কুবির ‘১৫ আগস্ট উদযাপন কমিটি’ নিয়ে সমালোচনার ঝড়

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে গঠিত কমিটির নাম দেয়া হয়েছে ‘১৫ আগস্ট উদযাপন কমিটি’। বুধবার (২৬ আগস্ট) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের আইডি থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল সেমিনারের আমন্ত্রণপত্রের একটি ব্যানার শেয়ার হওয়ার পর থেকে তুমুল সমালোচনার মুখে পড়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ব্যানারটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীসহ অনেক শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন। যদিও সমালোচনার মুখে পরবর্তীতে ব্যানারটি বিভিন্ন স্থান হতে সরিয়ে ফেলা হয়।
বুধবার শেয়ারকৃত ব্যানারটিতে দেখা যায় নিচের অংশে সঞ্চালনায় ‘১৫ আগস্ট উদযাপন কমিটি’ এর আহ্বায়ক হিসেবে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মো: রশিদুল ইসলাম শেখের নাম রয়েছে। এখানে ব্যবহার করা ‘১৫ আগস্ট উদযাপন কমিটি’ শব্দগুলো নিয়েই বির্তকের সৃষ্টি হয়েছে। অভিযোগ উঠেছে, জাতীয় শোক দিবস আনন্দের উপলক্ষ্য নয় যা উদযাপন করা যাবে। আবার জাতীয় শোক দিবস উপলক্ষে সেমিনারটি আয়োজন করা হলেও ব্যানারের কোথাও উল্লেখ নেই জাতীয় শোক দিবস শব্দ সমূহের উল্লেখ। অনেকের অভিযোগ এমন কর্মকান্ডের মধ্য দিয়ে বঙ্গবন্ধুকে হেয় করা হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক নেতা বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসনে যে সরকার বিরোধীদের আধিক্য তার চেহারা এ ব্যানারটিতে প্রকাশ পেয়েছে। এর আগেও খামখেয়ালিভাবে বিভন্ন জাতীয় দিবস পালন করা হয়েছে। এর সুষ্ঠু তদন্ত হওয়া উচিৎ।’
বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় উপ কমিটির সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ সভাপতি চঞ্চল কর্মকার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ব্যানারটি শেয়ার করে লিখেন, ‘ইহা একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ‘১৫ আগস্ট উদযাপন কমিটির’ আমন্ত্রণ পত্র। এই পত্রে কোথাও ‘জাতীয় শোক দিবস’ শব্দটির অস্তিত্ব নাই।’
শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ বলেন, শোক দিবস তো উদযাপনের বিষয় নয়। এটা অবশ্যই বিশ্ববিদ্যালয় প্রশাসনের অদক্ষতা। এর সুষ্ঠু তদন্ত দাবি করছি।
এ বিষয়ে আলোচিত ‘১৫ আগস্ট উদযাপন কমিটির’ আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি রশিদুল ইসলাম শেখ বলেন, উদযাপন শব্দটির অর্থ পালন, এখানে পজেটিভ নেগেটিভ শব্দ চয়নে ঝামেলা হয়েছে। এইটা ভুল হয়েছে, আমরা এটা সংশোধন করে সব জায়গা থেকে প্রত্যাহার করছি। আর উদযাপন মানেই যে আনন্দ উৎসব এইটা না, উদযাপন মানে পালন। যাই হোক আমরা দুঃখ প্রকাশ করছি। সহসাই এটি সংশোধন করে দেওয়া হবে।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ব্যানারে একটু ভুল হয়েছে। আমরা ইতিমধ্যে ব্যানার পরিবর্তনের নির্দেশ দিয়েছি।
এদিকে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে পূর্বের ব্যানারটি হতে ‘১৫ আগস্ট উদযাপন কমিটি’ শব্দগুলো বাদ দিয়ে, ভাচুয়াল সেমিনারের শব্দদ্বয়ের স্থলে ভার্চুয়াল আলোচনা সভা শব্দ সমূহ সংযোজন করে এবং বঙ্গবন্ধুর ছবি পরিবর্তন করে সংশোধিত একটি ব্যানার শেয়ার করে বলেন, ‘ ভুলটা ছিলো অনাকাঙ্খিত। আমার চোখে পড়ামাত্রই শুধরে নিয়েছি। আপনাদের হৃদয়ের রক্তক্ষরণ আমাকে ছুয়ে গেছে। আমি দুঃখিত।’
উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হবে শনিবার (২৯ আগস্ট)। সেমিনারে প্রধান অতিথি হিসেবে থাকবেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।