কুবিতে ছাত্রলীগের বয়সসীমা শেষ হলেও ‘আদু ভাই’ হতে চায় সভাপতি

হাছিবুল ইসলাম সবুজ, কুবি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের (কুবি) সদ্য সাবেক সভাপতি ইলিয়াস হােসেন সবুজ। ছাত্রলীগের সভাপতি থাকলেও আড়ালে আবডালে নেতাকর্মীরা তাঁকে ‘আদু ভাই’ ডাকতেন। কারণ তিনি ২০০৭ সালে বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচে লােক প্রশাসন বিভাগে ভর্তি হয়ে ক্যাম্পাসে ছিলেন টানা ১৭ বছর। তাঁর কমিটি ঘােষণার সময় নিয়মিত ছাত্রত্ব থাকলেও শেষ বয়স এসে ছাত্রত্ব টিকিয়ে রাখতে ভর্তি হয়েছিলেন সান্ধ্যকালীন কাের্সে।
২০১৭ সালের ২৮ মে ইলিয়াসকে সভাপতি এবং গণিত বিভাগের ষষ্ঠ ব্যাচের শিক্ষার্থী রেজাউল ইসলাম মাজেদকে সাধারণ সম্পাদক করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ কমিটি গঠন করা হয়। পরবর্তীতে কমিটির মেয়াদ শেষ হলেও কমিটি বহাল থাকে ২০২৩ সালের ৫ মার্চ পর্যন্তÍ
কমিটির প্রভাব খাটিয়ে ইলিয়াস ক্যাম্পাসে কায়েম করেছিলেন ত্রাসের রাজত্ব। তার বিরুদ্ধে টাকার বিনিময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়ােগে হস্তক্ষেপ, টেন্ডারবাজি, শিক্ষকের ওপর হামলা, ছাত্রীদের নিপীড়ন, ছাত্রলীগের নেতাকর্মী ও সাংবাদিকদের মারধরসহ নানা অভিযােগ থাকলেও কেন্দ্রে তদবির করে মেয়াদোত্তীর্ণ কমিটিত বহাল রেখেছিলেন তিনি। সবশেষ গত ৬ মার্চ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত হওয়ার পর পতন হয় ইলিয়াসের রাজত্ব। তার পতনের পর নতুন করে নেতৃত্বের স্বপ্ন দেখা শুরু করেছিলন উদীয়মান নেতারা তবে ক্যাম্পাস আরেক ‘আদু ভাই’র উত্থানে সে স্বপ ফিকে হতে বসেছে তাঁদের।
নতুন ‘আদু ভাই’র নাম রেজা-ই-এলাহি। তিনি ২০১৫ সালে গঠিত কুবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। ২০১৭ সাল তাঁর কমিটি বিলুপ্ত হলে ক্যাম্পাস থেকে সরে দাঁড়ান তিনি। এরপর দায়িত্ব পালন করেন কেদ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদকেরও। বিশ্ববিদ্যালয়ের ২০১০-১১ শিক্ষাবর্ষ তিনিও ভর্তি হয়েছিল লোক প্রশাসন বিভাগে। শিক্ষাগত যােগ্যতার সনদ অনুযায়ী বর্তমান তাঁর বয়স ৩১। ইতোমধ্যে ছাত্রলীগের সাংগঠনিক বয়সসীমাও শেষ হয়েছে তাঁর। তবে নতুন কমিটিতে সভাপতি পদ পাওয়ার আশায় ছাত্রত্ব দেখাতে ভর্তি হয়েছেন ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সান্ধ্যকালীন কাের্সে এমনকি আগামী কমিটিতে তিনি নিশ্চিতভাবেই সভাপতি হচ্ছেন দাবি করে ছাত্রলীগের কর্মীদেরকে নিজ দলে টানছেন। এ পরিচয়ে ব্যবহার করে ক্যাম্পাসে প্রভাব বিস্তার করে চলেছেন রেজা। এরইমধ্যে বেশ কয়েকবার বিভিন্ন সংঘাতে জড়িয়েছেন তিনি। বহিরাগত নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে ফাঁকাগুলি ও ককটেল বিস্ফােরণ থেকে সাংবাদিক হেনস্তা, তাঁর হাত থেকে বাদ যায়নি কিছুই। এমনকি ছাত্রলীগ কর্মীদেরকে মাদক নেওয়ার জন্য অর্থ যােগান দেওয়ারও অভিযােগ রয়েছে তার বিরুদ্ধে। তাঁর এসব কর্মকান্ডে আবারও হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন পদপ্রত্যাশী নিয়মিত শিক্ষার্থীরা। তাঁদের ভাষ্য, এক ‘আদু ভাই’ ক্যাম্পাস থেকে বিতাড়িত হওয়ার পর আরেক ‘আদু ভাই’য়ের উত্থানে ক্যাম্পাস অস্থিশীল হয়ে পড়েছে। পদবঞ্চিত হওয়ার শঙ্কায় রয়েছেন ক্যাম্পাসের সক্রিয় ও উদীয়মান নেতাকর্মীরা।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নতুন কমিটির সাধারণ সম্পাদক পদপ্রার্থী শরিফ উদ্দিন বলেন, ‘আদু ভাইদের নেতৃত্বে আসতে চাওয়া নতুনদের জন্য ইতিবাচক নয়। আদু ভাইরাই যদি নেতা হয়, তাহল হতাশ হয়ে পড়বে যােগ্য ও মেধাবীরা।
নতুন কমিটিত শীর্ষ পদ প্রত্যাশী ও রেজা-ই-এলাহি সমর্থিত মোমিন শুভ বলেন, ‘ক্যাম্পাস থেকে অনেকেই সিভি জমা দিয়েছে। কে অছাত্র, কার বয়স আছে-নেই এটা কেদ্রীয় ছাত্রলীগ দেখবে। পদ পাওয়ার জন্য যেকেউ নিজের মতাে করে চেষ্টা করতে পারে। ’
কাজী নজরুল ইসলাম হল ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি ও শাখা ছাত্রলীগের নতুন কমিটির শীর্ষ পদপ্রার্থী নাজমুল হাসান পলাশ বলেন, ‘বাংলাদেশ ছাত্রলীগ ত্যাগী ও পরিশ্রমীদের সংগঠন। অছাত্র কিংবা কেউ পদ আসলে উদীয়মান নেতাকর্মীদের হারাবে ছাত্রলীগ। আশা করি কেদ্রীয় ছাত্রলীগ নিয়মিত ছাত্র, ক্লিন ইমেজদারী এবং দক্ষ নেতাকর্মীদেরকে বিবেচনায় নেবে।
বয়সাত্তীর্ণ ও অছাত্র হওয়ার পরও নতুন কমিটির সভাপতি প্রার্থী হওয়ার বিষয়ে রেজা-ই-এলাহি বলেন, আমাকে কে বা কারা আদুভাই, বহিরাগত ডাকে আমি জানি না। এমন কিছু আমি শুনিনি। আমি একবার শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক থাকলেও আবার সভাপতি প্রার্থী হতে পারি। এক্ষেত্রে আমার বয়স কেদ্রীয় ছাত্রলীগ দেখবে। আমিতাে কমিটিতে নাও আসতে পারি।
এসব বিষয় বাংলাদশ ছাত্রলীগ কেদ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হােসেন বলেন, কারো বিরুদ্ধ কী অভিযােগ আছে, কার বয়স আছে কি নেই, কমিটি দেওয়ার সময় আমরা অবশ্যই এসব খতিয়ে দেখে সিদ্ধান্ত নিব। অছাত্র ও বয়সাত্তীর্ণদের কমিটিতে আসার সুযােগ নেই।