এটিএম শামসুল হকের কুলখানি অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক।।
বাংলাদেশ আওয়ামী লীগ এর উপদেষ্টা মন্ডলীর সাবেক সদস্য, বাংলাদেশ সরকারের সাবেক সচিব ও পূর্ণ মন্ত্রীর মর্যাদায় জনপ্রশাসন সংস্কার কমিশনের সাবেক চেয়ারম্যান,সিরডাপ এর সাবেক মহাপরিচালক এটিএম শামসুল হকের কুলখানি অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ জুলাই) কুমিল্লা নগরীর কান্দিরপাড় কেন্দ্রীয় সিটি মসজিদে এ কুলখানি অনুষ্ঠিত হয়।

মরহুমের রূহের মাগফিরাত কামনায় দোয়ার আয়োজন করেন সবুজ পরিবেশ আন্দোলন, কুমিল্লা জেলা শাখার সভাপতি ও কুমিল্লা শহর ছাত্রলীগের সাবেক সভাপতি কাজী শারমিন আউয়াল পারভেজ বাপ্পি। কান্দিরপাড় কেন্দ্রীয় সিটি মসজিদের ইমাম ইব্রাহিম খলিল কুলখানি অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন। এসময় মরহুমের শুভাকাঙ্ক্ষীসহ অসংখ্য মানুষ মিলাদ-মাহফিলে অংশগ্রহণ করে।

উল্লেখ্য,আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য ও সাবেক সচিব এটিএম শামসুল হক বার্ধক্যজনিত কারণে গত বৃহস্পতিবার (২০ জুলাই) সকাল সাড়ে ৯টায় রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে মৃত্যুবরণ করেন । ঢাকা ও কুমিল্লায় জানাযা শেষে নিজগ্রাম কুমিল্লা সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নের শিমপুর গ্রামে দাফন করা হয়।

এটিএম শামসুল হক বাংলাদেশ সরকারের কয়েকটি মন্ত্রণালয়ের সচিব ছিলেন। তিনি আট বছর আন্তঃসরকারী প্রতিষ্ঠান এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্র সিরডাপ-এর মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। এই ছাড়াও কেবিনেট মন্ত্রীর পদমর্যাদায় তিন বছর বাংলাদেশ সরকারের পার্ক (পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন রিফরম কমিশন) এর চেয়ারম্যান পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি আওয়ামীলীগের নৌকা প্রতীকে কুমিল্লা সদর আসনে সংসদ সদস্য পদে দুইবার প্রতিদ্বন্দীতা করেন।

কুমিল্লার জণগনের সেবায় সর্বদা নিবেদিত এই কৃতিসন্তান নিজ গ্রাম শিমপুরে তাঁর বাবার নামে স্থাপন করেন আনসার আলী ভকেশনাল ট্রেনিং ইনন্সিটিউট। কুমিল্লা শহরের মুন্সেফ কোয়ার্টারে নিজেদের প্রায় ১২৫ শতক জায়গা দান করেন মায়ের নামে খায়রুননেছা মেডিকেল কলেজ হাসপাতাল নির্মানের জন্য।