করোনার প্রাদুর্ভাব, ভিক্টোরিয়া কলেজে চলছে অনলাইনে পাঠদান; শুরুতেই ব্যাপক সাড়া

আবু সুফিয়ান রাসেল।।
চলমান বিশ্ব সংকটে অব্যাহত আছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে শিক্ষা কার্যক্রম। করোনার প্রাদুর্ভাবে এক মাস শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার পর, অনলাইনে পাঠদানের সিদ্ধান্ত নেয় কলেজ প্রশাসন। শুরুতেই ব্যাপক আগ্রহ উদ্দীপনার মধ্য দিনে এ কার্যক্রমে অংশ গ্রহণ করছেন শিক্ষক-শিক্ষার্থীরা। তবে ইন্টারনেটের গতি নিয়ে খুশি নয় ছাত্র-ছাত্রীরা ।
কলেজ সূত্র জানায়, করোনা ভাইরাসের কারণে কলেজ বন্ধ এক মাসেরও বেশী সময়। এর ফলে শিক্ষার্থীরা পাঠক্রম পিছিয়ে না যায় এ জন্য অনলাইনে বিশেষ ক্লাসের ব্যবস্থা করা হয়েছে। নিয়মিত কলেজ ওয়েব সাইটে শ্রেণি ভিত্তিক ভিডিও আপলোড করা হচ্ছে। ‘‘কুমিল্লা ভিক্টোরিয়া গভমেন্ট কলেজ, কুমিল্লা’’ নামে ইংরেজিতে ফেসবুক পেজ চালু করা হয়েছে। এ পেজে নিয়মিত লাইভ ক্লাস ও ভিডিও আপলোড করা হয়। এছাড়াও বিভাগ, শিক্ষাবর্ষের নামে পৃথক পৃথক বিশেষ গ্রুপে পাঠদান চলছে। কলেজের ওয়েব সাইটেও রয়েছে শ্রেণি কার্যক্রমের ভিডিও সমূহ। একাদশ-দ্বাদশ, ডিগ্রি, স্নাতক ও স্নাতকোত্তর সকল শ্রেণির ছাত্র-ছাত্রীদের এর আওতাভুক্ত করা হয়েছে। বিভাগীয় প্রধানসহ সকল শিক্ষকদের নির্দেশনা প্রদান করা হয়েছে।
কলেজের রসায়ন বিভাগের ছাত্র আশিক ইরান ও ইংরেজি বিভাগের ছাত্রী কানিজ ফাতেমা শিরিন মন্তব্য করেন, কলেজ প্রশাসন সময় উপযোগি সিদ্ধান্ত নেওয়ায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা। এতে আমরা উপকৃত হবে। তবে এখন যারা গ্রামে আছি, এখানে ইন্টানেটের গতি খুবই কম এবং প্রায় বিদ্যুৎ বিভ্রাট হয়।
বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মাসুদা বেগম তোফা মনে করেন, র্দীঘ ছুটির ফলে ছেলে-মেয়েদের পড়ার প্রতি আগ্রহ কমে যায়। অধ্যক্ষ, উপাধ্যাক্ষ ও শিক্ষক প্রতিনিধিরা এ সিদ্ধান্ত নিয়েছেন এ জন্য ধন্যবাদ। শুরু থেকেই সকল শিক্ষকরা আন্তরিকতার সাথে অনলাইনে ক্লাস নিচ্ছেন বিষয়টি সত্যিই প্রশংসার দাবি রাখে। বিশ্ব মহামারিতে বিভিন্ন তথ্য, শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশনা ও করোনা বিষয়ে সচেতনতার নানা বিষয়ে শিক্ষকদের থেকে শিক্ষার্থীরা সহজে জানতে পাড়বে। এ জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।
শিক্ষক পরিষদ সম্মাদক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ শাহজাহান জানান, শিক্ষার্থীরা যেন পাঠ্যক্রমে পিছিয়ে না যায়, তার জন্য আমরা সবোর্চ্চ চেষ্টা করে যাচ্ছি। পূর্বে কলেজের অফিসিয়াল কোন ফেসবুক পেজ ছিল না। পেজটি তৈরি কারর পর অধ্যক্ষ স্যার ভিডিও বার্তা দিয়ে কার্যক্রম শুরু করেছেন। দিনদিন আরও উন্নত করা হবে। কলেজ ওয়েব সাইট আরও সমৃদ্ধ করা হচ্ছে। এ বিষয়ে সকলের আন্তরিক সহযোগীতা কামনা করছি।
কলেজ অধ্যক্ষ অধ্যাপক মো. রুহুল আমিন ভূইয়া বলেন, করোনা ভাইরাস বর্তমান শুধু বাংলাদেশের সমস্যা নয়। এট একটি বৈশ্বিক সমস্যা। এ সমস্যার মধ্যেই আমাদের এগিয়ে যেতে হবে। এ জন্য আমরা নানা উদ্যোগ নিচ্ছি। আমরা চাই শিক্ষার্থীদের পড়ান যেন কোন ক্ষতি না হয়। ইতিমধ্যে অনলাইন ক্লাস চালু হয়েছে। সরকারি সকল সিদ্ধান্ত বাস্তবায়নে আমরা বদ্ধপরিকর।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)