কুবি উপাচার্যের বক্তব্যে ছাত্রলীগের ক্ষোভ, ছাত্রদল নেতার ধন্যবাদ

কুবি প্রতিনিধি।।
প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে জাতীয়তাবাদী ছাত্রদলের সাধারণ সম্পাদকের বক্তব্যের প্রতিবাদে গত ২৬ মে বিক্ষোভ মিছিল থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা ক্যাম্পাসে ‘ছাত্রদলের চামড়া তুলে নিবো আমরা, কুবির মাটি ছাত্রলীগের ঘাটি’ এসব শ্লোগান দেন। এর দু’দিন পর গতকাল ২৮ মে বিশ্ববিদ্যালয় ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ.এফ.এম. আবদুল মঈন বলেন, ‘অমুকের চামড়া তুলে নিবো আমরা এসবের পিছনে সময় নষ্ট না করে সময়টুকু কাজে লাগাতে হবে।’

উপাচার্যের এমন বক্তব্যে ধন্যবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির শাখা ছাত্রদলের সদস্য সচিব মোস্তাফিজুর রহমান শুভ। আপরদিকে উপাচার্য ক্যাম্পাসে প্রতিক্রিয়াশীল রাজনীতি প্রতিষ্ঠা করতে চাইছেন বলে মন্তব্য করেছেন শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ।

শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান শুভ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে লেখেন, “বিশ্ববিদ্যালয়ের ১৬ তম বছর শেষে ১৭ তে পা দিলো, এই দিবসে ভিসি স্যার বর্তমান ছাত্র সংগঠনের সমালোচনা করেছেন যা ছাত্রলীগ মনে করছে তাদেরকে নিয়েই এই সমালোচনা। কথা পরিস্কার, সত্য সবসময় প্রকাশিত,তা যে করেই হোক তা প্রকাশ হবে কিংবা তা অপরাধ কারিদের কাছে টক কিংবা তেতু লাগে।। আমি বলছিনা ভিসি স্যার সরকার বিরুধী কোন ছাত্র সংগঠনকে খুশি করতে কিংবা ফেবার দিতে বলেছেন তেমনটা। এই সত্যটা হয়তো উনার মুখ দিয়ে বের হয়ে গেছে কিংবা উনি আসলেই উপলব্ধি করতে পেরেছেন যে বর্তমান ছাত্রলীগ বেপরোয়া বা তাদের নির্দিষ্ট সাংগঠনিক চর্চা থেকে বহুদূরে। তাই উনি বলেছেন “অমুকের চামড়া তুলে নিবো আমরা” এটা কোন ছাত্র সংগঠনের কাজ হতে পারে না। অবশেষে আব্দুল মঈন স্যার আপনার এই সত্য বচনের জন্য আপনাকে ধন্যবাদ না দিয়ে পারিনা। “ধন্যবাদ” স্যার আপনাকে সত্য বলার জন্য।”

তবে উপাচার্যের এমন বক্তব্যে ক্ষোভে ফেটে পড়েছেন শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। ব্যবসায় শিক্ষা অনুষদ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সালমান চৌধুরী ফেসবুকে ক্ষোভ প্রকাশ করে লিখেন, ছাত্রদলের সাধারণ সম্পাদক জুয়েল বাঙালির আশা-ভরসা আস্থার শেষ ঠিকানা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে নিয়ে কটুক্তিমূলক বক্তব্য প্রদান করায় বাংলাদেশ ছাত্রলীগ কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিলে “ছাত্রদল ও শিবিরের চামড়া, তুলে নিব আমরা” স্লোগানের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় দিবসের প্রোগ্রামে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এই স্লোগানের প্রতিবাদ জানিয়ে বক্তব্য প্রদান করেন। তিনি কি বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা বিরোধী সংগঠন ছাত্র শিবির ও ছাত্রদল কে কুবি ক্যাম্পাসে প্রতিষ্ঠিত করার মিশন নিয়ে এসেছেন..?

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, উপাচার্য স্যার কথাটি নিঃসন্দেহে ছাত্রলীগকে উদ্দেশ্য করে বলেছেন। ছাত্রদলের সাধারণ সম্পাদক প্রধানমন্ত্রী কে উদ্দেশ্য করে কুটক্তির প্রতিবাদে সারাদেশের ছাত্রলীগের মতো আমরাও এমন স্লোগান দিয়ে প্রতিবাদ জানাই। এই স্লোগানকে উদ্দেশ্য করে উপাচার্যের বক্তব্য দেওয়া সেটি দুঃখজনক। কি কারণে ওনি এ ধরণের বক্তব্য দিলেন? তাহলে কি ওনি ছাত্রলীগের রাজনীতি নিষিদ্ধ করে প্রতিক্রিয়াশীল রাজনীতির উত্থান ঘটাতে চাচ্ছেন কিনা সেটা ওনি ভাল বলতে পারবেন। আমরা এটি নিয়ে উপাচার্য স্যারের শাখা ছাত্রলীগের পক্ষ থেকে অবশ্যই ব্যাখ্যা চাইবো। ব্যাখ্যা সন্তোষজনক না হলে আমরা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবো।

অনুষ্ঠানে বক্তব্যের বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বলেন, আমি গঠনমূলক বক্তব্য প্রদান করেছি। এ বিষয়ে আমার কোন মন্তব্য নাই। আমি কারও নাম ধরে এমন বক্তব্য দেইনি।