ওরা খাবার নিয়ে যায় নয়শ’ দিন মজুরের বাড়িতে

আবু মুছা।।

দেশব্যাপী করোনা ভাইরাসের আতঙ্কে স্থবির হয়ে পড়েছে জনজীবন। প্রাণঘাতী করোনার প্রাদুর্ভাবে নিস্তব্ধ গোটা দেশ। এমন সংকটময় মুহূর্তে বিভিন্ন স্থানে সরকারি কিংবা ব্যক্তিগত উদ্যেগে অনেকেই খাদ্য সামগ্রী বিতরণ করে আসছেন। তবে প্রত্যন্ত অঞ্চলের কিছু দিন এনে দিন খাওয়া মানুষদের খবর নেয়ার তেমন কেউ নেই। এসব খেটে খাওয়া ক্ষুধার্তদের বাড়ি বাড়ি ছুটেছেন স্বেচ্ছাসেবী একদল তরুণ।এসব কাজ করতে গিয়ে কারো নামের প্রচারণা চাননি ওরা কেউই। দেশের এই ক্রান্তি লগ্নে কর্মহীন দরিদ্রদের কথা চিন্তা করে ঘরে বসে থাকতে পারেনি ওরা।

গেল কয়েকদিনে কুমিল্লার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের ২৭টি গ্রামে ঘুরে নিত্যদিন উপার্জন করে জীবন চালানো মানুষ, যাদের করোনা ভাইরাসের সংকটময় সময়ে জীবন অচল হয়ে পড়েছে, সেসব মানুষদের তালিকা প্রস্তুত করেন। বিপুল এই জনগোষ্ঠির খাদ্য সামগ্রীর জোগান দিতে ব্যক্তিগত ভাবে অর্থ জোগাড়ের পাশাপাশি সমাজের বিত্তবানদের কাছে সহযোগিতার আহবান জানান তারা। মানবতার ডাকে সাড়া দিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন দেশ-বিদেশ থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেন। সকলের সহযোগিতায় ৯০মণ চাল, ১২মণ ডাল, ৪৫মণ আলু, ২৩মণ পিয়াজ, ৯শ’ লিটার তেল, ১৮শ’ পিস সাবান ক্রয় করা হয়। নিজেরা সাধ্যমত সুরক্ষিত থেকে ৯৫ জন স্বেচ্চাসেবী তিনদিন পরিশ্রম করে খাদ্য সামগ্রীগুলো প্যাকেট করে। অবশেষে সকল প্রস্তুতি শেষে মঙ্গলবার দুপুর থেকে ২৭ টি গ্রামে বিভক্ত হয়ে পিকআপ ভ্যান, অটো রিক্সা ও ভ্যানগাড়ি যোগে ৯শ’ টি হতদরিদ্র পরিবারে কাছে খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হয়।

নাম প্রকাশ না করার শর্তে স্বেচ্চাসেবীদের একজন বলেন,আমরা আসলে কারো প্রশংসা পাওয়ার জন্য এসব কাজ করিনি। এই সংকটময় পরিস্থিতিতে উচ্চবিত্ত কিংবা মধ্যবিত্ত পরিবারের মানুষগুলো ঘর থেকে না বেরুলেও হয়ত নিজেদের মত খেয়ে বেঁচে থাকতে পারবে। কিন্তু কর্মহীন হয়ে পড়া দিনমজুররা কোথায় যাবে। শুধুমাত্র বিবেকের তাড়নায় আমরা মানুষগুলোর পাশে দাঁড়িয়েছি। এ সংকট মোকাবেলায় সবাইকে তার নিজ নিজ এলাকার মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন তারা। সবাই যদি নিজ এলাকার অসহায়দের পাশে দাঁড়ায় তাহলে থেমে যাবে ক্ষুধার্তদের কান্না, পাশাপশি জয় হবে মানবতার। বাড়বে পারস্পারিক হৃদ্যতা ও সহমর্মিতা।