আবারো কুমিল্লা নামে বিভাগের দাবি করলেন এমপি বাহার

দেলোয়ার হোসেন জাকির।।
ঢাকাস্থ কুমিল্লাবাসীর সাথে মতবিনিময় সভায় আবারো কুমিল্লা বিভাগ কুমিল্লা নামে করার দাবি জানিয়েছেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার। কুমিল্লা সদর সমিতির আয়োজনে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

শনিবার সন্ধ্যায় ঢাকার রমনায় ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে কুমিল্লার উন্নয়ন ও কুমিল্লা বিভাগ বাস্তবায়নের লক্ষ্যে ঢাকাস্থ কুমিল্লাবাসীর এ সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এসময় ঢাকাস্থ কুমিল্লাবাসীর সামনে কুমিল্লা বিভাগ বাস্তবায়নের সার্বিক গুরুত্ব তুলে ধরেন এমপি বাহার। তিনি বলেন, সমতটের রাজধানী শতশত বছরের পুরনো শহর কুমিল্লা। বহু আগেই কুমিল্লা বিভাগ হওয়ার কথা ছিল। ষড়যন্ত্র ও চক্রান্তের জন্য কুমিল্লাকে পিছিয়ে দেওয়া হয়েছে। সারা বিশ্বে গর্ব করার মতো জেলা কুমিল্লা। যে জেলায় জন্ম হয়েছে নবাব ফয়জুন্নেছা, শচীন দেব বর্মণ, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত, ওস্তাদ আলাউদ্দিন খাঁ।
তিনি আরো বলেন জাতীয় কবির কাজী নজরুলের স্মৃতি বিজড়িত জেলা কুমিল্লা। এমপি বাহার বলেন স্বাধীনতার পর ১২ তম জাতীয় সংসদে কয়েকশত সংসদ সদস্য নির্বচিত হয়েছে একজনও কুমিল্লাকে বিভাগ করার জন্য সংসদে দাবি তুলেন নাই। ২০০৮ সালে কুমিল্লা সদর থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে জাতীয় সংসদে কুমিল্লাকে বিভাগ করার দাবি তুলি। প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, কুমিল্লাকে কুমিল্লা নামেই বিভাগ দিতে হবে। তিনি মতবিনিময় সভায় উপস্থিত ঢাকায় অবস্থানরত কুমিল্লাবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে। কুমিল্লা নামে বিভাগ করার জন্য সকল স্তরে জোরালো ভুমিকা রাখার জন্য বলেন।

সভায় ঢাকায় বসবাসকারী কুমিল্লা বিশিষ্ট নাগরিকবৃন্দ অংশগ্রহণ করেন। কুমিল্লার উন্নয়ন ও কুমিল্লা বিভাগ বাস্তবায়নের লক্ষ্যে ঢাকাস্থ কুমিল্লাবাসীর সাথে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কুমিল্লা সদর সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখী।

কুমিল্লা বিভাগ বাস্তবায়নে দীর্ঘদিন ধরেই কাজ করে যাচ্ছেন আ ক ম বাহাউদ্দিন বাহার, সকল সমীকরনে কুমিল্লা বিভাগ বাস্তবায়নযোগ্য হলেও প্রতিবার উদ্যোগ নিলে অদৃশ্য কারনে পিছিয়ে যায় কুমিল্লা বিভাগ। জনমত সৃষ্টির লক্ষে তিনি সকল শ্রেণি পেশার মানুষের সঙ্গে এবং দেশের বাহিরে অবস্থানরত কুমিল্লার নাগরিকদের সঙ্গে মতবিনিময় করে কুমিল্লা বিভাগের জন্য ঐক্যমত গড়ে তুলছেন। ঢাকাস্থ কুমিল্লার কৃতি সন্তানরা একবাক্যে কুমিল্লা নামেই কুমিল্লা বিভাগ বাস্তবায়নের জন্য দাবি করেন।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, সাবেক সচিব ও সাবেক ছাত্রনেতা আজিজুর রহমান হুমায়ন, সাবেক সচিব আনোয়ার ফারুক। বাংলাদেশ রেড ক্রিসেন্ট ইউনিট জাতীয় কমিটির সদস্য মফিজুর রহমান বাবলু। বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাকালীন সাংগঠনিক সম্পাদক সৈয়দ আহমেদ ফারুক। জাগ্রত মানবিকতার সাধারণ সম্পাদক ডা. তাহসীন বাহার সূচনা। সভায় ঢাকায় অবস্থিত কুমিল্লার বিভিন্ন স্তরের নাগরিক, রাজনৈতিক নেত্রীবৃন্দ, সাবেক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত কুমিল্লার শিক্ষার্থী বৃন্দ উপস্থিত ছিলেন।