কুমিল্লায় পুলিশের সহায়তায় আটকে পড়া শ্রমিক ফিরলেন নিজ এলাকায় (ভিডিও)

স্টাফ রিপোর্টার।।
রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র এলাকায় ধান কাটার জন্য কুমিল্লায় আটকে পড়া শ্রমিকদের দ্বিতীয় দফায় বাসযোগে নিজ এলাকায় প্রেরণ করা হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসন ও জেলা পুলিশের সার্বিক ব্যবস্থাপনায় ৪৬ জন শ্রমিককে নগরীর শাসনগাছা থেকে বরেন্দ্র এলাকায় প্রেরণ করা হয়। এসময় জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর ও পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে তাদেরকে সামাজিক দূরত্ব বজায় রেখে জীবানুনাশক স্প্রে করে বাসে উঠানোসহ করোনা সংক্রমণ ঠেকাতে সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়। এছাড়া প্রত্যেক শ্রমিককে থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা নির্ণয় করা হয় এবং মাস্ক ও শুকনো খাবারের প্যাকেট প্রদান করা হয়।

পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান, এসব শ্রমিকরা কৃষিকাজ ও শ্রমভিত্তিক বিভিন্ন কাজ করে জীবিকা নির্বাহের জন্য বিভিন্ন সময়ে কুমিল্লায় আসেন। তারা প্রতি বছর ধান কাটার মৌসুমে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র এলাকায় ধান কাটার শ্রমিক হিসেবে কাজ করেন। কিন্তু করোনা সংক্রমণ ঠেকাতে লকডাউন ঘোষণার পর গণপরিবহন বন্ধ হয়ে যাওয়ায় তারা কুমিল্লায় আটকা পড়েন। দেশের কৃষি কার্যক্রম ত্বরান্বিত করতে সরকারি নির্দেশনা অনুযায়ী কৃষি শ্রমিকদের সেখানে প্রেরণের জন্য আমরা সহযোগিতা করেছি।
উল্লেখ্য, গত ২৩ এপ্রিল জেলা পুলিশের ব্যবস্থাপনায় প্রথম দফায় ৪৩ জন শ্রমিককে রাজশাহী ও চাপাইনবাবগঞ্জের বরেন্দ্র এলাকায় প্রেরণ করা হয়েছিল। এ নিয়ে ৮৯ জন শ্রমিককে কুমিল্লা থেকে সেখানে প্রেরণ করা হল।