কুবিতে শেখ হাসিনা হলের উদ্বোধন

কুবি প্রতিনিধি।।
দীর্ঘদিনের অপেক্ষা শেষে উদ্বোধন হল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) দ্বিতীয় ছাত্রী হল শেখ হাসিনা হল। রোববার (৩১ জুলাই) বেলা ১১টায় পায়রা ও বেলুন উড়িয়ে এবং কেক ও ফিতা কেটে হলটি উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন।

এসময় উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করার জন্য আমরা চেষ্টা করছি। সে অনুযায়ী পরিবেশ তৈরির চেষ্টা করছি।

উপাচার্য আরও বলেন, শেখ হাসিনা হলের উদ্বোধনের দিনটি আমাদের জন্য আনন্দের। আমি ৬ মাস আগে এখানে এসেছি এবং ৬ মাসে এই হলের কাজ শেষ করার চ্যালেঞ্জ নিয়েছি। এই প্রকল্পটি বাস্তবায়ন করতে আমরা অনেক প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছি। আমরা ঠিকাদারের সাথে বারবার মিটিং করেছি এবং তাদের কাছ থেকে দলিলে স্বাক্ষর নিয়েছি যাতে ৩০ জুনের মধ্যে কাজ শেষ হয়। আমি সবসময় এই হলের তদারকি করেছি। পাশাপাশি এই হলটি অন্য সকল হলের কাছে রোল মডেল হবে সেটাই আমাদের প্রত্যাশা। আমি প্রভোস্টকে বলেছি এই হলের সার্বক্ষনিক তদারকি করতে।
হলটির প্রভোস্ট মোঃ সাহেদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির এবং ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। এসময় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ।

বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় জীবনে নতুন হলে থাকা সৌভাগ্যের ব্যাপার। এই হলে যারা থাকবেন আপনারা অবশ্যই সৌভাগ্যবান। অনেক বিড়ম্বনার পরে এই প্রকল্প বাস্তবায়নে সবার সহযোগিতা ছিলো। এই হলকে মডেল হল তৈরি করার জন্য শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে।

উপ উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, যারা এই হলটির নামকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে মিল রেখেছেন আমি তাদের ধন্যবাদ জানাতে চাই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের ইতিহাসে এখনো শেখ হাসিনার নামে কোন হল হয়নি। কিন্তু এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৫ বছরে সেটা করতে পেরেছে। এটি আমাদের জন্য আনন্দের। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার বাস্তব প্রয়োগ হয় হল জীবন থেকে । আমি প্রাধ্যক্ষকে অনুরোধ করব, ভবিষ্যতে হলের কার্যক্রমের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রীর লিখিত এবং সম্পাদিত বই সমূহ উপহারের ব্যাবস্থা করার জন্য।

প্রভোস্ট সাহেদুর রহমান বলেন, এই হলটি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে মডেল হলে রুপান্তরিত হবে। আমরা ছাত্রজীবনে যা শিখেছি তা হল লাইফ থেকেই শিখেছি। আমি উপাচার্যের নির্দেশনার আলোকে কাজ করবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যেন কোন অবমাননা না হয় সেদিকে খেয়াল রাখবো। আমি ছাত্রীদের উদ্দেশ্যে বলবো যারা এই হলে উঠবেন তারা এই হল পরিপাটি রাখবেন।

এদিকে রোববার বিকাল থেকে হলে উঠতে পারবে বলে জানিয়েছেন হলটির প্রভোস্ট। তিনি বলেন, আমরা ৩৭০ জনকে সিটের আওতায় এনেছি। কেউ চাইলে আজকেই হলর উঠতে পারবে। আমি প্রথমে নিরাপত্তার বিষয়টি জোরদার করেছি।

প্রসঙ্গত, ২০১৭ সালের মার্চে ২৫৬ আসন বিশিষ্ট হলটি নির্মাণের জন্য টেন্ডার আহ্বান করা হয়। ১৮ মাসে হলটির কাজ করার কথা থাকলেও ৫ বছর পর হলটির কাজ শেষ করে ঠিকাদারী প্রতিষ্ঠান আবদুর রাজ্জাক জেবিসিএ। হলটি হস্তান্তরের দাবিতে একাধিকবার আন্দোলনও করে শিক্ষার্থীরা। অবশেষে শেষ হচ্ছে দীর্ঘদিনের অপেক্ষা।