করোনায় যে খাবারগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ডেস্ক রিপোর্ট।।
করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করাই হবে বুদ্ধিমানের কাজ। কারণ করোনার ভ্যাকসিন কবে আসবে তার কোন ঠিক নেই। চিকিৎসকরা মনে করেন যে, আপনার ডায়েটে ভিটামিন-সি যুক্ত করলে করোনা প্রতিরোধে বাড়তি সুরক্ষা পাবেন আপনি। আমলকির অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যাস্ট্রিঞ্জেন্ট বৈশিষ্ট্যগুলি সাধারণ ঠান্ডা লাগার বিরুদ্ধে লড়াই করার জন্য কার্যকরী প্রতিকার। এছাড়া ডায়েটে সাধারণ পরিবর্তনও আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে অল্প সময়েই।

তাই প্রতিদিনের ডায়েটে কিছু সহজ টিপস এখানে দেয়া হলো:
-আমলকি
অনেক চিকিৎসক বিশ্বাস করেন যে আপনার ডায়েটে ভিটামিন-সি যুক্ত করলে বাড়তি সুরক্ষা পাবেন আপনি। আমলকির অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যাস্ট্রিঞ্জেন্ট বৈশিষ্ট্যগুলি সাধারণ ঠাণ্ডা লাগার বিরুদ্ধে লড়াই করার জন্য কার্যকরী প্রতিকার। এছাড়া সাধারণ ঠাণ্ডা লাগা সারানোর জন্য আমলকি একটি কার্যকরী প্রতিকার।
-হলুদ
হলুদ আমাদের প্রতিদিনের ডায়েটের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। কারকিউমিন একটি অ্যান্টি-অক্সিডেন্ট যা হলুদে মজুত রয়েছে ভরপুর। হলুদের অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যও সবার জানা। আপনার দিন শুরু করুন এক গ্লাস হালকা গরম জলের হলুদ, লেবু, আদা এবং এক চামচ মধু দিয়ে। এছাড়া রান্নাতে অবশ্যই হলুদ গুঁড়ো ব্যবহার করুন। কারকিউমিন একটি অ্যান্টি-অক্সিডেন্ট যা হলুদের প্রধান সক্রিয় উপাদান।
-আদা
গলার সমস্যা থেকে মুক্তি দিতে আদা ভীষণ উপকারী। এদিকে আদা চা অনেক জনপ্রিয়। আদা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আদা সাধারণ ফ্লু বা সর্দি নিরাময়ের নিয়মিত ঘরোয়া প্রতিকার।
-লেবু
ভিটামিন সি এর অন্যতম উৎস লেবু। নিয়মিত লেবুর শরবত পান করুন। রোজ যে বোতলে বা পাত্র থেকে পানি খাওয়া হয়, সেখানে কয়েক টুকরো লেবু দিয়ে রাখুন।