কুবি শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সচেতনায় কাউন্সিলিং করবে ‘মনের বন্ধু’

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সচেতন করার লক্ষ্যে প্রতিটি বিভাগে কাউন্সিলিং করবে ‘মনের বন্ধু’ প্ল্যাটফর্ম। সোমবার (২৭ জুন) বেলা ১১ টায় ‘মনের বন্ধু’ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক কার্যালয়ের উদ্যোগে আয়োজিত এক কর্মশালায় এসব কথা জানান ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান।
তিনি বলেন, প্রত্যকটি বিভাগে একদিন একদিন করে কর্মশালা অনুষ্ঠিত হবে। এতে পুরো বিশ্ববিদ্যালয়কে আমরা ১৯ দিনে সম্পন্ন করে ফেলতে পারব।
এদিন বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাস রুমে ‘মানসিক স্বাস্থ্য সচেতনতা ও আত্মহত্যা প্রতিরোধ অভিযান’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।
এসময় আসাদুজ্জামান বলেন, দেশে আত্নহত্যার প্রবণতা বাড়ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্নহত্যা প্রতিরোধ করতে এই কর্মশালা কার্যকর ভূমিকা পালন করবে।
কর্মশালায় মানসিক স্বাস্থ্য বিষয়ক আলোচনা করেন ‘মনের বন্ধু’ প্লাটফর্মের সহযোগী সাইকো সোশ্যাল কাউন্সেলর রাজন দাস। এসময় তিনি শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন ট্রেনিং প্রদান ও মানসিক স্বাস্থ্য বিকাশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
উল্লেখ্য, ‘মনের বন্ধু’ প্ল্যাটফর্ম ২০১৬ সাল থেকে মানসিক স্বাস্থ্য সেবা দিয়ে আসছে। প্লাটফর্মটি ওয়ান টু ওয়ান কাউন্সিলিং, মোবাইল ও ভিডিও কাউন্সিলিং, কর্মশালা, ফেসবুকের মাধ্যমে মানসিক স্বাস্থ্য সেবা দিয়ে থাকে ।