কুমিল্লায় বসন্ত বাতাসে ছড়াচ্ছে আম মুকুলের ঘ্রাণ

মারুফ আহমেদ, কুমিল্লা।।
শীত না যেতেই প্রকৃতিতে দোলা লেগেছে বসন্তের। ফাল্গুন ও চৈত্র মাস মিলে এই ঋতু রাজ বসন্ত। তবে ফাল্গুনের মধ্য গগণেই কুমিল্লার বাতাসে ভাসছে আমের মুকুলের মৌ-মৌ সু-ঘ্রাণ। এটি শুধু ঘ্রাণেই নয় বরং সৌন্দর্যের মাপকাঠিতেও অনন্য। ভর-দুপুরের রোদের আলোয় দূর থেকে এগুলো দেখতে মনে হয় যেন কোটি কোটি হলুদ বাতি জ্বলজ্বল করছে।
ঋতুরাজ বসন্ত’র এই মাঝামাঝি সময়ে পলাশ শিমূলের পাশাপাশি বাঙ্গালির অন্যতম এই প্রিয় ফল আমের মুকুলও এবার কুমিল্লায় বাম্পার ফলন হচ্ছে । আবহাওয়া অনুকূলে থাকায় এবার অন্য বছরের তুলনা কুমিল্লায় আমের ফলন ভালো হওয়ার আশা করছেন কুমিল্লা জেলা কৃষি অফিস।

শীতের শেষে প্রকৃতিতে যেনো ফাগুনে নানা রঙে আগুন লেগেছে। শীতের খোলস ছাড়িয়ে নবরূপে সেজেছে বৃক্ষরাজি। শুষ্ক আবহাওয়ায় চারিদিকে নজর কাড়ছে সবুজের সমারোহ। আর সবুজ পাতার ফাঁকে উঁকি দিচ্ছে সোনালী রঙের আমের মুকুল। এ যেনো সৃষ্টিকর্তার এক চমৎকার সৃষ্টি। আমের মুকুলের মৌ-মৌ গন্ধে মুগ্ধ হয়ে উঠেছে কুমিল্লা শহরসহ প্রত্যন্ত অঞ্চলের মানুষেরা।

কুমিল্লা নগরীসহ বিভিন্ন উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চলে ঘুরে ফিরে দেখা গেছে, আম গাছগুলোতে ফুটেছে আমের মুকুল। শুধু বাসা-বাড়িতেই নয়, অনেকে বাণিজ্যিকভাবে চাষ করেছেন আম বাগান। এছাড়া অফিস-আদালত কিংবা বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে দাঁড়িয়ে থাকা আম গাছেও দোলা দিচ্ছে মুকুল। যা দেখলে যে কোন মানুষেরই মন জুড়িয়ে যাবে।

প্রকৃতির খেয়ালে স্বর্ণালিরূপ ধারণ করেছে আবহমান গ্রামবাংলা। এসব জেলার উপজেলাগুলোতে গত বছরের তুলনায় এ বছর প্রতিটি আমগাছে প্রচুর ফুল ও মুকুল ধরেছে। স্থানীয়দের সাথে আলাপ করে এসব তথ্য জানা গেছে।

কুমিল্লা নগরীর ঝাউতলা এলাকার বাসিন্দা মোক্তার হোসেন বলেন, গত কয়েক বছরের তুলনায় এবছর কুমিল্লায় আমের মুকুল বেশি এসেছে, নগরীসহ কুমিল্লার আনাছে-কানাছে যে দিকেই চোখ যায় আমের মুকুলে ভরে আছে। যেন প্রকৃতি সেজেছে সোনলী মুকুলে, সাথে রয়েছে বসন্তের মিষ্টি বাতাস, সেই বাসতাসে ভেসে বেড়াচ্ছে মৌ-মৌ সুভাস।

এ বিষয়ে কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, আমগাছে আমের মুকুল আসার পর কিন্তু ফুটার আগেই একটি কিটনাশক স্প্রে করতে হবে, মুকুল আসার পরে আমগুলো যখন ২ ইঞ্চি হবে তখন আবারো একটি কিটনাশক স্প্রে করতে হবে। তিনি আরো বলেন, যদি কেউ আমাদের সহযোগীতা চেয়ে অফিসে যোগাযোগ করে, তাহলে আমরা পরিপূর্ণ সেবা দিবো। বিগত বছর গুলোর তুলনায় এবার কুমিল্লায় চাহিদার তুলনায় আমের বেশি ফলন হবে।