফ রিপোর্টার জাহিদ হাসান, বাংলাদেশ সাংবাদিক সমিতি-কুমিল্লার সাধারণ সম্পাদক ও দৈনিক আমাদের কুমিল্লার ভারপ্রাপ্ত সম্পাদক শাহাজাদা এমরান, কুমিল­া মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অচিন্ত্য দাস টিটু, বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি মহিউদ্দিন মোল্লা, মাইটিভির জেলা প্রতিনিধি আবু মুসা, এনটিভির জেলা প্রতিনিধি মাহফুজ নান্টু, কালের কন্ঠের জেলা প্রতিনিধি আবদুর রহমান, বাংলানিউজের জেলা প্রতিনিধি তৈয়বুর রহমান সোহেল প্রমুখ।
নিউজ ২৪ টেলিভিশনের কুমিল্লা প্রতিনিধি হুমায়ুন কবির জীবনের সঞ্চালনায় কর্মসূচিতে অংশগ্রহণ করে হামলার প্রতিবাদ জানান প্রথম আলোর জেষ্ঠ্য সাংবাদিক এম সাদেক, এখন টেলিভিশনের মাসুদ আলম, প্রতিদিনের সংবাদের মারুফ আহমেদ কল্প, দৈনিক ডাক প্রতিদিনের নুরুল ইসলাম, কুমিল্লার বার্তার শামছুল আলম রাজন, বাংলা ট্রিবিউনের আবদুল্লাহ আল মারুফ, দৈনিক দেশের কন্ঠের ফেরদৌস মিঠু, একুশে সংবাদের জুয়েল রানা মজুমদার, চেতনায় ৭১ এর মাইনুল হাসান স্বপন, কালের কণ্ঠের লালমাই প্রতিনিধি জহিরুল ইসলাম জহির, চৌদ্দগ্রাম প্রতিনিধি আবুল বাশার রানা, কালবেলার আবু জাফর মোহাম্মেদ সালেহ, দৈনিক রূপসী বাংলার ফারুক আজম, একুশে সংবাদের নারায়ণ কুন্ডু, দৈনিক ইনকিলাবের জহিরুল ইসলাম মারুফ, আজকের বিজনেস বাংলাদেশের আয়েশা আক্তার, সময়ের কণ্ঠস্বরের জাহিদ হাসান নাইম, মেঘনা টিভির সাইফুল ইসলাম, দৈনিক আজকের কুমিল্লার উজ্জ্বল হোসেন বিল্লাল, দেশ রূপান্তরের সুজন মজুমদার‍, বাংলাদেশ সমাচারের এন সি জুয়েল, আমাদের কুমিল্লার পুতুল আক্তার, সাংবাদিক বাবর হোসেন, সমাজ কণ্ঠের মোতালেব হোসেন, বসুন্ধরা শুভসংঘের কাজী এয়াকুব আলী নিমেলসহ শতাধিক সংবাদকর্মী।