করোনায় সুস্থ থাকতে সেহরিতে যা খাবেন

ডেস্ক রিপোর্ট।।
শুরু হয়ে গেল পবিত্র রমজান মাস। রমজানে স্বাস্থ্যকর খাবার না খেলে অসুস্থ হয়ে যাওয়ার আশঙ্কা বেড়ে যায়। একে তো গরম আবহাওয়া সঙ্গে করোনাভাইরাসের প্রাদুর্ভাব। তাই রোজার প্রথম দিন থেকে নিজেকে সুস্থ রাখতে চাইলে সেহরিতে পুষ্টিকর খাবার খেতে হবে। সারাদিনের পুষ্টি, শক্তি ও আর্দ্রতার মূল যোগান হলো সেহরির খাবার। তাই মুখের স্বাদের দিক দিয়ে নয় সুস্থ থাকতে খেতে হবে স্বাস্থ্যকর খাবার। যেসব খাবার আপনাকে দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখবে সঙ্গে যোগাবে শক্তি।

ডিমঃ ডিমে প্রচুর প্রোটিন রয়েছে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন ও অন্যান্য পুষ্টিগুণ। যা সারাদিনের শারীরিক শক্তির যোগান হিসেবে কাজ করে। রমজানে সেহরির সময়ে ডিম খেয়ে নিলে রোজা রাখার ফলে দুর্বলতা বোধ দেখা দেবে না।

মাছ-মাংসঃ তৈলাক্ত মাছকে বলা হয় জীবনীশক্তি প্রদানকারী খাবার। তবে তেলে ভাজা মাছ থেকে খুব একটা পুষ্টি মেলে না। মাছ রান্নার আগে তেলে না ভাজায় ভালো। এছাড়া তেলে ভাজা যে কোনো খাবার খেলে প্রচুর পানির পিপাসা বাড়ে।

মুরগির মাংসঃ স্বাস্থ্যকর প্রোটিনের জন্য মুরগির মাংস তুলনাহীন। পর্যাপ্ত পরিমাণ প্রোটিনসহ অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিগুণের জন্য সেহরিতে অল্প পরিমাণে হলেও মুরগির মাংস খেতে পারেন।

শাক-সবজিঃ সুস্থ থাকতে হলে শাক-সবজি খাওয়ার বিকল্প নেই। শাক, শসা, টমেটোসহ সহজলভ্য সব সবজিতেই রয়েছে জলীয় অংশ। যা শরীরকে সারাদিন শুষ্ক হয়ে যাওয়া থেকে নিরাপদ রাখতে কাজ করবে। ফলে দিনভর কাজ করার শক্তিও পাওয়া যাবে।

খেজুরঃ ইফতারের সময় আমরা সাধারন খেজুর খেয়ে থাকি। তবে পাশাপাশি সেহরির সময় এক থেকে দুইটি খেজুর খেলে সারাদিন আপনি চাঙা থাকবেন। খেজুরে রয়েছে প্রাকৃতিক ফ্রুকটোজ। এছাড়াও এতে রয়েছে অনেক ফাইবার।

স্যুপঃ সেহরি শুরু করতে পারেন স্যুপ দিয়ে। এটি দেহকে আর্দ্র রাখবে। যার ফলে আপনি সারাদিন ক্লান্ত বোধ করবেন না।

পানিঃ অবশ্যই পানি খেতে ভুলবেন না। সেহরির শেষে নয় বরং মাঝামাঝিতে পানি পান করুন। অনেক সময় ভরপুর খাবার খেয়ে পেট ভরে যাওয়ায় অনেকেই পর্যাপ্ত পানি পান করতে পারেন না। এ ভুলটি মোটেও করবেন না।