কুমিল্লায় “বনায়নে দেবিদ্বার সেচ্ছাসেবী সংগঠনের বৃক্ষরোপণ কর্মসূচি পালিত

এইচ.এম.তামীম আহাম্মেদ:
কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলাকে বনায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন ডাঃ মোবারক হোসেন খাঁন প্রতিষ্ঠিত বনায়নে দেবিদ্বার সেচ্ছাসেবী সংগঠনটি। ইতিমধ্যে সংগঠনের কার্যক্রম দেবিদ্বার সদরের মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছে।

গত ১৬ই আগষ্ট বুধবার দেবিদ্বার সরকারি রেয়াজ উদ্দিন পাইলট উচ্চ বিদ্যালয়ে কয়েক’শ গাছের চারা রোপণ করা হয়েছে।

জেলার দেবিদ্বার উপজেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ এরিয়া। রয়েছে কয়েক লাখ মানুষের বসবাস যার বুক চিরে চট্টগ্রাম টু সিলেট হাইওয়ে রাস্তা চলে গেছে। বিশাল এরিয়া জুড়ে আছে গোমতী নদী। রাস্তা ও খালবিল নদী নালার পাশে একসময় প্রচুর গাছপালা থাকলেও এখন প্রায় বিরানভূমি। এই বছর কারেন্টের প্রচুর লোডশেডিং এর পাশাপাশি অসহনীয় গরম পরে যার ফলে জনজীবন বিপর্যস্থ হয়ে পড়ে।

সে প্রেক্ষাপটে দেবিদ্বার পৌর এলাকার ইক্বরা নগরীর কৃতি সন্তান ডাঃ মোবারক হোসেন খাঁন অনলাইন ও অফলাইনে দেবিদ্বার বাসীকে গাছ লাগানোর জন্যে আহ্বান জানান। হাঁটি হাঁটি পা পা করে এগিয়ে চলছে বনায়নে দেবিদ্বার সংগঠনটির কার্যক্রম। দেবিদ্বার নিউ মার্কেটের রাস্তার দু’পাশ,স্কুল, মাদ্রাসা, কলেজ এবং বিভিন্ন জায়গায় বৃক্ষ রোপণ করে এগিয়ে যাচ্ছে সংগঠনটির বৃক্ষরোপন কার্যক্রম কর্মসূচী। পাশে দাঁড়িয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছে গণ্যমান্য ব্যক্তিবর্গ থেকে সাধারণ মানুষ। দেবিদ্বার উপজেলা প্রশাসন, বনবিভাগ, স্থানীয় নবাগত পৌর মেয়র ও কাউন্সিলরগন পাশে দাঁড়িয়ে সহযোগিতার হাত বাড়িয়ে এগিয়ে যেতে সহযোগিতা করছেন। তাদের স্বপ্ন বাস্তবায়নে দেবিদ্বার উপজেলায় এই বছর দশ হাজার বিভিন্ন ধরনের ফলজ ও বনজ চারাগাছ রোপণের লক্ষ্যে

এ সময় উপস্থিত ছিলেন, স্কুলের প্রধান শিক্ষক কামরুজ্জামান তালুকদার,শিক্ষক জামাল কবির,সবুর আহমেদ সহ নবায়নে দেবিদ্বার সংগঠনের সদস্য স্বেচ্ছাসেবক জালাল উদ্দীন সাগর,মাস্টার কাউছার আহমেদ , সাইফুল ইসলাম বাবু,সাইদুল খাঁন সহ আরো অনেকে।

তাদের এই কার্যক্রমে দেবিদ্বারের সর্বস্তরের মানুষকে এগিয়ে আশার আহ্বান জানান প্রধান উপদেষ্টা সাংবাদিক মোঃ রুস্তম খাঁন।