করোনায় সুস্থ ব্যক্তির প্লাজমা দিয়ে হতে পারে আক্রান্তের চিকিৎসা

আন্তর্জাতিক ডেস্ক।।
করোনাভাইরাস হামলায় মৃতের স্তূপ দেখেছেন ইতালির যারা। তাঁদের অনেকেই মানসিক রোগাক্রান্ত। ভাইরাস হানায় যে কোনও সময় প্রাণ যেতে পারে। এমন অবস্থায় ইতালিরই গবেষকরা করোনায় সুস্থ ব্যক্তির দেহ থেকে প্লাজমা টেনে আক্রান্তের দেহে প্রবেশ করিয়ে চিকিৎসার উপায় খুঁজছেন। বিশেষজ্ঞরা বলছেন, এই পদ্ধতি ইবোলা ভাইরাস হামলার সময়ে ব্যবহার হয়েছিল।
গবেষকরা বলছেন, করোনাভাইরাস পজিটিভ ব্যক্তি সুস্থ তার শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। এমন অ্যান্টিবডি তার রক্তেই থেকে যায়। করোনায় থেকে সুস্থ হওয়া কারও রক্তে এমন ধরনের অ্যান্টিবডি প্রচুর পরিমাণে পাওয়া তারই রক্ত থেকে প্লাজমা বের করে নিতে হবে। এই অ্যান্টিবডি প্লাজমা কোনও সংক্রমিত ব্যক্তির শরীরে ঢুকিয়ে দিলে তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। তিনিও করোনার সঙ্গে আরও জোরালো লড়াই করতে পারবেন। হয়তবা বেঁচেও যাবেন।
ইতালির ভাইরাস বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনার ব্যাপক সংক্রমণ ও ভয়াবহতা থেকে ভালো কিছু পাওয়ার আশা দেখছি। আমাদের দেশে আক্রান্তের সংখ্যা যেমন বেশি ছিল, তা থেকে আমরা একটি সুবিধাও পাচ্ছি। সেটি হচ্ছে, সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও বেশি। রক্তদাতাও অনেক পাওয়া যাবে। ফলে প্লাজমা নিয়ে পরীক্ষামূলক চিকিৎসা শুরু হচ্ছে ইতালিতে।
তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনাভাইরাসের সঠিক ওষুধ এখনও বের হয়নি। ইতালির চিকিৎসকরা বলছেন, প্লাজমা ট্রিটমেন্ট আইসিইউতে থাকা করোনা রোগীর জীবন বাঁচাতে খুবই কার্যকরী হতে পারে। যদিও ইতালিতে এই চিকিৎসা পরীক্ষামূলক পর্যায়েই রয়েছে। যদি এই পদ্ধতি সফল হয়, তবে ইতালির ট্র্যাজেডিই রূপ নেবে মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের অস্ত্রে।

সূত্রঃ কলকাতা ২৪
(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)